চিন-ভারত সংঘাতের পরই ভারতে  বহু চিনা অ্যাপ বন্ধ করে দেওয়া হয়েছে। টিকটক সহ ৫৯ টি চিনা অ্যাপ বন্ধ করেছে ভারত সরকার। এবং তার মধ্যে সবথেকে জনপ্রিয় অ্যাপ ছিল গেমিং অ্যাপ পাবজি। এই পাবজির নেশায় বুঁদ ছিল  তরুণ প্রজন্মের একাংশ। গোটা ভারতের তরুণ প্রজন্মের একটা বড় অংশ নাকি পাবজি খেলেই সময় কাটাত। এমনকী গেমের নেশায় পড়াশোনাও শিকেয় উঠেছিল অনেকের। প্রধানমন্ত্রী পাবজি অ্যাপ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পরেই মুষড়ে পড়েছিল তরুণ প্রজন্মের একাংশ। একদিকে লকডাউন আর তার উপর সময় কাটানোর জন্যই সকলেই বেছে নিয়েছিল জনপ্রিয় গেমিং অ্যাপ পাবজি-কে। যা নিষিদ্ধ করার পর থেকেই গ্রাহকদের অবস্থা শোচনীয় হয়েছে। অন্যদিকে ভারতীয় টেক মার্কেটে নতুন করে প্রতিযোগিতা শুরু হয়েছে। পাবজির বিপুল জনপ্রিয়তাকে ধরে রাখতে দেশিয় গেমিং অ্যাপ ফৌজি এবার চলে এসেছে গুগল প্লে স্টোরে। 

আরও পড়ুন-পাত্র-পাত্রীর বিজ্ঞাপণ এবার ভুলে যান, যৌনতার চরম সুখে লকডাউনে সুপার-ডুপার হিট 'জেনিটাল ম্যাচমেকিং'...

 

 

গেম প্রেমীদের জন্য আশার আলো দেখাচ্ছে বেশ কিছু দেশিয় অ্যাপ। ফৌজি অর্থাত্‍ 'ফিয়ারলেস অ্যান্ড ইউনাইটেড গার্ডস' নামের এই অ্যাপ একেবারেই মেড ইন ইন্ডিয়া। প্রধানমন্ত্রী ঘোষণা করে আগেই জানিয়েছিলেন, 'আত্মনির্ভর ভারত' তিনি দেখতে চান। গুগল প্লে স্টোরে অ্যাপটি পাওয়া গেলেও,  কবে গেমটি লঞ্চ করছে সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। অ্যাপ নির্মাতা সংস্থা স্টুডিও এনকোর জানিয়েছেন, এই মুহূর্তে কেউই ইনস্টল করতে পারবেন না এই গেমিং অ্যাপটি। কিন্তু চাইলে আগে থেকেই প্রি-রেজিস্টার করতে পারবেন। এবং অ্যাপ লঞ্চ করার পরে প্রথম খবর এই প্রি-রেজিস্টার্ড গ্রাহকরাই পাবেন। এবার থেকে প্রতিটি অ্যান্ড্রয়েড মোবাইলেই থাকবে এই দেশিয় গেমিং অ্যাপ। এরপর অ্যাপেলের অ্যাপ স্টোরেও লঞ্চ করা হবে বলেও জানা যাচ্ছে। 

আরও পড়ুন-পূর্ণিমা-অমাবস্যা এলেই মারাত্মক বাড়ে বাতের ব্যথা, 'Joint Pain' এড়াতে করুন এই কাজ...

অ্যাপের শুরুতেই লেখা হয়েছে ভারতের আসল নায়ক, সেনাদের সম্মান প্রদর্শন করতেই এই গেমিং অ্যাপ লঞ্চ করা হচ্ছে। ভারতীয় সেনাবাহিনীদের আসল চিত্রটাই তুলে ধরার চেষ্টা করা হয়েছে এই গেমে। কীভাবে তারা নিজেদের প্রাণের ঝুঁকি নিয়ে শত্রুদের সঙ্গে যুদ্ধ করেন, নিজেদের আত্মবলিদান দেন, এই সব কিছুই জানতে পারবে তরুণ প্রজন্মের ছেলেমেয়েরা। তবে এর পাশাপাশি আরও জানা যাচ্ছে, রিলায়েন্সের হাত ধরে পাবজি আবারও ইন্ডিয়ায় আসতে চলেছে। যদিও এ বিষয়ে এখনও কিছু ঘোষণা হয়নি । তবে পাবজি এলে কি ফৌজির জনপ্রিয়তা থাকবে নতুন প্রজন্মের কাছে, এটাই দেখার বিষয়।