Asianet News BanglaAsianet News Bangla

কমনওয়েলতে ব্যাডমিন্টন ফাইনালে পিভি সিন্ধু, ,সেমিতে সিঙ্গাপুরের প্রতিপক্ষকে হারিয়ে পদক নিশ্চিৎ ভারতীয় শাটলারের

কমনওয়েলথ গেমস (Commonwealth Games 2022) মহিলা সিঙ্গেলসের ইনালে পৌছে গেলেন ভারতীয় তারকা শাটলার পিভি সিন্ধু (PV Sindhu)।   সেমি ফাইনালে সিঙ্গাপুরের ইয়ও জিয়া মিনকে স্ট্রেট সেটে হারিয়ে ফাইনালের টিকিট পাকা করেন সিন্ধু।
 

PV sindhu reaches the Badminton women s singles final and secure silver medal spb
Author
Kolkata, First Published Aug 7, 2022, 6:53 PM IST

কমনওয়েলথ গেমসে ২০২২-এ আরও একটি পদক নিশ্চিৎ করল ভারত। ব্যাডমিন্টনে মহিলা সিঙ্গেলসের ফাইনালে ওঠে রুপো জয় নিশ্চিৎ করলেন ভারতের তারকা শাটলার। সেমি ফাইনালে একটু কঠিন লড়াই সম্মুখীন হতে হলেও সিঙ্গাপুরের ইয়ও জিয়া মিনকে স্ট্রেট সেটে হারিয়ে ফাইনালের টিকিট পাকা করে ফেললেন ভারতের পরপর দুটি অলিম্পিকে পদক জয়ী। প্রতিযোগিতার প্রথম রাউন্ডের ম্য়াচে মালদ্বীপের ফাথিমাথ নাবাহাকে ও প্রি কোয়ার্টার ফাইনালে উগান্ডার হাসিনা কাবুগাবেকে স্ট্রেট সেটে হারিয়েছিলেন সিন্ধু। কোয়ার্টার ফাইনালে মালয়েশিয়ার গো ওয়েই জিনের বিরুদ্ধে প্রথম সেট খুইয়ে পরপর দুটি সেট জিতেছিলেন সিন্ধু। সেমি আবার স্ট্রেট সেটে প্রতিপক্ষকে মাত দিলেন সিন্ধু। তবে দুটি সেটে সিন্ধু ও ইয়ও জিয়া মিনের হাড্ডাহাড্ডি লড়াই হয়। খেলার ফল ২১-১৯, ২১-১৭ ।

সেমি ফাইনালে শুরু থেকেই দৃঢ় মানসিকতা নিয়ে খেলতে নেমেছিলেন পিভি সিন্ধু। সিঙ্গাপুরের ইয়ও জিয়া মিনের বিরুদ্ধে প্রথম থেকেই আগ্রাসী মনোভাব নিয়ে নেমেছিলেন। শুরুতে পিছিয়ে পড়েও পরপর ছয় পয়েন্ট জিতে প্রথম গেমের ব্রেকে ১১-৯ তে এগিয়ে যান সিন্ধু। ধারাবাহিকতা বজায় রেখে প্রথম গেম ২১-১৯ এ জেতেন ভারতের ব্যাডমিন্টন তারকা। দ্বিতীয় গেমের শুরুতেই আবার পিছিয়ে পড়েন হায়দরাবাদি শাটলার। একটা সময় ৫-২ এ এগিয়ে যান সিঙ্গাপুরের প্রতিপক্ষ। কিন্তু অনবদ্য প্রত্যাবর্তনে পরপর পাঁচ পয়েন্ট জিতে ৭-৫ এ লিড নেন সিন্ধু। যদিও বিনা লড়াইয়ে জমি ছাড়েননি মিনও। গেমে সমতা ফেরান। কিন্তু সিন্ধুর কোর্ট কভারেজ, জোরাল স্ম্যাশের কোনও উত্তর ছিল না তাঁর কাছে। দ্বিতীয় গেমের ব্রেকে দুই পয়েন্ট এগিয়ে ছিলেন সিন্ধু। স্কোর ছিল ১১-৯। চেষ্টা করেও ম্যাচে ফিরতে পারেননি সিন্ধুর প্রতিপক্ষ। শেষপর্যন্ত ২১-১৭ তে দ্বিতীয় গেম জেতেন ও ফাইনালের টিকিট পাকা করে ফেলেন। 

 

 

প্রসঙ্গত, মহিলাদের সিঙ্গেলসে অলিম্পিকে সিন্ধু ঝুলিতে রয়েছে একটি রুপো (২০১৬ রিও অলিম্পিক) ও একটি ব্রোঞ্জ (টোকিও অলিম্পিক্স)। কমনওয়েলথ গেমসেও তাই। ২০১৪ গ্লাসগো কমনওয়েলথে ব্রোঞ্জ ও ২০১৮ গোল্ডকোস্টে রুপো জিতেছিলেন সিন্ধু। যদিও গোল্ড কোস্টে মিক্সড টিম ইভেন্টে সোনা জিতেছিলেন সিন্ধু। এবার মিক্সড টিম ইভেন্টে রুপো জিতেছেন সিন্ধুরা। কিন্ত ব্যক্তিগত বিভাগে এখনও সোনা অধরা রয়ে গিয়েছে পিভি সিন্ধুর। তাই এবার কমনওয়েলথ থেকে সোনা ছাড়া দেশে ফিরতে নারাজ সিন্ধু। কমনওয়েলথে আসার আগে সিঙ্গাপুর ওপেনে সোনা জিতেছিলেন সিন্ধু। সেই সাফল্যের ধারাই কমনওয়েলথে ধরে রেখেছেন ভারতীয় তারকা শাটলার। ফাইনালে ওঠার পর সিন্ধুর গলায় এখন গোল্ড মেডেল দেখার অপেক্ষায় দেশবাসী।

Follow Us:
Download App:
  • android
  • ios