Asianet News BanglaAsianet News Bangla

Social Media Problem: কী হয়েছিল সোমবার রাতে, ফেসবুক,হোয়াটসঅ্যাপ,ইনস্টাগ্রাম অচলের কারণ জানাল কর্তৃপক্ষ

ফেসবুকের তরফ থেকে আরও জানান হয়েছে সংস্থার ইঞ্জিনিয়াররা ফেসবুকের গ্লোবাল ব্যাকবোন নেওয়ার্কে প্রতিদিনের মত সেদিনও কাজ করছিলেন। কম্পিউটটার রাউটার ও সফটওয়ার বিশ্বজুড়ে ডেটা সেন্টারে ফাইবার অপটিক তারের সঙ্গে যুক্ত থাকে।

Facebook says about reason for disruption of  global outage of WhatsApp Instagram bsm
Author
Kolkata, First Published Oct 6, 2021, 6:50 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমবার রাত ৯টা নাগাজ আচমকাই অচল হয়েগিয়েছিল হোয়াটঅ্যাপ (WhatsApp), ইনস্টাগ্রাম (Instagram), ফেসবুক (Facebook)। কী কারণে এই বিভ্রান্ত- তাই নিয়ে সেই সময় থেকেই জল্পনা শুরু হয়ে যায় বিশ্বজুড়ে। প্রায় সাত ঘণ্টা বন্ধ থাকার পর পুনরায় তা চালু হয়। বুধবার ফেসবুকের তরফ থেকে গোটা ঘটনার কারণ জানান হয়েছে। ফেসবুকের আধিকারিক সন্তোষ জনার্ধন একটি ব্লগ পোস্ট করে জানিয়েছেন সংস্থার নিজেদের তৈরি ত্রুটির কারণেই সোমবার বিভ্রাট তৈরি হয়েছিল। কোনও রকম হ্যাকের কারণে এই বিভ্রাট তৈরি হয়নি। 

Facebook says about reason for disruption of  global outage of WhatsApp Instagram bsm

ফেসবুকের তরফ থেকে আরও জানান হয়েছে সংস্থার ইঞ্জিনিয়াররা ফেসবুকের গ্লোবাল ব্যাকবোন নেওয়ার্কে প্রতিদিনের মত সেদিনও কাজ করছিলেন। কম্পিউটটার রাউটার ও সফটওয়ার বিশ্বজুড়ে ডেটা সেন্টারে ফাইবার অপটিক তারের সঙ্গে যুক্ত থাকে। রুটিন কাজের সময়ই প্রযুক্তিগত ত্রুটির কারণে একটি নোটিশ আসে। তারপরই ব্যাকবোন নেটওয়ার্কের সমস্ত যোগাযোগ ছিন্ন হয়ে যায়। যা বিশ্বের সমস্ত ফেসবুক ডেটা সেন্টারগুলিকে সাময়িকভাবে বিচ্ছিন্ন করে দিয়েছিল। ফেসবুকের সিস্টেমগুলি এই ধরনের ভুল ধরার জন্যই ডিজাইন করা হয়েছিল। কিন্তু সেই সময় অডিট টুলের একটি বাগ সঠিকভাবে কমান্ডটি বন্ধ করতে বাধা দিয়েছিল। 

Social Media: তবে কি এটা সাইবার হামলা, ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ বন্ধের কারণ খুঁজছে গোটা বিশ্ব

Taliban: ভারত বিরোধী সুর তালিবান নেতার, মাহমুদ মাজার পরিদর্শন করে কী বললেন হাক্কানি

কেরলের কাঁঠাল যাচ্ছে অস্ট্রেলিয়া, আগামী বছর লক্ষ্য সিঙ্গাপুর থেকে জার্মানি

তিনি আরও জানিয়েছেন সেটি পরিবর্তন করার সময় দ্বিতীয় আরও একটি সমস্যা দেখা দিয়েছিল। সেই সময় সার্ভারগুলিতে পৌছাতে পারছিলেন না সংস্থার ইঞ্জিনিয়াররা। যা পরিস্থিতি আরও খারাপ করে তোলে। তবে সংস্থার ইঞ্জিনিয়াররা সেই সময়ই সমস্যা সমাধানেক জন্য ঝাঁপিয়ে পড়েছিলেব। সকল আধিকাররিকরাও কর্মক্ষেত্রে চলে এসেছিলেন। ফেসবুক সূত্রের খবর সমস্যাটি একটু বেশি মাত্রায় জটিল ছিল। তাই সমসাধান করতে সময় লেগেছে। একবার সংযোগ পুনরুদ্ধা করা হলে তারপর ধীরে ধীরে ট্রাফিক বাড়তে থাকে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ব্যবহারকারীরা ধীরে ধীরে স্বস্তি পান। 

Facebook says about reason for disruption of  global outage of WhatsApp Instagram bsm

Facebook says about reason for disruption of  global outage of WhatsApp Instagram bsm

Follow Us:
Download App:
  • android
  • ios