Asianet News BanglaAsianet News Bangla

কেরিয়ারের শেষ প্রতিযোগিতা লেভার কাপ, লন্ডনে অনুশীলন শুরু রজার ফেডেরারের

টেনিস (Tennis) থেকে অবসরের সিদ্ধান্তের কথা আগেই জানিয়ে দিয়েছেন রজার ফেডেরার (Roger Federer)। লেভার কাপকে (Laver Cup 2022) নিজের কেরিয়ারের শেষ প্রতিযোগিতামূলক টেনিস হিসেবে বেছে নিয়েছেন। লন্ডনে (London)পৌছে অনুশীলনে নেমে গেলেন ফেডেরার।
 

Laver Cup 2022 Roger Federer start practice at london for last tournament before Retirement spb
Author
First Published Sep 21, 2022, 3:50 PM IST

ইতিমধ্যেই  টেনিস থেকে নিজের অবসরের পরিকল্পনার কথা জানিয়ে দিয়েছেন টেনিস কিংবদন্তী রজার ফেডেরার। গত বৃহস্পতিবার  ট্যুইট করে  ঘোষণা করেন ফেডেক্স।  লেভার কাপের পর আর প্রতিযোগিতামূলক টেনিস খেলবেন না ২০টি গ্র্যান্ডস্ল্যামের মালিক। ফলে লন্ডনেই প্রতিযোগিতা মূলক টেনিসে শেষবারের মত দেখা যাবে সুইস তারকাকে। ফলে এবারের লেবার কাপের মূল আকর্ষণ যে রজার ফেডেরার ফেডেরার তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। তাই প্রতিযোগিতা শুরুর আগে তার অনুশীলনও এখন সংবাদ শিরোনামে।

লেভার কাপ খেলার জন্য লন্ডনে পৌছে গিয়েছেন রজার ফেডেরার। সেখানে গিয়ে অনুশীলনও শুরু করে দিয়েছেন ফেডেক্স। লেভার কাপের সরকারি টুইটার হ্যান্ডলেও ফেডেরারের অনুশীলনে নেমে পড়ার ছবি ও ভিডিয়ো প্রকাশ করা হয়েছে।  সেখানে নোভাক জোকোভিচ ও অ্যান্ডি মারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন তিনি। লেভার কাপে একই দদলে খেলবেন ৩ প্রতিদ্বন্দ্বী। এছাড়া রজার ফেডেরারের সঙ্গে অনুশীলন করতে দেখা যায় গ্রিসের তারকা স্টেফানোস চিচিপাসকে। সঙ্গে কিংবদন্তি বিয়র্ন বর্গ এবং জন ম্যাকেনরোও ছিলেন।  জীবনের শেষ প্রতিযোগিতা খেলতে নামার জন্য মুখিয়ে রয়েছেন ফেডেরার।

নিজের অবসরের ট্যুইটে ফেডেরার লিখেছিলেন,'গত তিন বছরে অনেক বাধার সম্মুখীন হয়েছি। বার বার চোট এবং অস্ত্রোপচার হয়েছে। খেলায় ফেরার জন্য কঠোর পরিশ্রম করেছি। কিন্তু নিজের শারীরিক সক্ষমতা কতটা এবং কত দূর পর্যন্ত টানতে পারব, সেটাও জানি। গত কয়েক দিনে নিজের ভবিষ্যত পরিস্কার বুঝতে পেরেছি। এখন আমার ৪১ বছর বয়স। গত ২৪ বছরে দেড় হাজারেরও বেশি ম্যাচ খেলেছি। আমি যা ভেবেছিলাম, টেনিস আমাকে তার থেকেও বেশি দিয়েছে। প্রতিযোগিতামূলক টেনিসে আমার সময় যে শেষ, সেটা এ বার বুঝতে পেরেছি।' তিনি আরও লিখেছিলেন, ‘পরের সপ্তাহে লন্ডনে লেভার কাপই আমার শেষ এটিপি প্রতিযোগিতা হতে চলেছে। ভবিষ্যতে আরও অনেক টেনিস খেলব ঠিকই। কিন্তু গ্র্যান্ড স্ল্যাম বা ট্যুরে আমাকে আর দেখা যাবে না। এই সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিন ছিল। কারণ, টেনিস থেকে অনেক কিছু পেয়েছি। তবে, একই সঙ্গে আমার কাছে উচ্ছ্বাস করার মতো অনেক কিছু রয়েছে। আমি নিজেকে এই বিশ্বের সব থেকে ভাগ্যবান মানুষ বলে মনে করি। যে পর্যায়ের টেনিস খেলেছি এবং যে সময় ধরে খেলেছি, তা কোনও দিন ভাবতে পারিনি।’তারপর  অবসরের সময় কী অনুভূতি হয়েছিল তাও সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন ফেডেরার। তিনি লিখেছিলেন, ‘খবরটা দেওয়ার সময় আমার পাশে মা, বাবা এবং মিরকা ছিল। কে ভেবেছিল এই যাত্রা এত দীর্ঘ হবে। অবিশ্বাস্য!’সেই পোস্টে মা লিনেট, বাবা রবার্ট এবং স্ত্রী মিরকার সঙ্গে ছবিও দিয়েছিলেন। 

প্রসঙ্গত, নিজের টেনিস কেরিয়ারে মোট ২০টি গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন রজার ফেডেরার। তার মধ্যে সবথেকে বেশিবার জিতেছেন উইম্বলডন। ৮ বার তিনি উইম্বলডন জিতেছেন। তাই এবার উইম্বলডনের বিশেষ অনুষ্ঠানে যোগ দিয়ে আবেগপ্রবণ হয়ে পডেছিলেন ফেডেক্স। এছড়া ৬ বার অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ফেডেরার। ৫বার জিতেছেন যুক্তরাষ্ট্র ওপেন  ও একবার জিতেছেন ফ্রেঞ্চ ওপেন। এছাড়া সুইস তারকার ঝুলিতে রয়েছে ২০০৮ অলিম্পিকে ডাবলসে সোনা, ২০১২ অলিম্পিক্সে সিঙ্গেলসে রুপো, ২০১৪ সালে দেশের হয়ে জিতেছেন ডেভিস কাপ, ৬ বার জিতেছেন এটিপি ট্যুর ও ৩বার জিতেছেন হপম্যান কাপ।

আরও পড়ুনঃটি২০ বিশ্বকাপে সম্পূর্ণ নতুন নিয়মে হবে খেলা, জেনে নিন কি কি পরিবর্তন আনল আইসিসি

আরও পড়ুনঃকতজন বলিউড অভিনেত্রীর সঙ্গে প্রেম ছিল হার্দিক পান্ডিয়ার, চিনে নিন তাদের

Follow Us:
Download App:
  • android
  • ios