বিক্রমের অবস্থান  খুঁজতে ফের অভিযান শুরু করল নাসা। নাসার তরফে কয়েকটি ছবি প্রকাশ করা হয়েছে। অনুমান করা হচ্ছে, চাঁদের ওই অঞ্চলে চন্দ্রযান ২ -এর বিক্রম অবতরণ করেছে। এর আগে নাসার তরফে বিক্রমের অবস্থান বের করে ছবি তোলার চেষ্টা করা হয়েছিল। কিন্তু সেই সময় চাঁদে ছায়া থাকার কারণে ছবি সংগ্রহ করতে পারেনি বলে নাসার তরফে জানানো হয়েছে।  নাসার লুনার রেকোনাইসেন্স অরবিটার থেকে এই ছবিগুলো তোলা হয়েছে বলে জানা গিয়েছে। 

বুধবার নাসার এলআরও-এর প্রোজেক্ট বিজ্ঞানী নোহ পেত্র জানিয়েছেন, সোমবার চাঁদে প্রচুর আলো ছিল, যা বিক্রমের সন্ধান করার জন্য বা ছবি তোলার জন্য আদর্শ। গতমাসে নাসা বিক্রমের অবস্থান স্পষ্ট করতে একটি অভিযান করে।  কিন্তু চাঁদে সেই সময় ছায়া থাকার কারণে নাসা ব্যর্থ হয়। এক বিবৃতিতে পেত্রো জানিয়েছেন,  চাঁদে চন্দ্রযান ২ যেখানে অবতরণ করে সেখানকার ছবি তোলার চেষ্টা করেঠে নাসা। বেশ কিছু তথ্য পাওয়া গিয়েছে। চাঁদে বিক্রমের অবস্থান নিয়ে আরও তথ্য জানতে নাসার বেশ কিছুদিন সময় লাগবে বলে পেত্রো জানিয়েছেন। 

চাঁদে বিক্রম কী পিরিস্থিতে আছে জানতে চাওয়া হলে পেত্রো জানিয়েছেন, 'খুব ধীরে এবং সাবধানে এখন আমাদের কাজ করতে হচ্ছে। চাঁদের বিক্রমের বর্তমান অবস্থান নিয়ে যতটা সম্ভব আমরা জানার চেষ্টা করছি। শীঘ্রই কিছু তথ্য সামনে আনতে পারব বলে আমরা আশা করছি।'  তিনি আরও বলে, 'ঠিক কোথায় খুঁজতে হবে আমাদের তা এখনও বুঝতে পারছি না। চাঁদের অনেকটা অঞ্চল জুড়ে আমাদের খুঁজতে হবে, তাই আমাদের কিছু সময় লাগবে।' 

৬ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান ২য়ের অবস্থান করার সময় ল্যাডার বিক্রমের সঙ্গে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর থেকে বিক্রমের অবস্থান নিয়ে ইসরোর পাশপাশি নাসাও খোঁজ শুরু করে। পেত্রো জানিয়েছেন, ১০ নভেম্বর চাঁদে প্রচুর পরিমাণে আলো থাকবে, সেই সময় চাঁদে বিক্রমের অবস্থান  স্পষ্টভাবে জানা যাবে বলে আশা করেন তিনি।