Asianet News BanglaAsianet News Bangla

Best Mileage Bike- এক লিটারে চলবে ৮০-৯০ কিমি, পকেট বাঁচাবে ভারতে তৈরি এই বাইকগুলো

যেভাবে তেলের দাম বাড়ছে হুড়মুড়িয়ে, তাতে বাইক চড়া দুষ্কর হয়ে যাচ্ছে। তাই পছন্দের বাইক কেনার সময় তেল খরচের ব্যাপারটা সবার আগে মাথায় চলে আসে।

Best Mileage Bikes, will run 80-90 km per liter bpsb
Author
Kolkata, First Published Nov 19, 2021, 7:56 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নির্দিষ্ট সময়ে গন্তব্য পৌছাতে দুই চাকার (Two Wheeler) এই বাহনটির জুড়ি নেই। মোটর বাইকের (Bike) দামও এখন অনেকটা হাতের নাগালে। কিন্তু যেভাবে তেলের (Oil Price) দাম বাড়ছে হুড়মুড়িয়ে, তাতে বাইক চড়া দুষ্কর হয়ে যাচ্ছে। তাই পছন্দের বাইক কেনার সময় তেল খরচের ব্যাপারটা সবার আগে মাথায় চলে আসে। যানজট এড়িয়ে দ্রুত যাতায়াতে মোটরবাইক সেরা। ভারতে তৈরি বিভিন্ন ব্রান্ডের বাইকগুলো কম তেলে বেশি চলার সুনাম আছে। দারুণ মাইলেজের এই বাইকগুলো আপনাকে সাশ্রয় তো দেবেই, সেই সঙ্গে পকেটও বাঁচাবে। 

দেশের বর্তমান বাজার কম তেলে বেশি চলে অর্থাৎ সবচেয়ে মাইলেজ সমৃদ্ধ ৪টি বাইক সম্পর্কে জেনে নেওয়া যাক।

Best Mileage Bikes, will run 80-90 km per liter bpsb

টিভিএস মেট্রো

টিভিএস বরাবরই মাইলেজের কথা মাথায় রেখে মোটরসাইকেল তৈরি করে থাকে। মাইলেজের দিকে থেকে এই ব্র্যান্ডের মেট্রো গাড়িটির বেশ সুনাম রয়েছে। টিভিএস মেট্রোতে ব্যবহার করা হয়েছে ৯৯.৭৭ সিসির একটি ফোরস্ট্রক এয়ারকুলড ইঞ্জিন। বাইকটির টপ স্পিড প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৮৫ কিলোমিটার। এছাড়া বাইকটির ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি হচ্ছে ১২ লিটার। বাইকটিতে আপনি প্রতি লিটারে ৭০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবেন। বর্তমান বাজারে টিভিএস মেট্রো কিনতে হলে আপনাকে ৯০ হাজার ৯০০ টাকা খরচ করতে হবে।

বাজাজ প্লাটিনা

দেশের বাইকপ্রেমিদের কাছে অন্যতম পছন্দের মোটরসাইকেল ব্র্যান্ড হচ্ছে বাজাজ। আর বাজাজ মোটরসাইকেল কোম্পানির স্ট্যান্ডার্ড মোটরসাইকেলের মধ্যে বাজাজের প্লাটিনা সিরিজের মোটর সাইকেলগুলো বেশ সফল এবং জনপ্রিয়। বাজাজ প্লাটিনা ১০০ ইএস মোটরসাইকেলটি স্পিড এবং মাইলিয়েজের দিক থেকেও বেশ ভাল কেননা এটি আপনাকে প্রতি ঘন্টায় ৯০ (ইন্টারনালি টেস্টেড) কিলোমিটার পর্যন্ত সর্বোচ্চ স্পিডে বাইক চালানোর সুযোগ করে দেয়। কারণ এর সর্বোচ্চ স্পিড ৯০ (ইন্টারনালি টেস্টেড) কিলোমিটার প্রতি ঘন্টায় । এছাড়াও এই মোটরসাইকেলটি প্রতি লিটারে ৯০ কিলোমিটার পর্যন্ত যেতে সক্ষম। এর দাম ৯৬ হাজার ৯০০টাকা।

