Asianet News BanglaAsianet News Bangla

Insta Verification-সেলফি ছড়া খুলবে না ইন্সটা অ্যাকাউন্ট,নতুন ইউজারদের জন্য নয়া নিয়ম

ফেক প্রোফাইলের সংখ্যা কমাতে নয়া উদ্যোগ ইন্সটাগ্রামের,নতুন প্রোফাইল খোলার জন্য লাগাবে সেলফি,মাথা নাড়ানো শর্ট ভিডিও সেলফি প্রয়োজন

Instagram Introduces Video Selfie for New User Verification to Reduce Fake Accounts
Author
Kolkata, First Published Nov 18, 2021, 6:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোশ্যাল সাইটে ফেক প্রোফাইলে(Fake profile)র আনাগোনা নেহাতই কিছু কম নয়। বিভিন্ন নামে ফেক প্রোফাইল(Fake Profile) খুলে অন্য ইউজারদের বিভ্রন্ত করার ঘটনা প্রায় উঠে আসে সংবাদের শিরোনামে। এবার থেকে সোশ্যাল মিডিয়ায় এই ধরনের প্রতারণার কাজ বন্ধ করতে উদ্যোগ নিয়েছে জনপ্রিয় সোশ্যাল অ্যাপ ইন্সটাগ্রাম(Instagram)। সোশ্যাল মিডিয়া কনসালট্যান্ট ম্যাট নাভারা(Social Media Consultant Matt Navarra) একটি স্ক্রিন শট শেয়ার করেছেন। সেখানে দেখা যাচ্ছে লেখা রয়েছে ভিডিও সেলফি কমপ্লিটেড(Video Selfi Completed)। অর্থাৎ, এবার থেকে  ইনস্টাগ্রামে(Instagram) পরিচয় যাচাইকরণের জন্য প্রতিটি ইন্সটা অ্যাকাউন্ট খোলার জন্য বাধ্যতামূলক করা হচ্ছে সেলফি। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ফেক প্রোফাইল এবং স্প্যাম অ্যাকাউন্টের সংখ্যা কমিয়ে আনা অথবা বন্ধ করার জন্যই নতুন এই নিয়ম চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ইন্সটাগ্রামে(Instagram)র তরফে। স্ক্রিনশটগুলি থেকে পাওয়া তথ্য অনুসারে নতুন পরিচয় যাচাইকরণ প্রক্রিয়া ইনস্টাগ্রামকে বুঝতে সাহায্য করবে যিনি ইন্সটা অ্যাকাউন্টটি ব্যবহার করছেন তিনিই  প্রকৃত ইউজার(Actual Usear) কিনা। ভিডিওটি ঠিক কিরকম হবে সেটা জেনে নিন। একটি শর্ট ভিডিওতে আপনাকে আপনার মাথাটিকে বিভিন্ন দিকে হেলানোর পরামর্শ দেবে। তবে এই সেলফিগুলি ব্যাকগ্রাউন্ডে প্রিসার্ভ করা হবে না বলেও জানানো হয়েছে ইন্সটাগ্রামের তরফে। আপনার মাথা বিভিন্ন দিকে ঘুরানোর জন্যই একটি ছোট ভিডিও(Short Video) দরকার।

ইউজার ফেক প্রোফাইল নয় এটা জানতে এই পদ্ধতি সাহায্য করবে, Instagram এক বিবৃতিতে জানিয়েছে। ইনস্টাগ্রাম সূত্রে পাওয়া তথ্য অনুসারে, আপনি যে ভিডিও সেলফিগুলি আপলোড করবেন তা কখনওই প্ল্যাটফর্মে দেখানো হবে না। স্ক্রিনশটগুলি আরও দেখায় যে সংস্থাটি প্রতিশ্রুতি দিচ্ছে যে কখনওই এই প্ল্যাটফর্ম আপনার বায়োমেট্রিক ডেটা সংগ্রহ করবে না বা কোম্পানি ফেস রেকগনাইজেশন প্রযুক্তি ব্যবহার করবে না। তবে এটাই প্রথম নয়, এর আগে গত বছর অগস্টে একই ধরনের সিকিউরিটি সংক্রান্ত নির্দেশিকা জারি করেছিল ইন্সটাগ্রাম। কিন্তু কিছুদিন পরে প্রযুক্তিগত কারণে ইন্সটার তরফে এই প্রক্রিয়া আর দীর্ঘায়িত করা হয়নি। তবে এখন সকল সমস্যা সমাধান করে নতুন এই আইডেন্টিটি বাধ্যতামূলক করতে চলেছে ইন্সটা কর্তৃপক্ষ। তবে এক্সিসটিং অ্যাকাউন্টের জন্য এই প্রক্রিয়াকে বাধ্যতামূলক করা হচ্ছে না কেবল নতুন ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট খোলার সময় এই ভেরিফিকেশন কার্যকর হবে।

আরও পড়ুন-Insta New feature-এবার ইন্সটা লাইভ ভিডিও-তে মডারেটরের যোগ,ইন্সটা স্টোরি লাইকের জন্য আসছে লাইক বোতাম

আরও পড়ুন-Insta New Effect-টিকটকের দুঃখ ভুলিয়ে ইন্সটা রিলে এবার নতুন ফিচার, ভয়েস এফেক্ট ও টেক্সট টু স্পিচ

বলা বাহুল্য, চলতি মাসে ভিন্নস্বাদের প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে ফেসববুক থেকে হোয়াটসঅ্যাপ, ইন্সটাগ্রাম সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া। ইন্সটাগ্রামে টেক আ ব্রেক নামে নতুন ফিচার এসেছে।  টিকটকের আদলে ইন্সটাতে রিল ভিডিও-তে নতুন ফিচার যুক্ত হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios