Rbi  

(Search results - 44)
  • undefined

    India 29, May 2020, 12:23 PM

    প্রধানমন্ত্রীর আর্থিক প্যাকেজ কতটা উপযোগী, জি-৭ দেশগুলির সঙ্গে তারতম্য ঠিক কোথায়

    করোনাভাইরাস ও লকডাউনের কারণে দেশে যে আর্থিক সংকট তৈরি হয়েছে তা থেকে বার হতে কুড়ি লক্ষ কোটি টাকারও বেশি আর্থিক প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু সেই প্যাকেজ কতটা কার্যকরী? কতটা গ্রহণ যোগ্য? তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। পাশাপাশি তুলনা শুরু হয়ে গেছে করোনা সংকট কাটাতে বিশ্বের বাকি দেশগুলি যে আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে তারসঙ্গে। কারণ কারম আর্থনৈতিক শক্তিধর দেশ হিসেবে ভারতের স্থান বর্তমানে পাঁচ নম্বরে। আমাগী দিনে ফাইভ ট্রিনিয়ন ইকোনমির স্বপ্ন দেখিয়েছিলেন প্রধানমন্ত্রী। 

  • <h1>Shaktikanta Das</h1>

    India 22, May 2020, 11:07 AM

    ফের সুদ কমালো রিজার্ভ ব্যাঙ্ক, রেপো রেট কমল ৪০ বেসিস পয়েন্ট

    ফের কমতে পারে ঋণের কিস্তি, অগাস্ট পর্যন্ত শোধ করতে হবে না ঋণ, রেপো রেট কমিয়ে ৪ শতাংশ করল আরবিআই, ২০২০-২১ সালে দেশের জিডিপি শূন্যেরও নীচে নামবে।

  • Antigua preparing to handover mehul choksi to india

    India 28, Apr 2020, 9:27 PM

    ঋণ খেলাপির তালিকায় প্রথম নাম মেহুল চোকসির, আপনি কি জানেন কার কত টাকা বাকি

    করোনা সংকট আর লকডাউনে মাঝেই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার প্রকাশ করা তথ্য নিয়ে রীতিমত সরগরম জাতীয় রাজনীতি। ইতিমধ্যেই আরবিআই-এর লিস্টকে হাতিয়ার করে মোদী সরকারের বিরুদ্ধে আসরে নেমেছে কংগ্রেস। আর সেই তালিকায় প্রথম নামই রয়েছে বিজনেস টাইকুন মেহুল চোকসি। সম্পর্কে যিনি নীরব মোদীর মামা।  বর্তমানে তিনি অবশ্য এই দেশেরই বাসিন্দা নন। বর্তমানে তিনি অ্যান্টিগুয়া ও বারবাডোসের  নাগরিক। আর দেশছাড়া ভাগ্নেও থাকেন লন্ডনে।  

  • आगे क्या करेगा RBI: तमाम पाबंदियों के बीच अब आरबीआई यस बैंक के बहीखातों और प्रॉपर्टी का मूल्यांकन करेगा और इसके बाद तय करेगा कि आगे क्या किया जा सकता है। उम्मीद है कि 30 दिनों के भीतर यह तय कर लिया जाएगा कि देश के चौथे सबसे बड़े निजी बैंक का मर्जर होगा या टेकओवर।

    India 28, Apr 2020, 6:22 PM

    করোনা সংকটের মধ্যে ৫০ ঋণ খেলাপির নাম ঘোষণায় বাধ্য আরবিআই, যা নিয়ে রাহুলের নিশানায় মোদী সরকার

    সংসদের রাহুল গান্ধির প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়েছিলেন কেন্দ্রীয় অর্থামন্ত্রী নির্মলা সীতারমন। কিন্তু সেই একই প্রশ্নের উত্তর দিতে বাধ্য হল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তথ্যের অধিকার নিয়ে দীর্ঘ দিন ধরেই আন্দোলন করছেন সকেত গোখেল। তিনিও কেন্দ্রীয় ব্যাঙ্কের কাছে তথ্যের অধিকার আইনের মাধ্যমে ভারতের ঋণ খেলাপিদের তালিকা চেয়েছিলেন। তারই উত্তরে কেন্দ্রীয় ব্যাঙ্ক ৫০টি নামের তালিকা পাঠিয়েছে। একই সঙ্গে জানিয়েছে ঋণ খেলাপিদের কাছ থেকে প্রায় ৬৮, ৬০৭ কোটি টাকা পায় ভারতের একাধিক ব্যাঙ্ক।
     

