Asianet News BanglaAsianet News Bangla

Diwali In US: দীপাবলিতে আলোর খেলা মার্কিন মুলুকে, শুভেচ্ছা জানিয়েছেন বাইডেন ও কমলা হ্যারিস

 হোয়াইট হাউসেও দীপাবলি উদযাবন হয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে। তিনি বলেছেন দীপাবলি এমনই একটি উৎসব যেটি মনে করিয়ে দেয় এই দিনটি অন্ধকার থেকে আলোয় ফেরার দিন। 

usa celebrates diwali 2021 joe Biden and kamala Harris greet people on diwali bsm
Author
Kolkata, First Published Nov 4, 2021, 9:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দীপাবলির (Diwali) উৎসবের আঁচ পড়েছে মার্কিন (US) মুলুকেও। বৃহস্পতিবার দিওয়ালি উপলক্ষ্য বিশেষ সাজে সেজে উঠেছিল নিউইয়র্কের বিস্তীরাণ এলাকা। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে শোভা পাচ্ছে দীপাবলির একটি অ্যানিমেশন। এই অ্যানিমেশনটি ২ নভেম্বর থেকে ৪ নভেম্বর অর্থাৎ বৃহস্পতিবার পর্যন্ত থাবকে বলেও জানিয়েছেন উদ্যোক্তারা। হাজসন নদীর তীরে আতশবাজির প্রদর্শনও করা হয়েছিল। অন্যদিকে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (Kamala Harris)।  

ডার্স্ট অর্গানাইশনের মার্ক ডমিনো বলেছেন শান্তি সম্প্রতী আর ঐক্যের বার্তা নিয়েই ওয়ার্ল্ড ট্রেড সেন্টার দীপাবলির মঞ্চে অবতীর্ন হয়েছে। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন স্থানীয় প্রবাসী ভারতীয়রা। রাহুল ওয়ালিয়া বলেছেন, ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উদ্যোগে বিশ্বের সকলের কাছে দীপাবলি উপলক্ষ্যে শান্তি ও সম্প্রীতির বার্তা পৌঁছে দেওয়া যাবে। এদিন আমেরিকার গায়ক ও অভিনেত্রা মেরি মিলবেনও মার্কিন জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। তারপরই তিনি হিন্দুদের জনপ্রিয় স্ত্রোত 'ওম জয় জগদীশ' এর একটি শ্লোক পরিবেশন করেন। 

অন্যদিকে এদিন হোয়াইট হাউসেও দীপাবলি উদযাবন হয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে। তিনি বলেছেন দীপাবলি এমনই একটি উৎসব যেটি মনে করিয়ে দেয় এই দিনটি অন্ধকার থেকে আলোয় ফেরার দিন। এটি জ্ঞান প্রজ্ঞা আর সত্য নিয়ে আসে। বিভাজন থেকে ঐক্য আর হতাশা থেকে আশার পথ দেখায়। আমেরিকার পাশাপাশি গোটা বিশ্বের হিন্দু, শিখ, জৈন আর বৌদ্ধেদের তিনি দীপাবলি উলক্ষ্যে শুভেচ্ছা জানান। 

Sameer Wankhede: স্বস্তি নেই NCB কর্তা সমীর ওয়াংখেড়ের, তাঁর বিরুদ্ধে আসরে দুই দলিত দল

Diwali 202: দীপাবলিতে দেশবাসীকে শুভেচ্ছা সিয়াচেন-লাদাখে মোতায়েন সেনাদের, ভারত-পাক সীমান্তে মৈত্রীর ছব

Defence News: পারমাণবিক অস্ত্রে এগিয়ে পাকিস্তান-চিন, নতুন রিপোর্ট অশনি সংকেত ভারতের কাছে

অন্যদিকে প্রাথম মার্কিন মহিলা উপরাষ্ট্রপতি কমল্যা হ্যারিসও দীপাবলি উপলক্ষ্যে শুভেচ্ছা জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় পোস্টা করা একটি ভিডিও বার্তায় হ্যারিস বলেন, চলতি বছর দীপাবলি বিধ্বংসী মহামারির মধ্যে আরও গভীর অর্থ নিয়ে এসেছে। এই পবিত্র দিনটি আমাদের গেশের সবথেকে পবিত্র মূল্যবোধের কথা স্মরণ করিয়ে দেয়।

অন্যদিকে এদিন ব্রিটেনের প্রধানমন্ত্রী রবিস জনসনও দীপাবলির শুভেচ্ছা জানিয়েছেন। ভিডিও বার্তায় তিনি শুরুই করেছেন নমস্তে বলে। তারপরই তিনি বলেছেন এই বছর আলোর উৎসব উদযাপনকারী সকলকে তিনি শুভেচ্ছা জানাচ্ছেন। পাশাপাশি তিনি মনে করিয়ে দিয়েছেন গোটা বিশ্বই একটি কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। তিনি না করেই করোভাইরাসের এই মহামারির কথা স্মরণ করিয়ে দিয়েছেন। তিনি বলেছেন, দীপাবলি আর বন্দি ছোড় দিবস ব্রিটেনে বসবাসকারী শিখ সম্প্রদায়ের মানুষের কাছে বিশেষ মাহাত্যপূর্ণ। 

usa celebrates diwali 2021 joe Biden and kamala Harris greet people on diwali bsm

Follow Us:
Download App:
  • android
  • ios