Best Mileage Bikes, will run 80-90 km per liter bpsb

হিরো এইচএফ ডিলাক্স

হিরো ব্র্যান্ডের হিরো এইচএফ ডিলাক্সকে একটি মাইলেজ কিং বাইক বলা যায়। এর ইঞ্জিন ১০০ সিসি কমিউটিং ফোকাসড ইঞ্জিন । বাইকটিতে খুব কম পাওয়ারে ভাল ফুয়েল এফেন্সি এবং টর্ক পাওয়া যায় । ইঞ্জিনটি সিঙ্গেল সিলিন্ডার, ফোর স্ট্রোক এবং এয়ার কুল্ড । ইঞ্জিনটি প্রায় ৮.৩৬ পিএস পাওয়ার এবং ৮.৫এনএম টর্ক দিতে সক্ষম। ইঞ্জিনে চারটি গিয়ার দেওয়ার ব্যবস্থা আছে এবং মানুয়্যাল কিক এবং ইলেক্ট্রিক সিস্টেম দ্বারা স্টার্ট করা যাবে । হিরো এইচএফ ডিলাক্স বাইকের সর্বোচ্চ স্পিড ৯০ কিলোমিটার প্রতি ঘন্টাই এবং এর মাইলিয়েজ ৬০ কিলোমিটার প্রতি লিটারে। এই বাইকের সামনে এবং পেছনে উভয় দিকের ড্রাম ধরণের ব্রেক রয়েছে। এটি বর্তমানে সাশ্রয়ী দাম ৮৫ হাজার টাকায় পাওয়া যাচ্ছে।

হিরো সুপার স্প্লেন্ডার

হিহিরো সুপার স্প্লেনডারে আছে বিএস৬ নিয়মসিদ্ধ ইঞ্জিন, ১২৫ সিসি, পিএফআই  ( প্রোগ্রামড ফুএল ইঞ্জেকশন) ইঞ্জিন  সঙ্গে এক্সসেনস প্রযুক্তি যা উৎপন্ন করে ১০.৭৩ বিএইচপি এবং ১০.৬ এনএম পিক টর্ক। এই মোটরসাইকেলের মোটরে ৫ স্পিড গিয়ারবক্স থাকবে। ২০২০ সুপার স্প্লেনডার বিএস৬ এর সাহাজ্যে এই মোটরসাইকেলে আইডল স্টার্ট-স্টপ সিস্টেম কার্যকরী হবে।

নতুন হিরো সুপার স্প্লেনডার বিএস৬-এ থাকবে দৃঢ় ডায়ামন্ড ফ্রেম। সামনের সাসপেনসন বেড়ে হবে ১৫এমএম ও পিছনের সাসপেনসন থাকবে ৭.৫ এমএম।  রাস্তায় চলার সময় যাতে গ্রিপ যথাযথ থাকে তাই নতুন ১৮ ইঞ্চি টায়ার থাকবে পিছনে।  নতুন সুপার স্প্লেনডার বি এস৬  পাওয়া যাবে ড্রাম ও ডিস্ক দু প্রকারেই। ২৪০ এমএম ডিস্ক ব্রেকের সঙ্গে  পিছনে থাকছে ১৩০ এমএম ড্রাম । সিবিএস প্রযুক্তিও অন্তর্ভুক্তি করা হয়েছে এই নতুন মডেলে। এই মোটরসাইকেলটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স থাকবে ৩০ এমএম এবং সামনের সিটের দৈর্ঘ  রয়েছে ৪৫ এমএম। এর দাম বর্তমানে ৯৫ হাজার টাকা।

Follow Us:
Download App:
  • android
  • ios