  • <p>মিউচুয়াল ফান্ড রক্ষা করতে ৫০ হাজার কোটি টাকার বিশেষ স্কিম আরবিআই-এর</p>

    Business27, Apr 2020, 4:02 PM

    মিউচুয়াল ফান্ড রক্ষা করতে ৫০ হাজার কোটি টাকার বিশেষ স্কিম আরবিআই-এর

    লকডাউনের জেরে তলানিতে ঠেকেছে দেশীয় অর্থনীতি। এমন এক মহামারির পরিস্থিতিতে সঙ্কটজনক অবস্থায় মিউচুয়াল ফান্ড সংস্থাগুলিও। তাই দেশের এমন এক পরিস্থিতিতে মিউচুয়াল ফান্ডের উপর মানুষের আস্থা বজায় রাখার জন্য ৫০ হাজার কোটি টাকার বিশেষ এক প্যাকেজের ঘোষণা করল আরবিআই। 
     

  • undefined

    Coronavirus India17, Apr 2020, 3:53 PM

    রিজার্ভ ব্যঙ্কের ঘোষণায় সুবিধে পাবে ছোট ব্যবসাসী ও কৃষকরা, সোশ্যাল মিডিয়ায় বার্তা প্রধানমন্ত্রীর

    করোনাভাইরাসের কারণে দেশে তৈরি হওয়া আর্থিক সংকট মোকাবিলায় এই নিয়ে দ্বিতীয়বার আর্থিক প্যাকেজের কথা ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। কেন্দ্রীয় ব্যাঙ্কের এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর কথায় আরবিআই-এর এই পদক্ষেপ দেশে নগদ টাকার সবরবার বজায় থাকবে।ঋণ গ্রহিতাদেরও সুবিধে হবে। পাশাপাশি এদিন আরবিআর ক্ষুদ্র ও মাঝারি শিল্প ও মাইক্রো ফিন্যান্সের জন্য ৫০ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করায় দেশের কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীরা সুবিধে পাবেন বলেই জানিয়েছেন প্রধানমন্ত্রী। আরবিআই-এর এই পদক্ষেপ সবকটি রাজ্য সরকারকে সাহায্য করবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। 

  • undefined

    India 17, Apr 2020, 3:33 PM

    'আবার গর্জাবে অর্থনীতি', আরবিআই-এর পদক্ষেপকে স্বাগত জানালেন সাংসদ রাজীব চন্দ্রশেখর

    আর্থিক ত্রাণ ঘোষণা করল আরবিআই। ব্যাঙ্ক ব্যতীত আর্থিক সংস্থা ও ক্ষুদ্র আর্থিক সংস্থাগুলির জন্য। এই পদক্ষেপের ভূয়সী প্রশংসা করলেন রাজীব চন্দ্রশেখর। রাজ্যসভার সাংসদের মতে এভাবেই ভারতীয় অরর্নীতি মসৃণ পথে ফিরবে।  

     

  • undefined

    India 17, Apr 2020, 11:39 AM

    ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ৫০ হাজার কোটি টাকার প্যাকেজ, ফের রিভার্স রেপো রেট কমাল আরবিআই

    লকডাউন পরিস্থিতিতে আরবিআই গভর্নরের দ্বিতীয় সাংবাদিক বৈঠক, রিভার্স রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমাল আরবিআই, নাবার্ডের জন্য ২৫ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা, মাইক্রো ফিন্যান্সের জন্য ৫০ হাজার কোটির প্যাকেজ।
     

  • লকডাউনের দ্বিতীয় ভাগ, ব্যাংক ও এটিএম এর জরুরি পরিষেবার জন্য জারি হল নয়া নির্দেশিকা

    Life Style16, Apr 2020, 12:56 PM

    লকডাউনের দ্বিতীয় ভাগ, ব্যাংক ও এটিএম এর জরুরি পরিষেবার জন্য জারি হল নয়া নির্দেশিকা

    দেশে কোভিড১৯ সংক্রমণ রোধ করতে লকডাউন ৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে এত কিছুর মধ্যেও সরকার বহু ক্ষেত্রে ত্রাণ দেওয়ার কথা ঘোষণা দিয়েছে। এ বিষয়ে সরকারের নতুন নির্দেশিকাও প্রকাশ করা হয়েছে। যাতে সাধারণ মানুষের কোনও ধরণের সমস্যার মুখোমুখি না হয়। আপনি যদি ব্যাংক এবং এটিএম পরিষেবাগুলির ক্ষেত্রেও কিছু নির্দেশিকা জারি করা হয়েছে। জেনে নেওয়া যাক আর্থিক পরিষেবা সম্পর্কিত সরকার কর্তৃক জারি করা লকডাউনে ব্যাংকিং পরিষেবায় নতুন নির্দেশিকাগুলি।
  • rbi

