Asianet News BanglaAsianet News Bangla

কেমন ছিল অবসরের মুহূর্তের অনুভূতি, জানালেন রজার ফেডেরার

টেনিসকে (Tennis) বিদায় জানিয়েছেন কিংবদন্তী রজার ফেডেরার (Roger Federer)। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে নিজের অবসরের (Retirement) কথা জানিয়েছিলেন ফেডেক্স। এবার অবসরের মুহূর্তে কেমন লেগেছিল তা জানালেন ফেডেরার।

Roger Federer describes how it felt to announce his retirement spb
Author
First Published Sep 17, 2022, 9:06 PM IST

গত বৃহস্পতিবার টেনিস বিশ্বে হয়েছে আরও একটি যুগের অবসান। টেনিস কোর্টকে বিদায় জানিয়েছেন কিংবদন্তী রজার ফেডেরার। লেভার কাপের পর আর প্রতিযোগিতামূলক টেনিস খেলবেন না ২০টি গ্র্যান্ডস্ল্যামের মালিক। ফেডেকক্সের বিদায়ে ভারাক্রান্ত শুধু টেনিস নয়, গোটা ক্রীড়া বিশ্ব। কোর্টে ফেডেরারে প্রবল প্রতিপক্ষ রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচ থেকে শুরু করে ক্রিকেট কিংবদন্তী সচিন তেন্ডুলকর কলেই ব্যথিত সুইস তারতার অবসরের খবরে আগামি জীবনের জন্য ফেডেরারকে শুভেচ্ছাও জানিয়েছেন সকলেই। কিন্তু দীর্ঘ ২৪ বছরের কেরিয়ারের ইতি ঘোষণার সময় কেমন অনুভূতি হয়েছিল রজার ফেডেরারের। সেই মুহূর্তের অনুভূতির কথা নিজেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানালেন ফেডেক্স।

২৪ বছরের কেরিয়ারকে ২ ঘণ্টার সঙ্গে তুলনা নিজের অবসরের পোস্টেই করেছিলেন রজার ফেডেরার। এবার নিজের অবসর ঘোষণার মুহূর্তে কথা জানাতে গিয়ে ট্যুটারে দুর্দান্ত লিখেছেন সুইস তারকা। যা সকলকে অবাক করেছে। নেটমাধ্যমে ফেডেরার লিখেছেন, ‘খবরটা দেওয়ার সময় আমার পাশে মা, বাবা এবং মিরকা ছিল। কে ভেবেছিল এই যাত্রা এত দীর্ঘ হবে। অবিশ্বাস্য!’সেই পোস্টে মা লিনেট, বাবা রবার্ট এবং স্ত্রী মিরকার সঙ্গে ছবিও দিয়েছেন। রজার ফেডেরারের এই পোস্ট সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তে সময় লাগেনি। আরও একবার কিংবদন্তীকে আগামি জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন সকলে।

 

 

এর আগে নিজের অবসরের পোস্টে ফেডেরার লিখেছিলেন,'গত তিন বছরে অনেক বাধার সম্মুখীন হয়েছি। বার বার চোট এবং অস্ত্রোপচার হয়েছে। খেলায় ফেরার জন্য কঠোর পরিশ্রম করেছি। কিন্তু নিজের শারীরিক সক্ষমতা কতটা এবং কত দূর পর্যন্ত টানতে পারব, সেটাও জানি। গত কয়েক দিনে নিজের ভবিষ্যত পরিস্কার বুঝতে পেরেছি। এখন আমার ৪১ বছর বয়স। গত ২৪ বছরে দেড় হাজারেরও বেশি ম্যাচ খেলেছি। আমি যা ভেবেছিলাম, টেনিস আমাকে তার থেকেও বেশি দিয়েছে। প্রতিযোগিতামূলক টেনিসে আমার সময় যে শেষ, সেটা এ বার বুঝতে পেরেছি।' তিনি আরও লিখেছিলেন, ‘পরের সপ্তাহে লন্ডনে লেভার কাপই আমার শেষ এটিপি প্রতিযোগিতা হতে চলেছে। ভবিষ্যতে আরও অনেক টেনিস খেলব ঠিকই। কিন্তু গ্র্যান্ড স্ল্যাম বা ট্যুরে আমাকে আর দেখা যাবে না। এই সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিন ছিল। কারণ, টেনিস থেকে অনেক কিছু পেয়েছি। তবে, একই সঙ্গে আমার কাছে উচ্ছ্বাস করার মতো অনেক কিছু রয়েছে। আমি নিজেকে এই বিশ্বের সব থেকে ভাগ্যবান মানুষ বলে মনে করি। যে পর্যায়ের টেনিস খেলেছি এবং যে সময় ধরে খেলেছি, তা কোনও দিন ভাবতে পারিনি।’

প্রসঙ্গত, নিজের টেনিস কেরিয়ারে মোট ২০টি গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন রজার ফেডেরার। তার মধ্যে সবথেকে বেশিবার জিতেছেন উইম্বলডন। ৮ বার তিনি উইম্বলডন জিতেছেন। তাই এবার উইম্বলডনের বিশেষ অনুষ্ঠানে যোগ দিয়ে আবেগপ্রবণ হয়ে পডেছিলেন ফেডেক্স। এছড়া ৬ বার অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ফেডেরার। ৫বার জিতেছেন যুক্তরাষ্ট্র ওপেন  ও একবার জিতেছেন ফ্রেঞ্চ ওপেন। এছাড়া সুইস তারকার ঝুলিতে রয়েছে ২০০৮ অলিম্পিকে ডাবলসে সোনা, ২০১২ অলিম্পিক্সে সিঙ্গেলসে রুপো, ২০১৪ সালে দেশের হয়ে জিতেছেন ডেভিস কাপ, ৬ বার জিতেছেন এটিপি ট্যুর ও ৩বার জিতেছেন হপম্যান কাপ।

Follow Us:
Download App:
  • android
  • ios