Asianet News Bangla

যুগান্তকারী আবিষ্কার, সাধ্যের মধ্যে অ্যান্টি-ভাইরাল পোশাক তৈরি হচ্ছে ভারতে

  • এক যুগান্তকারী পোশাক আবিষ্কারের পথে এগোচ্ছে দেশ
  •  ভারতে প্রথমবার এলো অ্যান্টি-ভাইরাল টেক্সটাইল প্রযুক্তি
  • নিয়ে এল উৎপাদন ও বিক্রয়কারী সংস্থা অরবিন্দ লিমিটেড
  • ভারতে প্রথমবার এই যুগান্তকারী প্রযুক্তিতে কাপড় উৎপাদন হবে
Arvind announces launch of revolutionary anti-viral fabrics in India
Author
Kolkata, First Published Jun 11, 2020, 11:21 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 পোশাক সাধারণত ফ্যাশনের সঙ্গে যুক্ত। তবে বিশ্ব যখন কোভিড - ১৯ এর সঙ্গে লড়ছে, তখন প্রয়োজন এমন এক অ্যান্টি ভাইরাল পোশাক যা আমাদের সুরক্ষিত করবে। আবাক হচ্ছেন, ভাবছেন এমন আবার হয়! এমনই এক যুগান্তকারী আবিষ্কারের পথে এগোচ্ছে দেশ। ভারতের শীর্ষস্থানীয় টেক্সটাইল উৎপাদন ও বিক্রয়কারী সংস্থা অরবিন্দ লিমিটেড আজ "ইন্টেলিফেব্রিক্স" ব্রান্ডের অধীনে ভারতে প্রথমবার নিয়ে এলো অ্যান্টি-ভাইরাল টেক্সটাইল প্রযুক্তি। সুইজারল্যান্ডের টেক্সটাইল হেইক মেটিরিয়াল এজি ও তাইওয়ানের কেমিক্যাল সংস্থা জিনটেক্স কর্পোরেশন এর সঙ্গে অংশীদারিত্বে অরবিন্দ লিমিটেড ভারতে প্রথমবার এই যুগান্তকারী প্রযুক্তিতে কাপড় উৎপাদন করবে। 

গবেষণায় দেখা গিয়েছে ভাইরাস ও ব্যাকটেরিয়া জামাকাপড়ের উপরে দুই দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে।  হেইক  ভাইরোব্লক দিয়ে তৈরি পোশাক সক্রিয়ভাবে ভাইরাস প্রতিরোধ করে । এই পোশাকের সংস্পর্শে এলে  ভাইরাস নষ্ট হয়ে যায় ফলে রোগজীবাণু কাপড়ের মাধ্যমে পুনরায় সংক্রমণের সম্ভবনা হ্রাস পায়।  "ইন্টেলিফেব্রিক্স"  ব্রান্ডের অধীনে এই অ্যান্টি ভাইরাল কাপড় আনার কথা ঘোষণা করে অরবিন্দ লিমিটেডের এগজিকিউটিভ ডিরেক্টর কুলিন লালভাই  বলেন - " কোভিড - ১৯ এর কারণে বিশ্ব এক নজিরবিহীন সংকটে পড়েছে। আমরা আমাদের গ্রাহকদের সুরক্ষিত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। সেই কারণে আমরা এই যুগান্তকারী ভাইরোব্লক প্রযুক্তি ভারতে আনার জন্য হেইক এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছি।  আমরা এই অংশীদারি নিয়ে আশাবাদী এবং অল্পসময়ের মধ্যেই আমরা সর্বোত্তম শ্রেণীর ভাইরাস সুরক্ষা সহ ফ্যাশনেবল কাপড় ভারতীয় বাজারে আনব।"

 সুইস টেক্সটাইল উদ্ভাবক হেইক এর তৈরি উন্নত অ্যান্টি ভাইরাল পণ্যগুলির মধ্যে অন্যতম হলো এই  হেইক ভাইরোব্লক।  হেইক ভাইরোব্লক  অ্যান্টি ভাইরাল লগ হ্রাস উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি করে এবং ভাইরাল সংক্রমণ ৯৯.৯৯% হ্রাস করবে বলে দাবী করা হয়েছে।  এটি বিশ্বের প্রথম শ্রেণীর টেক্সটাইল প্রযুক্তিগুলির মধ্যে একটি যা সার্স - কোভ - ২ এর উপর কার্যকরী।  হেইক ভাইরোব্লক প্রক্রিয়াজাত জামাকাপড়গুলির উপর এর সক্রিয়তা ৩০ বার ধোয়া অবধি অক্ষুন্ন থাকে এবং পরিধাণকারীকে সুরক্ষিত রাখে। কোভিড - ১৯ এর মোকাবিলায় এই টেক্সটাইল প্রযুক্তির প্রয়োগে পি পি ই সুট  ও মাস্ক বানিয়েছে এবং এখন তারা  "ইন্টেলিফেব্রিক্স"  ব্রান্ডের অধীনে এই যুগান্তকারী  অ্যান্টি ভাইরাল কাপড় ভরতীয় বাজারে আনতে পেরে আশাবাদী।

Follow Us:
Download App:
  • android
  • ios