Asianet News BanglaAsianet News Bangla

Vishal Garg: জুম কলে ৯০০ কর্মীকে ছাঁটাই, এবার গণ ইস্তফার মুখে বিশাল গর্গ


জুম কলে ৯০০ জনেরও বেশি কর্মচারীকে ছাঁটাই করেছিলেন বিশাল গর্গ (Vishal Garg)। এখন বেটার ডট কমে (Better.com) গণ ইস্তফার ধূম লেগেছে। 

Vishal Garg, fired 900 employees over Zoom call now faces mass resignation ALB
Author
Kolkata, First Published Dec 8, 2021, 4:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দিন কয়েক আগেই, অনলাইন মর্টগেজ ফার্ম বেটার ডট কমের (Better.com) সিইও বিশাল গর্গ (Vishal Garg) সংবাদ শিরোনামে উঠে এসেছিলেন। চলতি সপ্তাহে একটি জুম কলে তিনি ৯০০ জনেরও বেশি কর্মচারীকে ছাঁটাই করেছিলেন। সেই জুমকলের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই, নেটিজেনদের ক্ষোভের মুখে পড়েছিলেন বিশাল গর্গ। এবার আর নেটিজেন নয়, বিশাল গর্গ নিজের সংস্থাতেই চাপের মুখে পড়েছেন। জানা গিয়েছে, তাঁর সংস্থার গণ ইস্তফার ধূম লেগেছে। 

গত ১ ডিসেম্বর, গর্গ তাঁর ফার্মের মোট কর্মচারীর প্রায় নয় শতাংশকে একটি জুম কল মিটিং-এ ডেকেছিলেন। মাত্র ৩ মিনিটের কলে তিনি সাফ জানিয়ে দেন, এই কলে যাঁরা আছেন, তাঁদের সকলকে অবিলম্বে ছাঁটাই করা হচ্ছে। তিনি আরও বলেন, এই কর্মচারীরা অলস, তাদের উৎপাদনশীলতা কম, এছাড়া বাজারের ওঠানামা তাঁকে এই কাদ করতে বাধ্য করেছে। অথচ, গত সপ্তাহেই তাঁর ফার্ম ৭৫০ মিলিয়ন মার্কিন ডলার নগদের সংস্থান পেয়েছে। তারপরই এই ছাঁটাই তরা হয়। জুম কলে অবশ্য গর্গ এই সংস্থানের বিষয়ে কোনও উল্লেখ করেননি।

গর্গের ওই জুম কলের ভিডিও ভাইরাল হতেই অনলাইনে তীব্র প্রতিক্রিয়া দেখা গিয়েছিল। গর্গের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন তাঁরা। অনেকে কর্মীদের প্রতি তাঁর নিষ্ঠুর এবং অমানবিক পদক্ষেপের জন্য গর্গের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও দাবি তুলেছিলেন। বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়ার পর বেটার ডট কমের সিইও তাঁর সংস্থার বর্তমান কর্মীদের কাছে লিখিত ক্ষমা চেয়েছিলেন। কর্মীদের একটি ইমেইল করে তিনি বলেন, ছাঁটাইয়ের অধিকারের ভুল ব্যবহার করেছেন, এটা তাঁর ভুল হয়েছে। সেই, ই-মেইলও সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়ে গিয়েছিল।

Vishal Garg, fired 900 employees over Zoom call now faces mass resignation ALB

সেই কুখ্যাত জুম কল

কিন্তু, তাতেও গর্গের দুর্ভোগ শেষ হয়নি। এখন তাঁর সংস্থায় গণ ইস্তফার সূত্রপাত হয়েছে। জানা গিয়েছে, তিনজন সিনিয়র এক্সিকিউটিভ - জনসংযোগ প্রধান তানিয়া গিলোগলি; মার্কেটিং প্রধান মেলানি হ্যান এবং যোগাযোগ বিষয়ক ভাইস প্রেসিডেন্ট, প্যাট্রিক লেনিহান - ইতিমধ্যেই বেটার ডট কম থেকে পদত্যাগ করেছেন। আরও অনেকেই তাঁদের পথ অনুসরণ করবেন বলে অনুমান করা হচ্ছে। সিইওর লিখিত ক্ষমা চাওয়ার পরও তিনজন শীর্ষ কর্মকর্তা ইস্তফা দেওয়ার প্রভাব নিচুতলার কর্মীদের উপর গভীর প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।

এর আগে কর্মীদের উদ্দেশে, বিশাল গর্গ বলেছিলেন, তিনি ভাল খবর নিয়ে আসেননি। বাজার পরিবর্তনশীল, টিকে থাকতে গেলে এগিয়ে যেতে হবে। এরপরই জানান, সংস্থার প্রায় ১৫ শতাংশ ছাঁটাই করা হচ্ছে। যাঁরা তাঁর সঙ্গে কলে আছেন, তাঁরা সেই দুর্ভাগ্যজনক গোষ্ঠীর অংশ যাদের ছাঁটাই করা হচ্ছে। তবে ছাঁটাই কর্মীদের গর্গ, চার সপ্তাহের ছাঁটাই ক্ষতিপূরণ, এক মাসের সম্পূর্ণ সুযোগ সুবিধা এবং দুই মাসের বিমার কভার পাবেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios