Asianet News Bangla

টিকা না নিলে আরও দুর্বল করে দিচ্ছে ডেল্টা প্লাস, করোনার নতুন প্রজাতি নিয়ে সতর্ক করলেন বাইডেন

  • ডেল্টা প্লাস নিয়ে দেশবাসীকে সতর্ক করলেন জো বাইডেন
  • যত দ্রুত সম্ভব সবাইকে টিকা নিতে আবেদন করেছেন 
  • কম বসয়ীদের ক্ষেত্রে এই প্রজাতি মারাত্মক, বললেন বাইডেন
  • টিকাকরণের উপর বিশেষভাবে জোর দিয়েছেন বাইডেন
US President Joe Biden says Delta variant potentially deadlier urges people to get vaccinated bmm
Author
Kolkata, First Published Jun 25, 2021, 4:06 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপটে নাজেহাল হয়েছিল গোটা বিশ্ব। তার সংক্রমণ এখন কিছুটা কম। কিন্তু, সেই ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই ফের দাপট দেখাতে শুরু করে দিয়েছে করোনার এক নতুন প্রজাতি ডেল্টা প্লাস। ইতিমধ্যেই এই প্রজাতির মাধ্যমে আক্রান্ত হচ্ছেন অনেকে। আমেরিকা ও ব্রিটেনের পাশাপাশি ভারতেও এই প্রজাতির মাধ্যমে অনেকে আক্রান্ত হচ্ছেন। যা রীতিমতো চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে এবার ডেল্টা প্লাস নিয়ে দেশবাসীকে সতর্ক করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যত দ্রুত সম্ভব সবাইকে টিকা নিতে আবেদন করেছেন তিনি। 

আরও পড়ুন-মার্কিন ডেটাবেস থেকে করোনার তথ্য গায়েব, কোভিড ১৯ এর উৎস লুকাতেই কি চিনের কারসাজি

হোয়াইট হাউজে একটি সাংবাদিক সম্মেলনে বাইডেন বলেন, "করোনার ডেল্টা ভ্যারিয়্যান্ট আরও বেশি সংক্রামক এবং প্রাণঘাতী। করোনা টিকা না নেওয়া ব্যক্তিদের এটি আগের তুলনায় আরও বেশি দুর্বল করে দিচ্ছে। এটা খুবই চিন্তার বিষয়। এটা এমন একটা প্রজাতি যা খুব সহজেই ছড়িয়ে পড়ে ও অনেক বেশি ভয়ঙ্কর। কম বসয়ীদের ক্ষেত্রে এই প্রজাতি খুবই মারাত্মক।"

করোনা পরিস্থিতির সঙ্গে মোকাবিলার জন্য টিকাকরণের উপর জোর দিয়েছে সব দেশ। বাদ যায়নি আমেরিকাও। কিন্তু, এখনও পর্যন্ত সেখানে সবার টিকাকরণ সম্ভব হয়নি। তাই যাঁরা এখনও টিকা নেননি তাঁদের দ্রুত টিকা নেওয়ার জন্য আবেদন করেছেন বাইডেন। তিনি বলেন, "যদি এখনও পর্যন্ত কেউ টিকা না নেন, তাহলে অবশ্যই যত দ্রুত সম্ভব টিকা নিন। খুব বেশি দেরি হওয়ার আগেই এই ভাইরাসকে রুখতে টিকা নেওয়া জরুরি।"

আরও পড়ুন- লাদাখে সামরিক উত্তেজনা, চিনের ঘাড়ে দায়ে ঠেকিয়ে কড়া হুঁশিয়ারি ভারতের

টিকাকরণের উপর বিশেষভাবে জোর দিয়েছেন বাইডেন। তিনি বলেন, "যে সব জায়গায় টিকাকরণ হচ্ছে সেখানে মৃত ও আক্রান্তের সংখ্যা অদ্ভুতভাবে কম। কিন্তু, যে সব রাজ্যে টিকাকরণ সঠিকভাবে হচ্ছে না সেখানে আক্রান্তের সঙ্গে কোনওভাবেই কমছে না। বরং সময়ের সঙ্গে সঙ্গে আরও বেড়ে যাচ্ছে।" 

ব্রিটেনে ডেল্টা প্লাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিন বেড়ে চলেছে। সেখানে এখনও পর্যন্ত মোট ৯০ জন এই প্রজাতির মাধ্যমে আক্রান্ত হয়েছে। বিশ্বের ৮০টি দেশে ছড়িয়ে পড়েছে এর সংক্রমণ। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios