Farmers  

(Search results - 27)
  • অকাল বর্ষণে ডুবেছে জমি, পাম্পিং  করেও 'অধরা' আলুর ভবিষ্যৎ

    Midnapore8, Mar 2020, 2:17 PM IST

    অকাল বর্ষণে ডুবেছে জমি, পাম্পিং করেও 'অধরা' আলুর ভবিষ্যৎ

    আলুর চাষিদের কাছে আরও খারাপ দিন ৷ পরপর এক সপ্তাহের বেশ কয়েকটি বর্ষণে একেবারে ডুবে গিয়েছে ফলে যাওয়া আলু ৷ আলু তোলার মুহুর্তে আলুর জমি ডুবে গিয়েছে জলার তলায়৷ দুদিন আগে যে জমিতে সেচ দিতে হচ্ছিল, এখন উল্টে সেই জমি থেকেই পাম্পিং করে জল তুলে বাইরে বের করতে হচ্ছে ৷ জল সরিয়ে কাদায় ডুবে থাকা আলু হাতড়াচ্ছেন কৃষকেরা ৷ রবিবার সকাল থেকে এমনই চিত্র পশ্চিম মেদিনীপুরের মেদিনীপুর সদর ব্লকের বিস্তীর্ণ এলাকা ছাড়াও জেলার গড়বেতা ,চন্দ্রকোনা, কেশপুর ঘাটালে ৷ সব থেকে বেশি খারাপ অবস্থায় সদর ব্লকের কনকাবতী ও মণিদহ গ্রাম পঞ্চায়েত এলাকাতে ৷ 

  • mamata modi

    Kolkata25, Feb 2020, 12:51 PM IST

    মোদীর ইচ্ছায় 'বাগড়া মমতার', টাকা থেকে বঞ্চিত ১০ লক্ষ কৃষক

    কৃষকদের প্রাপ্য টাকা থেকে বঞ্চিত করছেন মমতা বন্দ্য়োপাধ্যায়। এমনই অভিযোগ করলেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর। মন্ত্রীর অভিযোগ, রাজ্য়ের ১০ লক্ষ কৃষক  প্রধানমন্ত্রীর কৃষক সুবিধার জন্য় নথিভুক্ত হলেও তাদের  টাকা দিতে বাঁধা দিচ্ছেন মুখ্যমন্ত্রী। দুবার এ বিষয়ে চিঠি পাঠালেও কোনও উত্তর দেয়নি  রাজ্য় সরকার।

  • এআইকেএস-র ছবি

    Midnapore6, Feb 2020, 5:10 PM IST

    হাতির আক্রমণে কোণঠাসা চাষীরা, বনদপ্তরের দরজায় সর্বভারতীয় কৃষক সভা

     হাতির হামলায় বেশী ক্ষতিগ্রস্ত  পশ্চিম মেদিনীপুর। কৃষিতে ক্ষতিপূরণ যথার্থ নয় বলেই দাবি কৃষকদের। ডিভিশন অফিসে হাজির সারা ভারত কৃষক সভা। ইতিমধ্যেই বনদপ্তর ক্ষতিপূরণের পরিমাণ দ্বিগুণ করেছে।

  • undefined
    Video Icon

    India 14, Jan 2020, 3:20 AM IST

    মোট আত্মঘাতির ৭.৭ শতাংশই কৃষক, কতটা ভালো আছেন দেশের অন্নদাতারা, দেখুন

    এখনও দেশের মোট আত্মঘাতি মানুষের ৭.৭ শতাংশই এখনও কৃষক বা খেতমজুর। তাঁদের মধ্যে পুরুষের সংখ্যাটাই বেশি। তবে বেশ কিছু নারীও রয়েছেন। তাঁদের সংখ্যাটার অনুপাতটা কত? ভারতে মোট আত্মঘাতি মানুষের সংখ্যাটাই বা কত? কোন রাজ্যে আত্মহত্যার ঘটনা সবচেয়ে বেশি? কী তথ্য দিল এনসিআরবি? দেখুন।

     

  • চাষীর ছবি

    West Bengal3, Jan 2020, 6:32 PM IST

    হাতিতে নষ্ট করা আলুর জমিতে জমছে বৃষ্টির জল, দুমুখো ক্ষতির আশঙ্কায় চাষীরা

    হাতির হামলাতে ধানের পরে এবার আলুর জমিতে ক্ষতি শুরু৷ দলমা থেকে আগত হাতির পাল শুরু করেছে ব্যাপক ক্ষতি ৷ তার উপর অসময়ের বৃষ্টি, তাদের সমস্য়ার কারণ হয়ে দাড়াল। আতঙ্কে কাঁচা আলুকেই তুলতে শুরু করেছেন অনেক চাষী৷

