বিদেশ সফরে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানালেন মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের প্রথম ভারতীয় বংশোদ্ভুত মহিলা পদপ্রার্থী তুলসী গাব্বার্ড। তবে সেইসঙ্গে তিনি হিউস্টনে আয়োজিত হাউডি মোদী অনুষ্ঠানে যোগ দিতে পারবেন না বলে আগে থেকেই ক্ষমাও চেয়ে নেন। প্রসঙ্গত আগামী ২২ সেপ্টেম্বর তারিখে মার্কিন যুক্তরাষ্ট্রের হিউস্টনে অনুষ্ঠিত হবে হাউডি মোদী অনুষ্ঠান।

মার্কিন যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক পার্টির সদস্য তুলসী গাব্বার্ড স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন রাষ্ট্রপতির পদের জন্য প্রচারের কিছু কাজ থাকায় তিনি হাউডি মোদী অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না। এদিন তিনি মোদীকে নমস্কার  জানিয়ে মার্কিন সফরে প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানান তিনি। সেখানেই তিনি জানান, নির্বাচনের জন্য একটি প্রচারাভিযানে যাওয়ার কারণে তিনি হাউডি মোদী অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না। সেইকারণে দুঃখও প্রকাশ করেছেন তিনি। 

সেইসঙ্গে তিনি আরও বলেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী এই বিশাল সংখ্যক ভারতীয় বংশোদ্ভূতদের এবং কংগ্রেসের তাঁর সহকর্মীদের একসঙ্গে দেখে তিনি আপ্লুত। পাশাপাশি এশিয়া-প্রশান্ত মহাসাগর অঞ্চলের অংশ হিসাবে ভারতকে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ সহযোগী হিসাবেও ব্যাখ্যা করেন তিনি। তিনি আরও বলেন, এই দুই দেশকে হাতে হাত মিলিয়ে কাজ করতে হবে যাতে জলবায়ুর পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, পারমাণবিক যুদ্ধ এবং পারমাণবিক বিস্তার রোধ করতে এবং জনগণের স্বার্থে অর্থনৈতিক ব্যবস্থার উন্নতি সাধন ঘটানো যায়। 

প্রসঙ্গত, হাউডি মোদী অনুষ্ঠানে তিনি যে উপস্থিত থাকতে পারবেন না সেকথা তিনি আগেই জানিয়েছিলেন। সোশ্যাল মিডিয়ায় একটি টুইট করে তিনি জানিয়েছিলেন, হাউডি মোদী অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারলেও তিনি নরেন্দ্র মোদীর সঙ্গে যে দেখা করবেন সেকথা জানিয়েছিলেন।