ভোডাফোন আইডিয়া সোমবার দিল্লি, গুজরাট এবং মুম্বই সার্কেলের পোস্টপেইড গ্রাহকদের জন্য  চালু করেছে ই-সিম পরিষেবা। এর সাহায্যে ভোডাফোন এবং আইডিয়া গ্রাহকদের তাদের মোবাইল ফোনে নেটওয়ার্কের জন্য ফিজিক্যাল সিমের প্রয়োজন হবে না। তারা এই ই-সিম চিপের মাধ্যমে নেটওয়ার্ক অ্যাক্সেস করতে পারবে। তবে এই বৈশিষ্ট্যটি বর্তমানে আইফোনের মডেলগুলির জন্য উপলব্ধ। পরে এটি অন্যান্য স্মার্টফোনের জন্য উপলব্ধ করা হবে।

টেলিকম সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে যে, ভোডাফোন আইডিয়ার এই ই-সিম আইফোন ১১, আইফোন ১১ প্রো, আইফোন ১১ প্রো ম্যাক্স, আইফোন এক্সএস, আইফোন এক্স ম্যাক্স এবং আইফোন এক্সআর এ ব্যবহার করা যাবে। পরে এই পরিষেবাটি স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ এবং গ্যালাক্সি ভাঁজের জন্য উপলব্ধ হবে। এখনও অবধি কেবল দুটি টেলিকম সংস্থা এয়ারটেল এবং রিলায়েন্স জিও ভারতে আইএসআইএম সমর্থন দিচ্ছিল।

তবে, ভোডাফোন আইডিয়া গত মাসে দেশে অ্যাপল ওয়াচ সেলুলার মডেলের অনুরূপ একটি সমর্থন পরিষেবা ঘোষণা করেছে। ভোডাফোন এবং আইডির নতুন এবং বর্তমান পোস্টপেইড গ্রাহকরা যে কোনও আইফোনে ই-সিম সমর্থনের যে কোনও মডেলের সুবিধা নিতে পারবেন। আইফোন ব্যবহারকারীদের জন্য এটি বেশ সুবিধাজনক, কারণ আইফোনের একটি সিম স্লট রয়েছে, যখন একটি আইএসআইএমের সাহায্যে একটি ফোনেই দুটি সিম চালাতে সক্ষম হবে।

আপনি যদি ইতিমধ্যে ভোডাফোন আইডিয়াটির গ্রাহক হন তবে আপনি কোনও বার্তার মাধ্যমে এই ই-সিম টি পেতে পারেন। আপনাকে কেবল ইসিম ও ইমেল আইডি টাইপ করে ১৯৯ এ বার্তাটি পাঠাতে হবে। আপনি যদি নিজের ইমেল আইডি নিবন্ধভুক্ত না করে থাকেন তবে প্রথমে আপনাকে "ইমেল আইডি" লিখে ১৯৯ এ পাঠাতে হবে। এর পরেসংস্থার তরফ থেকে আপনার নম্বর এবং ইমেল যাচাই করে একটি বার্তা প্রেরণ করবে। 'ই সিম ওয়াই' লিখে আপনার উত্তর পাঠাতে হবে। এর পরে, আপনি অন্য একটি বার্তা পাবেন। তারপরে একটি কিউআর কোড আসবে যা আপনি ডিভাইস থেকে স্ক্যান করবেন। মনে রাখবেন মোবাইল ডেটা বা ওয়াইউইউই চালু রাখতে হবে এই প্রসেস এর সময়। ডিভাইসের মাঝখানে থাকা কিউআর কোডটি স্ক্যান করলে আপনি একটি কনফারমেশন মেইল পাবেন।