মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারও সমালোচনা করলেন ভারতের। করোনাভাইরাস সংক্রমণের প্রতিরোধ নিয়ে বিশ্বের বড় দেশগুর সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র পরিস্থিতিত তুলনা করেন তিনি।  বলেন বড় দেশগুলির মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র সংক্রমণ মোকাবিলায় রীতিমত ভালো কাজ করছে। তুলনায় ভারত একটি বড় সমস্যার দিকে পড়েছে। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি মনে করেন মার্কিন যুক্তরাষ্ট্র খুব ভালো কাজ করছে। বাকি সব দেশগুলির তুলনায় মার্কিনিরা অনেকটাই এগিয়ে রয়েছে। সাংবাদিক সম্মেলনে তিনি বলেন বাকি দেশের মানুষের সঙ্গে বিচার করে দেখলে দেখা যাবে মার্কিন নাগরিকরা অনেকটাই সুবিধেজন পরিস্থিতিতে রয়েছে। করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে মার্কিন যুক্তরাষ্ট্র অনেক ভালো কাজ করছে বলেও তিনি দাবি করেন। পাশাপাশি তিনি বলেন এটা ভুলে গেলে চলবে না যে ভারত ও চিনের তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্র অনেক বড় দেশ। চিনের পরিস্থিতি কিছুটা সন্তোষ জনক হলেও ভারতের পরিস্থিতি মোটেও সন্তোষজনক নয়। মার্কিন রাষ্ট্রপতির কথায় করোনা সংক্রমণ নিয়ে ভারত খুবই বড় সমস্যায় মধ্যে পড়েছে। বাকি দেশগুলির পরিস্থিতিও খুব একটা আশাপ্রদ নয় বলেও মন্তব্য করেন ডোনাল্ড ট্রাম্প। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন এখনও পর্যন্ত  সবথেকে বেশি নমুনা পরীক্ষা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রায় ৬০ মিলিয়ন মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে। কযা গোটা দেশের জনসংখ্যার প্রায় ৫০ শতাংশ। বিশ্বের অন্যকোনও দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের ধারেকাছে নেই বলেও দাবি করেন তিনি। 


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথায় মার্কিন যুক্তরাষ্ট্র সংক্রমণ কিছুটা হলেও কমতে শুরু করেছে। গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে সংক্রমণ প্রায় ৬ শতাংশ হ্রাস পেয়েছে। একই ছবি ধরা পড়েছে নমুনা পরীক্ষাতেও। দেশের দক্ষিণ পশ্চিম এলাকায় হটস্পট কেন্দ্রগুলিতেও উন্নতি দেখা দিচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে বলেও দাবি করেছেন তিনি। এই পরিস্থিতিতে দেশের মানুষের কাছে সাবধানতা অবলম্বন করে চলা জরুরি বলেও জানিয়েছেন তিনি। পাশাপাশি জানিয়েছেন গোটা দেশই প্রিতেষধকের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। যদিও এখনও পর্যন্ত আক্রান্তের ক্রমতালিকায় প্রথম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আক্রান্তের সংখ্যা ৪ মিলিয়নের বেশি। মৃত্যু হয়েছে লক্ষাধিক মানুষের। দ্বিতীয় স্থানে ব্রাজিল। আর ১৮ লক্ষের বেশি আক্রান্তের সংখ্যা নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারত।