হোয়াইট হাউস থেকে আর কিছুটা দূরেই রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তিন বারের চেষ্টায় ৭৭ বছরের জো বাইডেনের ভাগ্যে শিঁকে ছিঁড়তে চলছে বলেই মনে করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিশেষজ্ঞগরা। তবে মার্কিন রাষ্ট্রপতির দৌড়ে বাইডেনকে কড়া টক্কর দিচ্ছেন রিপাব্লিক প্রার্থী তথা বর্তমান রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। জো-এর পক্ষে গেছে ২৫৩ ভোট। সেখানে ট্রাম্পের পক্ষে রয়েছে ২১৪। 


মার্কিন যুক্তরাষ্ট্রের হোয়াটহাউস দখলের ম্যাজিক ফিগার ২৭০। তবে রাষ্ট্রপতি হওয়ার বিষয়ে এখন থেকেই আশাবাদী জো বাইডেন। উপরাষ্ট্রপতি পদপ্রার্থী কমলা হ্যারিসকে পাশে দাঁড় করিয়ে তিনি জানিয়েছেন, রাতভর গণনার পর স্পষ্ট যে ২৭০ -এর ম্যাজিক ফিগারে পৌঁছাতে যে পরিমাণ ভোটের প্রয়োজন তার থেকে বেশি ভোট পাবেন তাঁরা। তবে এখনও জয় ঘোষণা করার সময় আসেনি। গণনা শেষে তাঁরাই জিতবেন বলে আশা প্রকাশ করেছেন। ট্রাম্পের হাত থেকে বড় ব্যবধানে মিশিগান, উইসকনসিন ছিনিয়ে নেওয়ার পরেও সুর নরম রাখলেন জো বাইনেড। 

অন্যদিকে গতকালই সুপ্রিম কোর্টে যাওয়ার হুমকি দিয়ে রেথেছিলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এদিন মিশিগানে ভোট যুদ্ধের হারের বদলা নিতে আইনই লড়াইয়ের পথে যাওয়ার প্রস্তুতিত শুরু করেছেন তিনি। ব্যালট সম্পর্কে সঠিক তথ্য দেওয়া হচ্ছে বলেও আদালতে জায়িছে তাঁর দলের সদস্যরা। পাশাপাশি ট্রাম্পের অভিযোগ নির্ধারিত সময়ের পরেও অনেক জায়গায় ভোট গ্রহণ করা হয়েছে। আর সেই সময় যাঁরা ভোট দিয়েছেন তাঁরা সকলেই ডেমোক্র্যাট প্রার্থী। মার্কিন রাষ্ট্রপতি ফল ঘোষণার পর অশান্ত হতে পারে। সেই আশঙ্কা থেকে রীতিমত প্রস্তুতি নিয়ে রেখেছে একাধিক প্রদেশের পুলিশ। ভিড় আটকাতে নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ।