গত তিনদিনের টান টান উত্তেজনার পর, শনিবার অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল স্পষ্ট হয়ে গিয়েছে। শুক্রবারই ম্যাজিক সংখ্যা থেকে মাত্র ৬ আসন দূরে দাঁড়িয়েছিলেন জো বাইডেন, শনিবার পেনসিলভেনিয়া থেকে ২০টি আসন জিতে হোয়াইট হাউসে প্রবেশ পাকা করেছেন তিনি। কিন্তু, তারপরও মানতে চাইছেন না ডোনাল্ড ট্রাম্প।

শনিবার, মার্কিন সংবাদমাধ্যম ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন-কে জয়ী হিসাবে জানিয়ে দেওয়ার পর বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, 'এই এখনও শেষ হতে দেরী আছে'। তিনি জানিয়েছেন রিপাবলিকান পার্টি আগামী সপ্তাহেই এই মার্কিন নির্বাচনের ফলাফলকে মার্কিন শীর্ষ আদালতে চ্যালেঞ্জ জানাবে।

গোটা বিশ্বে জো বাইডেনের জয়ের খবর ছড়িয়ে পড়ার পরই ট্রাম্প টুইট করে বলেন, সকলেই জানেন, জো বাইডেন কেন সাত তাড়াতাড়ি বিজয়ী হিসাবে এই ভুয়ো 'পোজ' দিচ্ছেন। তিনি আরও অভিযোগ করেন সংবাদমাধ্যমের একাংশ বাইডেনের বন্ধু, তারা তাঁকে সাহায্য করার জন্য ঝাঁপিয়ে পড়েছে। তাঁর মতে বাইডেন বা তাঁর পক্ষে লথাকা সংবাদমাধ্যমগুলি সত্য গোপন করতে চাইছে। তারপরই তিনি জানিয়ে দেন, 'এই নির্বাচন শেষ হতে এখনও অনেক বাকি আছে'। আক তাতেই বিপদের আশহ্কা করছেন মার্কিন ভোট বিশেষজ্ঞরা।

নির্বাচনের গণনা শুরু হওয়ার পর থেকেই ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে জালিয়াতির ভিত্তিহীন দাবি করে যাচ্ছেন। ইতিমধ্যেই বেশ কয়েকটি প্রদেশে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছে তাঁর দল রিপাবলিকান পার্টি। নির্বাচনী বিতর্কের সময় থেকেই তিনি সহজে পরাজয় মানবেন না, সহজে হোয়াইট হাউস ছাড়বেন না - এমন ইঙ্গিত দিয়েছিলেন। গণতান্ত্রিক পথে পরাজয়ের পরও তিনি পরাজয় না মানায়, গোটা দেশে তাঁর সমর্থকরা দাঙ্গা-হাঙ্গামা শুরু করতে পারে, বলে আশঙ্কা করছে মার্কিন কর্তৃপক্ষ।