Asianet News BanglaAsianet News Bangla

১০ আফগান মেয়েকে উদ্ধারে মার্কিন মহিলা হলেন 'সুপারওম্য়ান' - জানুন দুঃসাহসিক অভিযানের কাহিনি

তালিবানদের (Taliban) হাত থেকে আফগানিস্তানের (Afghanistan) শুধুমাত্র মেয়েদের নিয়ে গঠিত রোবোটিক্স দলকে উদ্ধার করলেন এক মার্কিন মহিলা। যার সঙ্গে ওই আফগান মেয়েদের দেখা হয়েছিল মাত্র একবার, ২০১৯ সালে। 
 

US woman rescues the all-girls Afghan robotics team, hailed as a 'superwoman' ALB
Author
Kolkata, First Published Aug 22, 2021, 8:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এক সপ্তাহ, হল রাজধানী কাবুলে দখলের মাধ্যমে আফগানিস্তানে ক্ষমতা কায়েম করেছে তালিবান। আর তারপর থেকেই তাদের বজ্রমুষ্টির শাসন এড়াতে দলে দলে আফগানরা পালানোর চেষ্টা করছেন। কারণ তারা ক্ষমতায় থাকা মানে ভবিষ্যৎ একেবারে অনিশ্চিত, বিশেষ করে মেয়েদের। এটা তারা ভাল করেই জানেন। এইরকম পরিস্থিতিতেই আফগানিস্তানের শুধুমাত্র মেয়েদের নিয়ে গঠিত রোবটিক্স দলকে উদ্ধার করে মানবতার প্রতি বিশ্বাস ফিরিয়ে দিলেন এক মার্কিন মহিলা। যার সঙ্গে ওই আফগান মেয়েদের দেখা হয়েছিল মাত্র একবার, ২০১৯ সালে। 

ওই বছর 'হিউম্যানস টু মার্স' সম্মেলনে যোগ দিয়েছিল ওই আফগান শুধুমাত্র মেয়েদের নিয়ে তৈরি রোবোটিক্স দলটি। সেখানে বোর্ডের সদস্য ছিলেন কোনও মার্কিন যুক্তরাষ্ট্রের ওকলাহোমার অ্যালিসন রেনেউ। মুগ্ধ হয়েছিলেন যুদ্ধবিধ্বস্ত দেশটির কিশোরী মেয়েদের প্রতিভায়। সম্প্রতি আফগানিস্তানে তালিবানদের বিদ্যুতবেগে অগ্রসর হওয়ার খবর পেয়েই দারুণ চিন্তিত পড়ে গিয়েছিলেন ৬০ বছরের অ্যালিসন। প্রথমেই তার মাথায় এসেছিল ওই মেয়েদের ভবিষ্যত নিয়ে। তিনি জানতেন, তালিবানি শাসনে মহিলাদের উপর কীরকম নির্যাতন চলে এবং তারা মহিলাদের অধিকারকে কতটা খর্ব করে থাকে। 

US woman rescues the all-girls Afghan robotics team, hailed as a 'superwoman' ALB

জানা গিয়েছে, এরপর তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে গিয়েছিলেন সাহায্যের জন্য। তারা অ্যালিসনকে ফিরিয়ে দিয়েছিল।  মরিয়া হয়ে তিনি কাতারে রওনা দিয়েছিলেন। কেন কাতারে? কারণ মার্কিন সরকারে তার চেনা-পরিচিত বলতে একজনই আছেন। তিনি অ্যালিসনের প্রাক্তন রুমমেট, বর্তমানে কাতারের মার্কিন দূতাবাসে কর্মরত। উপায়ান্তর না দেখে তার কাছে গিয়েই হাজির হয়েছিলেন নাসা , ইন্য়ারন্যাশনাল স্পেস ইউনিভার্সিটির সঙ্গে যুক্ত অ্যালিসন। 

US woman rescues the all-girls Afghan robotics team, hailed as a 'superwoman' ALB

ওই রোবোটিক্স দলের মেয়েদের সম্পর্কে সবটা জানিয়ে, তিনি কাতারের মার্কিন দূতাবাসে তার প্রাক্তন রুমমেটের মাধ্যমে তাদের মার্কিন পাসপোর্ট দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন। অ্যালিসন জানিয়েছেন, তার এইবারের মরিয়া প্রচেষ্টা কাজে দিয়েছিল। মেয়েদের সকলের পাসপোর্ট একসঙ্গেই হাতে পেয়েছিলেন তিনি। তবে, মধ্যরাতে তাকে ফের দূতাবাসে যেতে হয়েছিল। সারা রাত জেগে, ওই আফগান মেয়েদের আমেরিকায় নিয়ে আসার জন্য, প্রয়োজনীয় সমস্ত নথি তৈরি করেছিলেন।  

আরও পড়ুন - Afghanistan - ৩ ট্রিলিয়ন মার্কিন ডলার, বিশাল প্রাকৃতিক সম্পদের ভান্ডারের উপর বসে তালিবানরা, দেখুন

আরও পড়ুন - Afghanistan - সবথেকে বড় পরিবর্তন ফ্যাশনে, ২০ বছরে কতটা বদলেছে তালিবান, দেখুন ছবিতে ছবিতে

আরও পড়ুন - Afghanistan - তালিবানিস্তানে জারি প্রথম ফতোয়া, গোড়াতেই ছেঁটে ফেলা হল 'যত নষ্টের গোড়া'

এরপর ওই রোবোটিক্স দলের ১০ জন মেয়েকে কাবুল বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রগামী একটি উড়ানে করে উড়িয়ে নিয়ে আসা হয়। তবে এখনও ওই দলের আরও ২৫ জন সদস্যা কাবুলে রয়ে গিয়েছে। বর্তমানে তাদের উদ্ধারের জন্য চেষ্টা করছেন অ্যালিসন রেনেউ। এরপর মার্কিন যুক্তরাষ্ট্রেই ওই আফগান প্রতিভারা শিক্ষা গ্রহণ করতে পারবে। এই কিশোরীদের উদ্ধার করার জন্য ব্যতিক্রমী ভূমিকা নেওয়ায় অবশ্য অ্যালিসনকে নেটিজেনরা ইতিমধ্যেই 'সুপারওম্যান' বলছেন। 
 

US woman rescues the all-girls Afghan robotics team, hailed as a 'superwoman' ALB

US woman rescues the all-girls Afghan robotics team, hailed as a 'superwoman' ALB

Follow Us:
Download App:
  • android
  • ios