কার্টুনের মতো গুগলি চোখ দেখতে ভারি মজার হয়ে থাকে। এই ধরণের গুগলি চোখ কার্টুন চরিত্রের পাশাপাশি মজার ছলেও অনেকে মুখোশ হিসাবে পরে থাকে। কিন্তু জাতির নেতা মহাত্মা গান্ধীর চোখ নিয়ে যদি কেই কারসাজি করে তাহলে তা নিয়ে যে সমালোচনা হবেই একথা বলাই বাহুল্য।

সানফ্রান্সিসকো-র ফেরি ভবনের উত্তর-পূর্বেই রয়েছে একটি ব্রোঞ্জের গান্ধী মূর্তি। গান্ধী মেমোরিয়াল ইন্টারন্যাশনালের তরফ থেকে উপহারস্বরূপ সেখানে মূর্তিটি তৈরি করা হয়েছিল। কিন্তু সম্প্রতি সেই গান্ধীমূর্তির চোখে লাগানো হয়েছে লাল রঙের এলইডি লাইট। যার ফলে গান্ধী মূর্তির চোখ হয়েছে রক্তবর্ণ। 

 

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় গান্ধীজির এই ছবি ভাইরাল হওয়ার পরই রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে নেট দুনিয়ায়। সোশ্যাল মিডিয়ায় একপক্ষ যেখানে নিন্দার ঝড় তুলেছে, সেখানে আর এক পক্ষ বিষয়টিকে নিয়ে হাসির রোল তুলেছে। 

নেট দুনিয়ায় ভাইরাল হওয়া আরও কিছু ছবিতে দেখা গিয়েছে এক ব্যক্তি নেহাত মজা করার জন্যই গান্ধীজির ওই মূর্তিতে এলইডি লাইট লাগাচ্ছেন।  যদিও কে এই ব্যক্তি, কী উদ্দেশ্যে সে এমন কাজ করল, তার কিছুই এখনও জানা যায়নি। প্রসঙ্গত মার্কিন প্রশাসনের তরফে এখনও পর্যন্ত এর কোনও ব্যাখ্যা দেওয়া হয়নি।