আগামী সেপ্টেম্বরে মার্কিন সফরে যাচ্ছেন মোদী। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহেই মার্কিন মুলুকের উদ্দেশে পাড়ি দেবেন নরেন্দ্র মোদী। মুলত নিউ ইয়র্ক এবং হাউসটন শহরে যাবেন তিনি। সেখানে গিয়ে প্রথা মেনে মার্কিন প্রশাসনের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে অংশ নেবেন। 

পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রে ভারত-মার্কিন কমিউনিটির বৈঠকেও অংশ নেবেন। সেইসঙ্গে রাষ্ট্রপুঞ্জের সাধারণসভার বৈঠকেও অংশ নেওয়ার কথা রয়েছে তাঁর। জানা গিয়েছে, ২০ থেকে ২৩ সেপ্টেম্বরের মধ্যে নিউ ইয়র্কে আয়োজিত রাষ্ট্রপুঞ্জের সাধারণসভায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। 

সেখান থেকে মোদী পৌঁছে যাবেন হাউসটনে। সেখানে বসবাসকারী ভারত মার্কিনীদের যে সম্প্রদায় তাদের সঙ্গেও সৌজন্য সাক্ষাতে যোগ দেবেন তিনি। তবে এবারের মার্কিন সফরে তিনি ওয়াশিংটন সফরে যাবেন কিনা তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে রাষ্ট্রপুঞ্জের সম্মেলনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং অন্যান্য রাষ্ট্রনেতার সঙ্গেও দেখা করার কথা রয়েছে তাঁর। 

ইতালীয়রা দেশ ছাড়ুক, মমতা বন্দোপাধ্যায়কে সংযুক্ত কংগ্রেসের সভাপতি করার ডাক দিলেন স্বামী

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র সফরে গেলেই মূলত ওয়াসিংটন ডিসি এবং নিউ ইয়র্কের মধ্যেই যাত্রা সীমাবদ্ধ রাখা হত ভারতের প্রধানমন্ত্রীর সফর। তবে ক্ষমতায় এসে তিনি সান ফ্রান্সিসকো এবং সিলিকন ভ্যালি সফরেও যান তিনি। তবে এবারের সফরে টেক্সাসের ভারত-মার্কিন সম্প্রদায়ের সঙ্গে বৈঠকের ওপরেই বেশি গুরুত্ব দেওয়া হবে বলে মনে করা হচ্ছে।