ডোনাল্ড ট্রাম্প না জো বাইডেন, কে হবেন আগামী দিনের মার্কিন রাষ্ট্রপতি? এখনও তা স্পষ্ট নয়।  বেশ কয়েকটি রাজ্যে এগিয়ে রয়েছেন বাইডেন। আবার কয়েকটি রাজ্যে টক্কর দিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প।

মহামারির কোপ
মহামারির এই আবহ মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে স্পষ্ট কোনও ইঙ্গিত দিতে পারছে না। কারণ করোনাভাইরাসের মত মারাত্মক ছোঁয়াচে রোগের হাত থেকে বাঁচতে মার্কিনিরা মেইল করে তাঁদের ভোট প্রদান করেছেন। আগাম দেওয়া ১০ কোটি ভোট গুণতে সময় লাগবে। মার্কিন নির্বাচনের ইতিহাসে এই প্রথম এত মানুষ আগাম ভোট দিয়ে রেখেছিলেন।  সাধারণ নির্বাচনের দিন রাতেই জানা যায় ফল। কিন্তু মহামারির আবহে সবকিছু ওলট পালট হয়ে যাচ্ছে। 

হাড্ডাহাড্ডি লড়াই 
যেসব রাজ্যগুলিতে ট্রাম্প আর বাইডেনের মধ্যে হাড্ডাহাড্ডির লড়াই চলছে সেগুলি হল জর্জিয়া, মিশিগান, নর্থ ক্যারোলিনা,। এখনও পর্যন্ত জো বাইডেন এগিয়ে রয়েছেন ২৪০র কাছাকাছি। আর ট্রাম্প টপকে গিয়েছিলেন ২১৩র গণ্ডী। মার্কিন রাজনৈতিক বিশেষজ্ঞদের মত সবকিছু ঠিক থাকলে বাইডেনের ক্ষমতায় আসার সম্ভাবনা প্রবল। কিন্তু শেষ পর্বে হিসেব ওলটপালট করে দিয়ে পারেন ট্রাম্প। কারণ কঠিন লড়ায়ের পর পেনসিলভিয়ার মত রাজ্যে এগিয়ে রয়েছেন ট্রাম্প। 

একে অপরকে নিশানা 
মার্কিন ভোট প্রচার থেকে যে বাকযুদ্ধ শুরু হয়েছিল তা এখনও অব্যাহত রয়েছে। ভোট গণনার মধ্যেই কারচুপির অভিযোগ তুলে সরব হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর সুপ্রিম কোর্টে যাওয়ার হুমকিও দিয়েছেন তিনি। পাল্টা জো বাইডেন জানিয়েছেন তিনিও তাঁর দববল আইনি পথেই পুরো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত রয়েছেন। কিন্তু শেষ পর্যন্ত যদি মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন সুপ্রিম কোর্টে যায় তাহলে ফল প্রকাশ ঘিরে অনিশ্চয়তা বাড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।