Asianet News BanglaAsianet News Bangla

টোকিও অলিম্পিকে ভারতের প্রথম পদক, ভারোত্তলনে রূপো জিতলেন মীরাবাঈ চানু

টোকিও অলিম্পিকে প্রথম পদক ভারতের। ভারোত্তলন বিভাগে রূপো দিতেলেন মীরাবাঈ চানু। মোট ২১২ কেজি ভারোত্তলন করেন তিনি। একইসঙ্গে ইতিহাস তৈরি করলেন তিনি।
 

Mirabai Chanu creates history in tokyo 2020 olympics, wins silver in Weightlifting 49kg category spb
Author
Kolkata, First Published Jul 24, 2021, 12:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টোকিও অলিম্পিকে দ্বিতীয় দিনের শুরুটা একেবারে ভালো হয়নি ভারতের। একের পর এক বিভাগে হতাশ করছিল ভারতীয় অ্যাথলিটরা। কিন্তু বেলা গড়াতেই দ্বিতীয় দিনেই এল প্রথম সাফল্য। টোকিও অলিম্পিকে প্রথম পদক ভারতের ঝুলিতে। ভারোত্তলনের ৪৯ কেজি বিভাগে রূপো জিতে ইতিহাস তৈরি মীরাবাঈ চানু। ক্লিন অ্যান্ড জার্ক ইভেন্টে ৮৭ কেজি ও ১১৫ কেজি ভারোত্তলন করেন। মোট ২১২ কেজি তুলে রূপোর পদক নিশ্চিৎ করেন মীরাবাই চানু। 

 

 

এদিন প্রথম থেকেই শুরুটা দুরন্ত করেছিলেন ইম্ফলের বছর ছাব্বিশের কন্যা।  ৮৪ কেজি ও ৮৭ কেজি সফল ভাবে তুললেও ৮৯ কেজিতে তিনি দ্বিতীয় স্থানে থামেন স্ন্যাচে। অন্যদিকে চিনের হাউ ঝিউ ৯৪ কেজি বিভাগে অলিম্পিক রেকর্ড করেন। একইসঙ্গে এই  ইভেন্টে চীনের হিউ জিহুই গোল্ড মেডেল পেয়েছেন, অন্যদিকে ব্রোঞ্জ পদক পেয়েছেন ইন্দোনেশিয়া। অল্পের জন্য গোল্ড হাতছাড়া হলেও, ইতিহাস তৈরি করে রূপো জিতে দেশকে গর্বিত করার জন্য খুশি মীরাবাঈ চানু।

 

 

২০০০ সালে সিডনি অলিম্পিকে ৬৯ কেজি বিভাগে কর্ণম বালেশ্বরীর হাত ধরে ভারোত্তলনে ভারতের ঘরে এসেছিল ব্রোঞ্জ পদক। দীর্ঘ ২১ বছর পর সেই প্রতীক্ষার অবসান ঘটল মীরাবাঈ চানুর হাত ধরে। শুভেচ্ছার জোয়ারে ভাসছেন তিনি। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ শুভেচ্ছা জানিয়েছেন মীরাবাই চানুকে। নিজের রাজ্যের মেয়ের এই সাফল্যে উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। চানুর কীর্তিতে গর্বিত পুরো দেশ।

Follow Us:
Download App:
  • android
  • ios