    Coronavirus2, Apr 2020, 5:32 PM

    করোনার বাজারে ৩ মাসের ইএমআই-এ ছুট, কী করলে সুবিধে পাবেন গ্রাহকরা

    করোনাভাইরাস মোকাবিলায় লকডাউনের পথে হেঁটেছে ভারত। প্রায় স্তব্ধ জনজীবন। এই পরিস্থিতিতে ব্যাঙ্ক গ্রাহকদের পাশে দাঁড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। আগামী তিন মাসের জন্য সমস্ত রকম শর্ত সাপেক্ষ ঋণের ওপরই  মকুব করা হয়েছে সুদ। দিতে হবে না ইএমআই ও ক্রেডিট কার্ডের টাকাও ।জানিয়েছে শীর্ষ ব্যাঙ্ক। এই সুদ মকুবের সুফল ভোগ করতে কী করবেন আপনি। চোখ বুলিয়ে নিন তারই কিছু টিপসের ওপর।

  • ১ এপ্রিল থেকেই কার্যকর হবে দুই ধরণের আয়কর ব্যবস্থা, রইল বিস্তারিত

    Life Style1, Apr 2020, 9:07 AM

    ১ এপ্রিল থেকেই কার্যকর হচ্ছে দুই ধরণের আয়কর ব্যবস্থা, রইল বিস্তারিত

    ১ এপ্রিল (আইএনএএস) ২০২০-২১ বাজেটে কেন্দ্রীয় সরকার ঘোষিত বেশ কয়েকটি পদক্ষেপ ১ এপ্রিল থেকে কার্যকর হবে। আয়কর প্রদানের পদ্ধতি সহ এই বছর থেকে কিছু উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে। প্রত্যক্ষ ও অপ্রত্যক্ষ উভয় কারণই সাধারণ জনগণকে প্রভাবিত করে বুধবারের মধ্যে দেশব্যাপী প্রয়োগ করা হবে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, ১ এপ্রিল থেকে ১০টি রাষ্ট্র পরিচালিত ব্যাঙ্ক একীকরণের প্রকল্পগুলি কার্যকর হচ্ছে। 

  • undefined
    Video Icon

    Coronavirus India31, Mar 2020, 12:00 PM

    'পে ডিজিটাল স্টে সেফ', লেনদেনের নতুন মন্ত্র দিল রিজার্ভ ব্যাঙ্ক

    করোনাভাইরাস প্রাদুর্ভাব ভয়ঙ্কর আকার ধারণ করেছে ভারতে। এই অবস্থায় অস্ত্র একটাই, সামাজিক দূরত্ব বজায় রাখা। অনেকেই টাকা-পয়সার লেনদেন থেকেও সংক্রামিত হওয়ার আশঙ্কা করছেন। সেই ভয় কিন্তু, মোটেই অমূলক নয়। এই অবস্থায় সুরিত থাকার নতুন মন্ত্র দিলেন আরবিআই-এর গভর্নর শাক্তিকান্ত দাস।

     

  • undefined

    Coronavirus India31, Mar 2020, 10:58 AM

    টাকা-পয়সার মধ্য দিয়ে হানা দেবে না তো করোনা, উদ্বেগ দূর করলেন আরবিআই-এর গভর্নর

    করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে ভারতে চলছে লকডাউন। এই অবস্থায় অস্ত্র একটাই, যতটা সম্ভব সামাজিক দূরত্ব বজায় রাখা। অনেকে ভয় পাচ্ছেন টাকা-পয়সার লেনদেনেও। তাদের উদ্বেগ দূর করতে এগিয়ে এলেন আরবিআই-এর গভর্নর।

     

  • করোনা সংক্রমণের জেরে আগামী ৩ মাসের যাবতীয় ইএমআই স্থগিত করে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাঙ্কগুলিকে এ ব্যাপারে অনুমতি দিয়েছে তারা।

    India 27, Mar 2020, 5:35 PM

    ইএমআই না দেওয়া নিয়ে মানুষের মধ্যে জমা হয়েছে অনেক প্রশ্ন, উত্তর দিল স্বয়ং শীর্ষ ব্যাঙ্ক

    ৩ মাস ইএমআই পিছিয়ে দেওয়া হল, ইএমআই নিয়ে নানা প্রশ্ন গ্রাহকদের মধ্যে, গ্রাহকদের ক্রেডিট স্কোরের কী হবে, সবকিছুর উত্তর দিল রিজার্ভ ব্যাঙ্ক।

  • rbi

    India 27, Mar 2020, 2:02 PM

    আপাতত ইএমআই থেকে স্বস্তি দেশবাসীর, দেখে নিন করোনা যুদ্ধে আর কী কী পদক্ষেপ করল আরবিআই

    করোনাভাইরাস মোকাবিলায় দেশে চলছে ২১ দিনের লকডাউন। কাজ হারিয়েছেন দেশের গরিব মানুষ। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে ১.৭০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ বৃহস্পতিবারই ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আর লকডাউনের তৃতীয় দিন করোনাভাইরাসের জেরে মুখ থুবড়ে পড়া দেশের অর্থনীতিকে চাঙা করতে একাধিক পদক্ষেপ করল রিজার্ভ ব্যাঙ্ক।