মর্মান্তিক দুর্ঘটনার কবলে পড়লল মার্কিন সশস্ত্র বাহিনী। শুক্রবার দক্ষিণ ক্যালিফোর্নিয়ার উপকূলে একটি সামরিক মালিকানাধীন দ্বীপের কাছে সামরিক  প্রশিক্ষণ চলাকালীন ১৫ জন মেরিন সেনা এবং একটি নৌবাহিনীর এক নাবিকসহ একটি সামুদ্রিক ট্যাঙ্ক ডুবে গেল। এই ঘটনায় এখনও পর্যন্ত একজন মেরিন সদস্যের মৃত্যু হয়েছে এবং আটজন এখনও নিখোঁজ।

জানা গিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় সান ক্লেমেন্ট দ্বীপ থেকে ওই সামুদ্রিক ট্যাঙ্কটি নিয়ে নৌবাহিনীর একটি জাহাজের উদ্দেশ্যে রওনা দিয়েছিল ওই মার্কিন মেরিন ও নেভি সদস্যদের দলটি। তারা এক সামরিক মহড়ার ব্যস্ত ছিল। তার মাঝপথে দলটি জানিয়েছিল, সেই সামুদ্রিক হামলাকারী যানে জল ঢুকছে। এরপরই তাদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল।

এদিন মার্কিন মেরিন কর্পসের এক সরকারি বিবৃতি দিয়ে জানিয়েছে, এখনও পর্যন্ত ওই সামুদ্রিক ট্যাঙ্কে থাকা দুই মেরিন সদস্যকে উদ্ধার করা গিয়েছে। তাদের মধ্যে একজনকে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে অন্যজনের অবস্থা স্থিতিশীল। স্থানীয় সময় শুক্রবার ভোর থেকেই মার্কিন সামরিকবাহিনীর  জাহাজ এবং হেলিকপ্টারগুলি ওই এলাকায় নিখোঁজদের সন্ধান চালাচ্ছে।

এই অ্যাসল্ট উভচর যান বা এএভিগুলি যেমন স্থলভাগে হামলা করতে সক্ষম, তেমনই সমমান দক্ষতা দেখাতে পারে সমুদ্রের জলেও। এটি তৈরি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের কম্ব্যাট সিস্টেম। প্রধানত মার্কিন মেরিন কর্পসই এই উভচর হামলাকারী যান ব্যবহার করে থাকে।