প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মার্কিন-ভারত কৌশলগত অংশীদারিত্বের উন্নয়নের নেতৃত্ব দেওয়ার জন্য লিজিয়ন অব মেরিট সম্মানে ভূষিত করা হয়েছে। হোওয়াইট হাউস থেকে বিদায় নেওয়ার আগে বন্ধুকে এই সম্মান প্রদান করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত তরনজিৎ সিং সান্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হয়ে এই পুরষ্কার গ্রহণ করেন। মার্কিন জাতীয় সুরক্ষা উপদেষ্টা রবার্ট সি ওব্রায়েন এই পুরষ্কার তুলে দেন।  মার্কিন রাষ্ট্রপতি সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে পুরষ্কার প্রদানের কথা বলেন। 

জাতীয় সুরক্ষা উপদেষ্টা রবার্ট সি ওব্রায়েন সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বলেন, ট্রাম্প এর আগে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনদো আবেকে লিজিয়ন অব মেরিট সম্মান প্রদান করেছিলেন। সেইসময়ই সেই দেশের রাষ্ট্রদূতরা সেই সম্মান গ্রহণ করেছিলেন।

শীর্ষ স্থানীয় মেরিনির সর্বোচ্চ সম্মান প্রধাননত রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে দেওয়া হয়। ১৯৪২ সালের ২০ জুলাই  প্রধান এজীয় সম্মান প্রদান করা হয়েছিল। মেরিট মেডেল অব লিডিয়ন হল পাঁচটি রশ্মিযুক্ত সাদা ক্রস। একটিতে লাল বর্ণও থাকে। ১৩টি সাদা নক্ষত্রের একটি নীল কেন্দ্র থাকে। সঙ্গে সবুজ পুষ্পস্তবক অর্পণ করা হয়। মার্কিন সামরিক ও বিদেশি সামরিক সদস্য ও রাজনৈতিক ব্যক্তিত্ব যারা অসামান্য সেবা ও সাফল্যের অধিকারী তাঁদেরও এই সম্মান প্রদান করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্র সর্বশেষ এই সম্মান প্রদান করেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এই সম্মান প্রপকদের তালিকায় রয়েছে দেশবিদেশের নামি ব্যক্তিরা।