গালভান উপত্যকাকে কেন্দ্র করে ভারত ও চিনের মধ্যে উত্তেজনার পর, সোমবার কেন্দ্রীয় সরকার চিনের উপর একটি 'ডিজিটাল সার্জিক্যাল স্ট্রাইক' করেছে। টিকটক সহ ৫৯ টি চাইনিজ অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সরকার এই অ্যাপসগুলি ব্যান করে ভারতের সার্বভৌমত্ব ও সুরক্ষার আশ্বাস দিয়েছে। এই সমস্ত চাইনিজ অ্যাপগুলির বিকল্প কিছু ভারতীয় অ্যাপস রয়েছে যাতে কোটি কোটি ইউজার রয়েছে। জেনে নেওয়া যাক বিখ্যাত চিনা অ্যাপসের বিকল্প হিসাবে ভারতীয় অ্যাপসগুলি সম্পর্কে।

টিকটকের বিকল্প রোপোসো অ্যাপ

রোপোসো একটি ভারতীয় ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম যেখানে ব্যবহারকারীরা ভিডিও এবং ছবি শেয়ার করতে পারেন। এই অ্যাপটি ২০১৪ সালে ১৯ নভেম্বর লঞ্চ হয়েছিল। এইঅ্যাপটির সর্বশেষ সংস্করণটি করা হয়েছিল ২০২০ সালের ১০ জুন। শুরু থেকে, এই অ্যাপ্লিকেশনটিকে টিকিটকের প্রতিযোগী হিসাবে বিবেচনা করা হয়েছে। এই অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মে উপস্থিত রয়েছে। এই অ্যাপটি আইআইটি দিল্লির তিন শিক্ষার্থী প্রস্তুত করেছিলেন। 

এছাড়া টিকটকের প্রতিযোগিতা করতে দেশীয় অ্যাপ মিত্র সম্প্রতি চালু হয়েছিল। এখন পর্যন্ত ৫০ লক্ষেরও বেশি এই অ্যাপটি ডাউনলোড হয়েছে। ফ্রেন্ডস অ্যাপটি তৈরি করেছেন আইআইটির শিক্ষার্থী শিবঙ্ক আগরওয়াল। এই অ্যাপটি প্লে-স্টোরটিতে ৪.৭ রেটিং পেয়েছে। এই অ্যাপটি বর্তমানে কেবল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উপলব্ধ।

শেয়ার ইট এর বিকল্প জিও স্যুইচ

ভারতে জিও স্যুইচ অ্যাপটি চালু হয়েছে। এটি শেয়ার করে নেওয়ার জন্য একটি বিশেষ বিকল্প। এর মাধ্যমে ব্যবহারকারীরা সহজেই ফাইলগুলি শেয়ার করতে পারবেন। এর মাধ্যমে ভিডিও, নথি, গান ইত্যাদি পাঠানো এবং গ্রহণ করা যায়। এখন পর্যন্ত ১০ হাজারেরও বেশি লোক এই অ্যাপটি ডাউনলোড করেছেন। প্রথম ২৪ ঘন্টা ৫০০০ জন এটি ডাউনলোড করেছেন। এছাড়াও ফাইলস বাই গুগল, শেয়ার অল (ভারতীয়)

হ্যালো বিকল্প ভারতের শেয়ারচ্যাট-

শেয়ার চ্যাট অ্যাপটি একটি সামাজিক প্ল্যাটফর্ম। এটি চিনের হ্যালো অ্যাপের বিকল্প হিসাবে ব্যবহার করা যেতে পারে। শেয়ার চ্যাট ভারতীয় অ্যাপ। হিন্দি-সহ অন্য ১৫ টি ভারতীয় ভাষায় শেয়ার করে নেওয়ার জন্য ব্যবহারকারীর জন্য এই অ্যাপ উপলব্ধ। এতে ব্যবহারকারীকে নিজের একটি প্রোফাইল তৈরি করতে হবে এবং সেই প্রোফাইলের মাধ্যমে তার ফটো ভিডিওগুলি তার শেয়ার করে নেওয়া যায় চ্যাট বন্ধুর সঙ্গে। এর মাধ্যমে আপনি অন্যান্য ব্যবহারকারীদের ফলো করতে পারেন। এটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। এই অ্যাপটি ২০১৫ সালে আইআইটি-কানপুরের ছাত্র অঙ্কুশ সচদেব প্রস্তুত করেছিলেন।

ক্যাম স্কেনার এর বিকল্প অ্যাডব স্ক্যান-

অ্যাডোব স্ক্যান চিনের ক্যাম স্ক্যানার অ্যাপ্লিকেশনটির বিকল্প অ্যাপ। অ্যাডোব স্ক্যান এটি ক্যাম স্ক্যানারগুলির একটি দুর্দান্ত বিকল্প। যদিও এটি কোনও ভারতীয় বিকল্প নয়, এটি চিনের বিকল্প হিসাবে ব্যবহার করা যেতে পারে। আপনি এটিকে বিনামূল্যে ডাউনলোড করতে এবং আপনার নথি স্ক্যান করতে পারেন। এটি ওসিআরের মতো প্রযুক্তিতে সংহত হয়েছে। অ্যাডব স্ক্যান ছাড়া রয়েছে মাইক্রোসফট লেন্স, ক্রোম

ভিভো ভিডিওর পরিবর্তে ফটো ভিডিও মেকার-

চিনা অ্যাপ্লিকেশন ভিভো ভিডিও ভারতে বেশ জনপ্রিয় একটি অ্যাপ। তবে, এখন ভারতীয় ব্যবহারকারীরা তার বিকল্পে ফটো ভিডিও কিং মাস্টার (ভারতীয়) ব্যবহার করতে সক্ষম হবেন। এটি ফটো এবং ভিডিও সম্পাদনা অ্যাপ্লিকেশন। এটি প্লে স্টোর থেকে ডাউনলোড করা যায়। 

বিউটিপ্লাস এবং ইউক্যাম পারফেক্টের পরিবর্তে ইন্ডিয়ান লাইট এক্স ফটো এডিটর

এখন আপনি চাইনিজ অ্যাপ বিউটিপ্লাস এবং ইউক্যাম পারফেক্টের পরিবর্তে লাইট এক্স ফটো এডিটর অ্যাপ ব্যবহার করতে পারেন। এছাড়া আরও একটি জনপ্রিয় অ্যাপ বিসিক্স টুয়েলভ- বিউটি এন্ড ফিল্টার ক্যামেরা ও ব্যবহার করতে পারবেন। এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে, ব্যবহারকারীরা ফটোগুলি সম্পাদনা করতে পারেন এবং তাদের পছন্দ অনুযায়ী  শেয়ার করতে পারেন। গুগল প্লেতে এর রেটিংটি ৪.৮ রয়েছে। 

ইউসি ব্রাউজারের পরিবর্তে লাইভ ব্রাউজার-

জিও ব্রাউজার এটি ইউসি ব্রাউজারের বিকল্প হিসাবে রাখতে পারে। এটি দ্রুত এবং সুরক্ষিত ব্রাউজার অ্যাপ। এই অ্যাপটি সংবাদ এবং বিনোদন সামগ্রী সরবরাহ করে। জিও ব্রাউজার (ভারতীয়), ফায়ারফক্স, ক্রোম ব্যাবহার করতে পারবেন।