  • মহারাষ্ট্রের ক্রম বর্দ্ধমান কৃষক আত্মহত্যার হার

    India 3, Jan 2020, 12:14 PM IST

    মহারাষ্ট্রে বেড়েই চলেছে কৃষকদের আত্মহত্যা, হুঁশ নেই ক্ষমতা দখলে ব্যস্ত রাজনৈতিক দলগুলির

    মহারাষ্ট্রের ক্রম বর্দ্ধমান কৃষক আত্মহত্যার হার, গত নভেম্বরে আত্মহত্যা করেছেন ৩০০ বেশি কৃষক, গত ৪ বছরে সবচেয়ে বেশি মৃত্যু হার ছিল নভেম্বরে, রাজৈনিতক দলগুলি ব্যস্ত ছিল রাজ্যে ক্ষমতা দখলের লড়াইয়ে।

  • undefined
    Video Icon

    West Bengal18, Dec 2019, 3:36 PM IST

    তেল থৈ থৈ চাষের জমি, বর্ধমানে চাষিদের মাথায় হাত, দেখুন ভিডিও

    জানা গিয়েছে, সোমবার সন্ধে থেকেই ওই জমিতে তেল পড়ে থাকতে দেখা গিয়েছিল। মঙ্গলবার সকালে তা প্রথম চাষিদের নজরে আসে।

  • tomato in pakistan

    Pakistan24, Nov 2019, 1:16 PM IST

    পাকিস্তানের জন্য মুদ্রাস্ফীতি ভালো, পাক মন্ত্রীর বক্তব্যে দেশজুড়ে বিতর্ক

    পাকিস্তানে বর্তমানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য আকাশ ছোঁয়া।  পাকিস্তানে গত সপ্তাহে টমেটোর দাম ছিল প্রতি কেজি ৪০০ টাকা। পাকিস্তানের জন্য মুদ্রাস্ফীতি ভালো বলে মন্তব্য পাক মন্ত্রীর। এতে পাকিস্তানের চাষিরা উপকৃত হবেন বলে মত তাঁর। 

  • Farmer commits suicide, body hanging from tree for 6 days

    India 24, Nov 2019, 9:56 AM IST

    উত্তরপ্রদেশে চরম অরাজকতা, কৃষক প্রকল্প থেকে বঞ্চিত হতে পারেন ১.৩ কোটি কৃষক

    প্রধানমন্ত্রী কৃষক প্রকল্প থেকে বঞ্চিত হতে পারেন ১.৩ কোটি কৃষক। উত্তরপ্রদেশে তথ্যে ভুল থাকার জন্য এই ধরনের অসুবিধায় কৃষকরা পড়তে পারেন। ঘটনায় অসন্তোষ প্রকাশ করেছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথ।  এই প্রকল্পে কৃষকরা বছরে ছয় হাজার টাকা পাওয়ার কথা রয়েছে।

  • চাষ করতে গেলে রুখতে হবে অনুপ্রবেশ, কৃষকদের থেকে মুচলেকা আদায় বিএসএফ-র

    West Bengal19, Nov 2019, 2:17 PM IST

    চাষ করতে গেলে রুখতে হবে অনুপ্রবেশ, কৃষকদের থেকে মুচলেকা আদায় বিএসএফ-র

    মুর্শিদাবাদে বাংলাদেশ লাগোয়া জমিতে বন্ধ ছিল চাষাবাদ। কৃষকদের চাষ করতে দিতে রাজি ছিলেন না বিএসএফ জওয়ানরা। সীমান্তরক্ষী বাহিনীর পদস্থ আধিকারিকদের মধ্যস্থতায় অচলাবস্থা কাটল। চোরাচালান ও অনুপ্রবেশ রুখতে সাহায্যে প্রতিশ্রুতি দিতে হল কৃষকদের।

  • undefined

    West Bengal12, Nov 2019, 2:27 PM IST

    আচমকা সিঙ্গুরে হাজির রাজ্যপাল, শিল্পের দাবিতে সরব হলেন কৃষকরা

    সোমবার শান্তিনিকেতন থেকে ফেরার পথে সিঙ্গুরে যান রাজ্যপাল। সরাসরি চলে যান সিঙ্গুরের বিডিও অফিসে। সেখানে এসে রাজ্যপালের সঙ্গে দেখা করেন সিঙ্গুরের বেশ কয়েকজন কৃষক।

