Asianet News BanglaAsianet News Bangla

Social brief outage-বিশ্বজুড়ে গুগল ক্লাউড বিভ্রাট,বন্ধ হয়ে গিয়েছিল গুগল ক্লাউড সহ স্ন্যাপচ্যাট, স্পটিফাই

গতমাসেই প্রায় ছয় ঘণ্টার জন্য বন্ধ হয়ে গিয়েছিল ফেসবুক,ম্যাসেঞ্জার,, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। ফের সেই একই ঘটনার পুনরাবৃতি। গুগল ক্লাউডে সমস্যার সেরে ক্ষণিকের জন্য বন্ধ হয়ে গিয়েছিল গুগল ক্লাউড সহ স্ন্যাপচ্যাট, স্পটিফাই। 

Google Cloud, Snapchat, Spotify back up after brief outage
Author
Kolkata, First Published Nov 17, 2021, 4:10 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

একদিকে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় (Social Media)যুক্ত হচ্ছে নিত্য নতুন ফিচার অন্যদিকে হঠ্যাৎ করে সোশ্যাল সাইটে বিভ্রাট(brief Outage)। যদিও এই ঘটনাটা নতুন নয়। সংখ্যায় কম হলেও বেশ কয়েকবার এমন ঘটনা যে ঘটেছে তা অস্বীকার করার উপায় নেই। মাত্র কয়েকদিন আগের কথা, গতমাসেই প্রায় ছয় ঘণ্টার জন্য বন্ধ হয়ে গিয়েছিল মেটার অধিনস্থ অ্যাপ ফেসবুক(FaceBook),ম্যাসেঞ্জার(Messenger), হোয়াটসঅ্যাপ(whatsapp) ও ইনস্টাগ্রাম(Instagram) । ফের সেই একই বিভ্রান্তির(Brief Outage) শিকার সোশ্যাল মিডিয়ার ইউজাররা। বিশ্বজুড়ে তৈরি হয়েছিল গুগল ক্লাউড(Google Cloud) বিভ্রাট। ইন্টারনেট অ্যাপ বিভ্রাটের জেরে মঙ্গলবার রাতে ক্ষণিকের জন্য বন্ধ হয়ে গিয়েছিল বেশ কয়েকটি জনপ্রিয় সোশ্যাল অ্যাপ। শুধু তাই নয়, সমস্যা তৈরি হয়েছিল ইন্টারনেট সার্ভিসেও। স্ন্যাপচ্যাট(Snapchat),স্পটিফাই(Spotyfy), গুগল ক্লাউড(Google Cloud) সহ একাধিক সোশ্যাল মিডিয়া অ্যাপ হঠাৎ করেই কাজ করা বন্ধ করে দেয় মঙ্গলবার রাতে। তবে সেই বিভ্রাটের কথা স্বীকার করে নিয়েছে সংশ্লিষ্ট সংস্থাগুলি। পরবর্তীকালে যাতে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা অসুবিধায় না পড়েন, সেই বিষয়ে নজর রাখার কথা বলেছে সকলেই।  জানা গিয়েছে, মূলত সমস্যটা দেখা দিয়েছিল গুগলের ক্লাউডে। সেই জন্য ক্লাউড সার্ভিসের(Cloud Service)অন্তর্গত আপগুলিও সমস্যার সন্মুখীন হয়েছিল সেই সময়ে। গুগলের তরফে এই বিভ্রাট প্রসঙ্গে জানানো হয়, তাদের ক্লাউড নেটওয়ার্কিংয়ে(Cloud Networking) সমস্যা দেখা দিয়েছিল। তার জেরেই নিজস্ব ক্লাউড পরিষেবা(Cloud Service) বন্ধ হয়ে গিয়েছিল।  এদিকে বিশ্বজুড়ে  গুগলের ক্লাউড সার্ভিস(cloud service) ব্যবহারকারী এটসি, স্পটিফাই(Spotyfy) ও স্ন্যাপ চ্যাটের (Snapchat)অ্যাপও তাই বন্ধ হয়ে যায়।

এই বিভ্রাটের পর স্পটিফাইয়ের তরফে টুইট করে বলা হয় যে তারা প্রযুক্তিগত সমস্যায় পড়েছিল। সমস্যা সমাধানের কাজ চলছে। একই সুরে সমস্যার কথা জানিয়ে অ্যাপ ব্যবহারকারীদের ধৈর্য্য ধরার কথা বলে স্ন্যাপচ্যাট কর্তৃপক্ষ। এর আগে গুগল ক্লাউডের ড্যাশবোর্ডে দেখা গিয়েছিল যে ক্লাউড ডেভেলপার টুল, ক্লাউড কনসোল ও ক্লাউড ইঞ্জিন ঠিক ভাবে কাজ করছে না। গত মাসে যকন সোশ্যাল মিডিয়ায় বিভ্রাট সৃষ্টি হয়েছিল তখন সেই বিভ্রন্তির শিকার হয়েছিল  কয়েক কোটি মানুষ। সেইবার ‘ডোমেন নেম সিস্টেমে’ সমস্যা হয়েছিল বলে জানিয়েছিল সংস্থার কর্তৃপক্ষ।

আরও পড়ুন-Insta New feature-এবার ইন্সটা লাইভ ভিডিও-তে মডারেটরের যোগ,ইন্সটা স্টোরি লাইকের জন্য আসছে লাইক বোতাম

আরও পড়ুন-Woman Slap Man-কুঅভ্যাস বদলাতে থাপ্পরই হাতিয়ার,থাপ্পর মারতে এক মহিলাকে নিয়োগ বিদেশী ব্লগারের
বলা বাহুল্য, বর্তমান পরিস্থিতির সিংহভাগটাই সোশ্যাল মিডিয়া নির্ভরশীল। তাই ক্ষণিকের বিভ্রাট তৈরি করে বড় ধরনের সমস্যা। তবে গুগল সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাপগুলো আশ্বাস দিয়েছে আগামী দিনে ইউজাররা এই ধরনের বিভ্রান্তির শিকার হবে না। পরবর্তীকালে এই ঘটনার পুনরুত্থাপন হয় কিনা সেটাই দেখার। কারন পর পর দুই মাসেই একই ঘটনার সাক্ষী রইল গোটা বিশ্ব। 

Follow Us:
Download App:
  • android
  • ios