ইমিউনিটি বাড়াতে যোগাভ্যাসের কোনও বিকল্প হয় না। বার বার সেই কথা বলতে শোনা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এমনকি তিনি নিয়মিত যোগচর্চাও করে থাকেন। করোনা মোকাবিলায় প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রাণায়মের পরামর্শও দিয়েছেন প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদী জানলে খুশি হবেন তাঁর সেই যোগমন্ত্রকে পাথেয় করেই এগোচ্ছে সুদূর আমেরিকার এক পেঙ্গুইন ছানা। নিয়ম করে রোজ যোগা করছে স্বাস্থ্য সচেতন সেই খুদে পেঙ্গুইন।

আরও পড়ুন: প্রাণী থেকেই ছড়াচ্ছে মারণ করোনা, আতঙ্কে হত্যা করা হচ্ছে লক্ষাধিক মিঙ্ককে

শুধু মানুষ নয়, অন্যরাও যে স্বাস্থ্য সচেতন তারই জ্বলন্ত প্রমাণ এই ছোট্ট পেঙ্গুইন ছানা। আমেরিকার কলম্বাস চিড়িয়াখানায় বাস চারমিনের। সম্প্রতি বাচ্চা পেঙ্গুইনটির যোগা করার ভিডিও নিজেদের অফিসিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেলে ভিডিয়ো পোস্ট করেছে কলম্বাস চিড়িয়াখানা কর্তৃপক্ষ। যার  ক্যাপশনে লেখা রয়েছে, "চারমিনের যোগা পোজগুলি  অনুপ্রেরণা, যা আমাদের প্রয়োজন!" বাচ্চা পেঙ্গুইনটিকে দেখা যায় নির্দেশ অনুযায়ী নিজের ডানাগুলিকে প্রসারিত করতে , লেজ নাড়াচাড়া করতে।

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

Charmin's yoga poses are the workout motivation that we need! 🐧🧘‍♀️

A post shared by Columbus Zoo and Aquarium (@columbuszoo) on Jun 24, 2020 at 1:29pm PDT

 

ভিডিয়োটি পোস্ট হতেই ঝড় ওঠে সোশ্যাল মিডিয়ায়। হতে থাকে একের পর এক শেয়ার। কয়েকজন নেটিজেন মন্তব্য করেন, এই বাচ্চা পেঙ্গুইনকে দেখে তারা অনুপ্রেরণা পাচ্ছেন স্বাস্থ্য সচেতন হওয়ার। কারণ সামগ্রিক সুস্থতার জন্য প্রতিদিন স্বাস্থ্যকর ব্যায়াম করা জরুরি। 

আরও পড়ুন:মহামারীতে গৃহবন্দি মন আর টিকছে না, স্বচক্ষে না দেখেই ৪৭ কোটি টাকায় হোয়াটসঅ্যাপে বিক্রি হল দ্বীপ

একটি প্রতিবেদন অনুসারে, রোহাম্পটন বিশ্ববিদ্যালয়ের বন্যপ্রাণ বিশেষজ্ঞ লুইস হ্যালসি বলেছিলেন যে ফিটনেস ধরে রাখতে প্রাণীদের শারীরিক অনুশীলন করা ভালো। সুতরাং, পাখি সহ অন্য প্রজাতিগুলি নিজেদের ফিট রাখতে ব্যায়াম করতে পারে। এতে তাদের প্রজনন ক্ষমতা বাড়ে।

ফিটনেস ধরে রাখতে প্রাণীদের শারীরিক অনুশীলন করা ভালো বলেই জানিয়েছেন রোহাম্পটন বিশ্ববিদ্যালয়ের বন্যপ্রাণ বিশেষজ্ঞ লুইস হ্যালসি। সুতরাং, পাখি সহ অন্য প্রজাতির পশুরাও  নিজেদের ফিট রাখতে ব্যায়াম করতেই পারে। প্রশিক্ষণপ্রাপ্ত সারমেয় বাহিনীর তার প্রকৃষ্ট উদাহরণ।  জানা যায়, শারীরিক অনুশীলন করলে প্রাণীদের প্রজনন ক্ষমতাও বাড়ে।