তাঁর মধ্যে 'নার্ভাস অগঠিত গুণ' রয়েছে, প্রায় একজন স্কুলছাত্র যেভাবে তার শিক্ষককে খুশি করতে চায় সেইরকম। তবে 'বিষয়টিতে দক্ষতা অর্জনের বিষয়ে তৎপরতা এবং আবেগের অভাব রয়েছে'। 'আ প্রমিসড ল্যান্ড' নামে সদ্য লেখা এক স্মৃতিকথায় কংগ্রেস নেতা রাহুল গান্ধী সম্পর্কে এমনটাই লিখেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এই স্মৃতি কথায় ওবামা সারা বিশ্বের বিভিন্ন রাজনৈতিক নেতাদের সম্পর্কে তাঁর মতামত ব্যক্ত করেছেন। রাহুল ছাড়াও তাঁর মা সনিয়া গান্ধী এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-ও জায়গা পেয়েছেন ওবামার স্মৃতিকথায়।  

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, স্মৃতিকথায় খুব কম সংখ্যক নারীর সৌন্দর্য সম্পর্কেই মন্তব্য করেছেন ওবামা। আর তারমধ্যেই একজন হলেন কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধী। তাঁর সৌন্দর্য সম্পর্কে ওবামার উচ্ছ্বাস ধরা পড়েছে স্মৃতি কথায়। আর তিনি ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর তুলনা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রতিরক্ষা সচিব বব গেটস-এর সঙ্গে। ওবামা বলেছেন, দু'জনেরই সততার অতুলনীয়।

ওবামা-র স্মৃতিকথায় উঠে এসেছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন-একর কথাও। পুতিনকে দেখে ওবামার মনে পড়ে গিয়েছিল শিকাগোর কড়া, স্ট্রিট-স্মার্ট মাফিয়া বসদের কথা। পুতিনের শারীরিক গঠন মুগ্ধ করেছিল ওবামাকে। ১৭ নভেম্বর বাজারে আসতে চলেছে ওবামার লেখা এই স্মৃতিকথাটি। এই স্মৃতিকথায় ওবামার শৈশব ও রাজনৈতিক উত্থানের ইতিহাস নথিবদ্ধ রয়েছে। রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম আফ্রিকান-আমেরিকান প্রেসিডেন্ট হিসাবে প্রথম চার বছরের অভিজ্ঞতাও। মার্কিন রাষ্ট্রপতি হিসাবে ২০১০ এবং ২০১৫ - দুইবার ভারতে এসেছিলেন তিনি।