মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতে আসবেন তা চলতি বছর জানুয়ারিতেই জানিয়েছিল কেন্দ্রীয় বিদেশমন্ত্রক। এবার সফরের দিনক্ষণ ঘোষণা করল হোয়াইট হাউজ। আগামী ২৪ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্পের সফরসঙ্গী হচ্ছেন মার্কিন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্পও।

মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম ভারতে পা রাখতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজের তরফে ট্যুইট বিবৃতিতে জানান হয়েছে,  “ফেব্রুয়ারির ২৪ থেকে ২৫ তারিখ ভারত সফরে আসবেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প। এই সফরের মধ্যে দিয়ে দুই দেশ আর তাদের নাগরিকদের মধ্যে ঘনিষ্ঠতা আরও বাড়বে।”

গত বছর হিউস্টনে 'হাউডি মোদী' অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গী উপস্থিত ছিলেন ট্রাম্পও। সেখানেই মার্কিন প্রেসিডেন্ট ভারতে আসার আমন্ত্রণ জানান মোদী। সেই আমন্ত্রণ গ্রহণও করেন ট্রাম্প। এরপর চলতি বছর ১৬ জানুয়ারি কেন্দ্রের বিদেশমন্ত্রক ট্রাম্পের ভারত সফরের কথা জানায়। যদিও এতদিন সেই সফরের দিন ঘোষণা হয়নি। এবার হোয়াইট হাউসের তরফে আনুষ্ঠানিক ভাবে তা ঘোষণা করা হল। 

২ দিনের ভারত সফরে রাজধানী দিল্লি ছাড়াও আহমেদাবাদ সফর করবেন ট্রাম্প। হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাড়ি  গুজরাতেই। পাশাপাশি মহাত্মা গান্ধীর জন্মও এখানেই। সেই কারণেই গুজরাত ভ্রমণের বিষয়ে আগ্রহী মার্কিন প্রেসিডেন্ট। 

সূত্রের খবর, গত সপ্তাহেই ট্রাম্পের সঙ্গে ফোনে কথা হয়েছে মোদী। দুই দেশের মধ্যে সম্পর্ক এই সফরের ফলে আরও দৃঢ় হবে বলে আসাবাদী দুই রাষ্ট্রনেতা। 

এদিকে মার্কিন প্রেসিডেন্টের সফর প্রস্তুতি ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে ভারতে । শোনা যাচ্ছে 'হাউডি মোদী' -র অনুকরণে আহমেদাবাদে ট্রাম্পকে নিয়ে একই রকম অনুষ্ঠান করার একটি পরিকল্পনা রয়েছে। যার প্রস্তাবতি নাম 'কেম ছো মিস্টার প্রেসিডেন্ট'। যদিও এই অনুষ্ঠান শেষপর্যন্ত হচ্ছে কি নমা তা এখনও জানা যায়নি।