ফ্রস্টবাইট নিয়ে কাঠমাণ্ডুর হাসপাতালে ভর্তি পিয়ালি বসাক, শারীরিক ক্ষতির আশঙ্কা কম

| May 25 2023, 12:23 AM IST

Piyali Basak

সংক্ষিপ্ত

মাউন্ট এভারেস্ট, লোৎসে, মাকালু, একের পর এক পর্বতশৃঙ্গ জয় করেছেন চন্দননগরের পর্বতারোহী পিয়ালি বসাক। কিন্তু তাঁর সমস্যাও কম নেই। আর্থিক সমস্যা তো আছেই, ফ্রস্টবাইটেও আক্রান্ত হয়েছেন পিয়ালি।

বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালু জয় করার পর হঠাৎই সমস্যায় হুগলির চন্দননগরের পর্বতারোহী পিয়ালি বসাক। তিনি ফ্রস্টবাইটে আক্রান্ত হয়েছেন। তাঁর পায়ে বরফের ক্ষত। দু'পায়ে পুরু ব্যান্ডেজ নিয়ে নেপালের রাজধানী কাঠমাণ্ডুর একটি হাসপাতালে ভর্তি পিয়ালি। তাঁর সঙ্গে পরিবারের লোকজন বা বন্ধুবান্ধবের মধ্যে কেউ নেই। শেরপা ও অন্যান্য লোকজনই এই পরিস্থিতিতে বাংলার এই পর্বতারোহীকে সাহায্য করছেন। পিয়ালির পায়ে তুষারের ক্ষত ঠিক কতটা গভীর, সেটা এখনও জানা যায়নি। তবে এই পর্বতারোহীর ঘনিষ্ঠ মহল সূত্রে জানা গিয়েছে, পায়ের পেশি ক্ষতিগ্রস্ত হওয়ার আগেই হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে কোনও শিরা বা উপশিরা ক্ষতিগ্রস্ত হয়েছে কি না, সেটা পায়ের ব্যান্ডেজ খোলার আগে বলা সম্ভব নয়। পরিবারের লোকজন এখনও পর্যন্ত সরাসরি পিয়ালির সঙ্গে যোগাযোগ করতে পারেননি। এই পর্বতারোহীর শুভানুধ্যায়ীরা সবাই আশা করছেন, দ্রুত সুস্থ হয়ে বাড়ি ফিরে আসবেন তিনি।

গত সপ্তাহে বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালুর শিখরে পৌঁছে নতুন নজির গড়েন পিয়ালি। গত বুধবার সকালে ৮,৪৮১ মিটার উচ্চতাবিশিষ্ট মাকালুর শিখরে পৌঁছে যান এই পর্বতারোহী। নেপালের সংস্থা পাইওনিয়র অ্যাডভেঞ্চার জানায়, 'বুধবার সকাল ৭টা থেকে ৮টার মধ্যে মাকালু জয় করেন পিয়ালি বসাক।' এর আগে বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন পিয়ালি। এরপর মাউন্ট লোৎসেও জয় করেন এই বাঙালি পর্বতারোহী। এরপর ৮,০০০ মিটারের বেশি উচ্চতাবিশিষ্ট আরও ২টি শিখর জয় করেছেন পিয়ালি। 

মাকালু জয় করার সুবাদে ৮,০০০ মিটারের বেশি উচ্চতার ৬টি শৃঙ্গ জয় করেছেন পিয়ালি। ২০১৮ সালে বিশ্বের অষ্টম উচ্চতম শৃঙ্গ মানাসুলু জয় করেছিলেন তিনি। এরপর ২০২১ সালে বিশ্বের সপ্তম উচ্চতম শৃঙ্গ ধৌলাগিরি জয় করেন এই বাঙালি পর্বতারোহী। ২০২২ সালে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেন পিয়ালি। তার ৪৮ ঘণ্টা পরেই পৃথিবীর চতুর্থ উচ্চতম শৃঙ্গ লোৎসে জয় করেন তিনি। এরপর আরও ২টি কঠিন অভিযানে সাফল্য পেলেন পিয়ালি। চরম আর্থিক সমস্যার মধ্যেও হিমালয়ের শৃঙ্গ জয়ের নেশায় তিনি বারবার নেপালে ছুটে যাচ্ছেন। একের পর এক শৃঙ্গ জয় করে চলেছেন এই বাঙালি পর্বতারোহী। কিন্তু তাঁর সমস্যা বেড়েই চলেছে। যদিও আশা করা হচ্ছে ফ্রস্টবাইট মারাত্মক হয়ে উঠবে না। আরও অনেক শৃঙ্গ জয় করা পিয়ালির লক্ষ্য। সেই কারণেই তাঁকে সুস্থ হয়ে উঠতে হবে।

আরও পড়ুন-

প্রথম ভারতীয় হিসেবে জ্যাভলিন থ্রোয়ে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষে, নতুন নজির নীরজ চোপড়ার

ইয়োকোহামায় সিকো গোল্ডেন গ্র্যাঁ প্রি-তে লংজাম্পে ব্রোঞ্জ শৈলী সিংয়ের

চুনী গোস্বামীর নামাঙ্কিত গেট উদ্বোধন, সুনীল গাভাসকরের মুখে জয় মোহনবাগান