  • বুলবুলের তাণ্ডবের জেরে  পথে প্রতিবাদ কৃষকদের
    Video Icon

    West Bengal11, Nov 2019, 12:17 PM IST

    বুলবুল নষ্ট করেছে ফসল, প্রশাসনকে বলে সুরাহা না হওয়ায় রাস্তা অবরোধ কৃষকদের

    বুলবুলের ফলে অতিবৃষ্টিতে জলের ঢুকেছে বসিরহাট মহকুমার কয়েকশো বিঘা ধানের জমিতে। যার ফলে নষ্ট হয়েছে শীতকালীন ধান ও ফসল। মাথায় হাত পড়েছে কৃষকদের। স্থানীয় পঞ্চায়েত প্রধান থেকে জেলাশাসককে জানিয়েও মেলেনি সুরাহা। এই পরিস্থিতিতে সোমবার সকালে চাষিরা হসিরহাট ন্যাজাট রোড অবরোধ করে। হাতে প্ল্যাকার্ড নিয়ে এদিন রাস্তা অবরোধ করে প্রায় হাজার খানেক কৃষক। যার জেরে মাল়্চ রোড ও ন্যাজাট রোডে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। বসিরহাট থানার পুলিশ গিয়ে কৃষকদের বোঝানোর চেষ্টা করে। পরে সেচ দফতর জমি থেকে জল বের করে দেওয়ার প্রতিশ্রুতি দিলে অবরোধ তুলে নেন কৃষকরা।
     

  • undefined

    India 3, Nov 2019, 3:24 PM IST

    কৃষকদের দোষ দেবেন না, ধোঁয়াতেই হবে ধোঁয়াক্ষয়, বায়ুদূষণের অবাক করা সমাধান দিলেন বিজেপি মন্ত্রী

    দিল্লির দুষণ নিয়ে বিশ্বজুড়ে আলোচনা চলছে। অনেকেই কৃষকদের ফসলের গোড়া জ্বালানোকে দায়ী করছেন। উত্তরপ্রদেশের মন্ত্রী সুনীল ভরলা একে দুর্বাগ্যজনক বলেছেন। দূষণ প্রতিরোধে তাঁর সমাধান যজ্ঞ করা।

     

  • অভিনব প্রতিবাদে মহিশূরের কৃষকরা
    Video Icon

    India 24, Oct 2019, 2:42 PM IST

    রাস্তায় ছড়িয়ে আলু থেকে টমেটো, অভিনব প্রতিবাদে মহিশূরের কৃষকরা

    একে বৃষ্টির ফলে বন্যা পরিস্থিতি তার উপর ক্রমেই বাজারে কমছে সব্জির দাম। দাম পাচ্ছেন না কর্ণাটকের কৃষকরা। এই অবস্থায় প্রতিবাদে ময়দানে নামলেন মহিশূরের কৃষকরা।

  • হরিয়ানা নির্বাচনেও বালাকোট অস্ত্র মোদীর
    Video Icon

    India 18, Oct 2019, 6:50 PM IST

    হরিয়ানায় নির্বাচন জিততে বালাকোটে এয়ারস্ট্রাইক-ই ভরাস গেরুয়া শিবিরের, কী বললেন মোদী


    আগামী ২১ অক্টোবর হরিয়ানায় বিধানসভা নির্বাচন। জোর কদমে প্রচার চালাচ্ছে সব রাজনৈতিক দলই।  প্রচারের ময়দানে  নেমেছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। শুক্রবার সোনিপথ ও হোগানায় জনসভা করলেন তিনি। হরিয়ানা বিধানসভা ভোটেও বালাকোট প্রসঙ্গ টেনে আনলেন প্রধানমন্ত্রী। দাবি করলেন কংগ্রেস ক্ষমতায় ফিরলে দেশের সেনা থেকে কৃষক এবং ক্রীড়াবিদ কেউই সুরক্ষিত থাকবেন না। আগামী ২৪ অক্টোবর মহারাষ্ট্রের সঙ্গে ফল ঘোষণা হবে হরিয়ানায়। উত্তর ভারতের এই রাজ্যটিতে নিজেদের সরকার ধরে রাখতে মরিয়া পদ্মশিবির।