নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ)-এর সমর্থনে মিছিল হল খোদ মার্কিন মুলুকে। ওয়াশিংটনের সিয়াটেল শহরে সিএএ-র সমর্থনে পোস্টার হাতে স্লোগান দেওয়া হল। মিছিলকারীদের মতে এটিকে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তাদের হাতে থাকা পোস্টারে বলা হয়, 'সিএএ অন্তর্ভুক্তির জন্য, বৈষম্যমূলক নয়', 'নির্যাতিত সংখ্যালঘুদের জন্যই সিএএ'।

তবে শুধু সিয়াটেল-এই নয়, শিকাগো শহরেও সিএএর সমর্থনে সমাবেশ হয়েছে রবিবার। এখানেও ভারতীয় বংশোদ্ভূতরা সিএএর সমর্থনে পোস্টার লেখে, স্লোগান দেয়। সেখানকার পোস্টারে লেখা ছিল, 'সিএএ একটি প্রগতিশীল আইন', 'সংখ্যালঘুদের উপর অত্যাচার বন্ধ করুন', 'সিএএ সর্বাধিক উদার আইন'।

তবে এর আগেও মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় বংশোদ্ভূতরা নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ)-এর সমর্থনে বিভিন্ন জায়গায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। বলা হয়েছিল সিএএ ভারত সরকারের গ্রহণ করা এক ঐতিহাসিক পদক্ষেপ। এমনকী নিউইয়র্কের টাইমস স্কোয়ারেও ভারতীয়-আমেরিকানরা হাতে পোস্টার নিয়ে জড়ো হয়ে সিএএ এবং নরেন্দ্র মোদী সরকারের সমর্থনে স্লোগান দিয়েছে।

পোস্টারগুলিতে লেখা ছিল, 'সিএএ মানবাধিকার সম্পর্কিত', 'সংখ্যালঘুদের মর্যাদার সঙ্গে বাঁচার অধিকারকে সমর্থন করি', 'বিদেশি ভারতীয়রা সিএএ সমর্থন করে' এবং 'স্বচ্ছ ও গণতান্ত্রিক প্রক্রিয়া পেরিয়ে এসেছে সিএএ'। তাঁরা যে নরেন্দ্র মোদীর ভক্ত তা জানাতেও দ্বিধা করেননি। 'আমরা মোদীকে সমর্থন করি', 'আমরা সিএএ সমর্থন করি'র মতো স্লোগানও উঠেছে।

নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯ অনুসারে, হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ, যাঁরা ধর্মীয় নিপীড়নের কারণে ৩১ ডিসেম্বর ২০১৪-র আগে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে ভারতে পালিয়ে এসেছেন, তাদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে।