Asianet News BanglaAsianet News Bangla

Whatsapp Last seen-হোয়াটসঅ্যাপের নয়া ফিচার,আপনিই ঠিক করুন কে দেখবে আপনার last seen ও About-র তথ্য

হোয়াটসঅ্যাপ  ইউজারদের জন্য আসছে আরও একটি নতুন ফিচার। সেই ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপ ব্যাবহারকারীরা তাঁদের লাস্ট সিন এবং অ্যাবাউট-এই দুটি বিষয় সকলের থেকে আড়ালে রাখতে পারবে।  ভিজিবিলিটি অপশনের এই নয়া ফিচারের সাহায্যে ইউজার তাঁর অ্যাকাউন্টে আরও বেশি নিয়ন্ত্রণে রাখতে পারবেন। 

Whatsapp Users can Choose Who can see Last Seen Update And About
Author
Kolkata, First Published Nov 15, 2021, 11:08 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টেকনোলজির দুনিয়ায়(Technology Industry) আসছে নিত্য-নতুন চমক। ফেসবুকের নাম পরিবর্তন থেকে হোয়াটসঅ্যাপ(Whatsapp), ট্যুইটার(Twitter), ইন্সটাগ্রামে(Instagram) যুক্ত হয়েছে নতুন ফিচার।  উল্লেখ্য, সম্প্রতি  কমিউনিটি ফিচার(Community Feature), বিনা ইন্টারনেট ও স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহারের(Whatsapp Web)সুবিধা নিয়ে এসেছে জনপ্রিয় চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপ(whatsapp)। এবার হোয়াটসঅ্যাপ(Whatsapp)তার ইউজারদের জন্য নিয়ে আসছে আরও একটি নতুন ফিচার। সেই ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপ ব্যাবহারকারীরা তাঁদের লাস্ট সিন (Last Seen)এবং অ্যাবাউট(About)-এই দুটি বিষয় সকলের থেকে আড়ালে রাখতে পারবে।  ভিজিবিলিটি অপশনের এই নয়া ফিচারের সাহায্যে ইউজার তাঁর অ্যাকাউন্টে আরও বেশি নিয়ন্ত্রণে রাখতে পারবেন।   খুব শীঘ্রই রোল আউট হতে চলেছে নতুন এই ফিচার। আরও বেশি প্রাইভেসি বজায়(Maintain Privecy) রেখে নিজেদের ইউজাররা। বিশেষ এই ফিচারের ফলে ইউজাররা তাদের লাস্ট সিন(last seen) এবং অ্যাবাউট (About) এই দুটি বিষয় শুধুমাত্র পরিচিতদের জন্যই ভিজিবল করে রাখার অপশন পাবেন।

WABetaInfo-এর একটি প্রতিবেদন অনুসারে, বৈশিষ্ট্যটি অ্যন্ড্রয়েড (Android) ব্যবহারকারীদের জন্য  হোয়াটসঅ্যাপ (WhatsApp) বিটা (beta) v2.21.23.14-ভার্সনে উপলব্ধ হবে। বিটা ভার্সনের ইউজাররা নতুন একটি প্রাইভেসি সেটিংসের অধীনে একটি ভিজিবিলিটি পেজ দেখতে পাবেন এবং বিশেষ এই ফিচার অ্যাক্টিভ করার ক্ষেত্রে ‘My Contacts Except…অপশনে ক্লিক করতে হবে। একই বিকল্প আপনার হোয়াটসঅ্যাপ (WhatsApp)প্রোফাইল ছবি, শেষ দেখা(last seen)এবং অ্যাবাউট(About)-র জন্যও উপলব্ধ। জানা যাচ্ছে, বিকল্পটি এখনও স্ট্যাটাস আপডেটের জন্য উপলব্ধ নয়। একবার এই অপশন সিলেক্ট করার পর নির্বাচিত কন্টাক্ট আপনার WhatsApp Status, Last Seen, এবং About-এ দেওয়া তথ্য আর কেউ দেখতে পাবে না। ব্যবহারকারীদের অবশ্যই মনে রাখতে হবে যে একটি নির্দিষ্ট পরিচিতির জন্য লাস্ট সিন অপশনটি প্রয়োগ করলে আপনিও কিন্তু তাঁর WhatsApp Status, Last Seen, এবং About-এ দেওয়া তথ্য দেখতে পাবেন না। নতুন এই বিশেষ ফিচার  টেলিগ্রাম, সিগন্যালের মত অন্যান্য প্রতিদ্বন্ধী অ্যাপের সঙ্গে প্রতিযোগিতা বাড়াতে সাহায্য করবে।  অন্যান্য নতুন বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ওয়েব সংস্করণে ফটো সম্পাদনা এবং স্টিকার অ্যাড করা।

আরও পড়ুন-Insta New Effect-টিকটকের দুঃখ ভুলিয়ে ইন্সটা রিলে এবার নতুন ফিচার, ভয়েস এফেক্ট ও টেক্সট টু স্পিচ

আরো পড়ুন-Whatsapp new Feature-কমিউনিটি ফিচারের সঙ্গে কাজ করবে Whatsapp, ক্ষমতা বাড়বে অ্যাডমিনের, চ্যাটে আসবে নতুনত্ব

বলা বাহুল্য, টেক দুনিয়া তার উন্নত প্রযুক্তির ব্যবহারে সম্প্রতি ইন্সটাগ্রাম রিলকে গড়ে তুলেছে টিকটকের আকারে। ইন্সটা রিলে যুক্ত হয়এছে দুটি নতুন ফিচার। ভয়েস এফেক্ট ও টেক্সট টু স্পিচ। টিকটকে যারা শর্ট ভিডিও বানাতে পছন্দ করত তাঁদের জন্য এটি নিঃসন্দেহে একটা দা দারুণ খবর। আগামী দিনে টেকদুনিয়ায় আরও নতুন কী চমক আসতে চলেছে এখন সেটাই দেখার। 

Follow Us:
Download App:
  • android
  • ios