দেশীয় পদ্ধতিতে তৈরি BharOS কি অ্যান্ড্রয়েডকে পিছনে ফেলতে পারবে? গোপনীয়তার পরিপ্রেক্ষিতে কতটা ভাল তা জানুন

| Jan 22 2023, 07:39 PM IST

BharOS

সংক্ষিপ্ত

BharOS গোপনীয়তা-কেন্দ্রিক হবে যার মানে এটি কোনো তৃতীয় পক্ষের অ্যাপ ডাউনলোড করার অনুমতি দেবে না। আপনি যেমন গুগল প্লেস্টোর থেকে একটি অ্যাপ ইন্সটল করেন, তেমনি এর নিজস্ব প্রাইভেট অ্যাপ স্টোর সার্ভিস (PASS)ও থাকবে।

IIT মাদ্রাজের একটি ইনকিউবেটেড ফার্ম J&K Operations। তাদের পক্ষ থেকে BharOS নামে মোবাইল ফোনের জন্য একটি নতুন অপারেটিং সিস্টেম ঘোষণা করা হয়েছে। সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি BharOS একটি গোপনীয়তা-কেন্দ্রিক অপারেটিং সিস্টেম, যা বাণিজ্যিক অফ-দ্য-শেল্ফ হ্যান্ডসেটের জন্য পাওয়া যাবে বলে কোম্পানির তরফ থেকে জানানো হচ্ছে। নতুন অপারেটিং সিস্টেমকে দেশীয় বলে দাবি করা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'আত্মনির্ভর ভারত'-এর স্বপ্ন পূরণ করবে এই অপারেটিং সিস্টেম বলে জানানো হচ্ছে। তবে ওএস কি সত্যিই দেশীয়? আসুন দেখি BharOS-এ কি কি সুবিধা পাওয়া যাবে।

BharOs কি এবং কোন ফোনে সাপোর্ট পাওয়া যাবে

Subscribe to get breaking news alerts

BharOs হল একটি ভারত-নির্মিত অপারেটিং সিস্টেম যা গোপনীয়তা-কেন্দ্রিক এবং দেশীয় বলে দাবি করে। যদিও ডেভেলপাররা কার সাথে অংশীদারিত্বের পরিকল্পনা করছেন তা প্রকাশ করেননি। তবে এটি সেই সংস্থাগুলিকে সরবরাহ করা হবে যাদের শক্তিশালী সুরক্ষা এবং গোপনীয়তা প্রয়োজন।

BharOS এর বৈশিষ্ট্য

১. BharOS গোপনীয়তা-কেন্দ্রিক হবে যার মানে এটি কোনো তৃতীয় পক্ষের অ্যাপ ডাউনলোড করার অনুমতি দেবে না। আপনি যেমন গুগল প্লেস্টোর থেকে একটি অ্যাপ ইন্সটল করেন, তেমনি এর নিজস্ব প্রাইভেট অ্যাপ স্টোর সার্ভিস (PASS)ও থাকবে।

২. PASS কিউরেটেড অ্যাপ অফার করবে যা প্রতিষ্ঠানের নিরাপত্তা এবং গোপনীয়তার মান পূরণ করে।

৩. BharOS নো ডিফল্ট অ্যাপস (NDA) সহ আসবে, যা ব্যবহারকারীদের PASS থেকে তাদের পছন্দের অ্যাপ ডাউনলোড করতে দেবে।

৪. যতদূর আপডেট সম্পর্কিত তথ্য জানা যাচ্ছে, BharOS-এর সাথে ডিভাইসগুলি নেটিভ ওভার-দ্য-এয়ার (NOTA) আপডেট পাবে। আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে ফোনে ডাউনলোড হবে, তাই ব্যবহারকারীদের ম্যানুয়ালি আপডেটটি ইনস্টল এবং প্রয়োগ করার দরকার নেই। এটি অ্যান্ড্রয়েডের মতোই অপারেটিং সিস্টেম।

BharOS কি অ্যান্ড্রয়েড প্রতিস্থাপন করবে?

BharOS একটি দেশীয় অপারেটিং সিস্টেম যা অ্যান্ড্রয়েড ওপেন-সোর্স প্রজেক্ট (AOSP) এর উপর ভিত্তি করে তৈরি করা হবে। যদি এর অ্যান্ড্রয়েড প্রতিস্থাপনের কথা বলা হয়, তাহলে এ বিষয়ে এখনই কিছু বলা ঠিক হবে না। BharOS ASOP এর উপর ভিত্তি করে। AOSP নিজেই কিছু অ্যান্ড্রয়েড সংস্করণের উপর ভিত্তি করে এবং তাই Google দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়। Google AOSP-এর জন্য নিয়মিত নিরাপত্তা ব্যাকপোর্ট প্রদান করে। তাই এমন পরিস্থিতিতে অ্যান্ড্রয়েড প্রতিস্থাপন করা কঠিন হলেও এটিকে অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে বিবেচনা করা যেতে পারে।