মুম্বইয়ের প্রবল বর্ষণের ছবিটি এখনও টাটকা। প্রবল বৃষ্টির জেরে কার্যত থমকে গিয়েছে মুম্বইয়েরর জনজীবন। আর এবার প্রবল বর্ষণের কবলে পড়ল মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি। সূত্রের খবর মাত্র এক ঘন্টার বর্ষণেই হোয়াইট হাউসের বেসমেন্টে ছিদ্র দিয়ে থেকেই জল চুইয়ে গিয়ে সেই জল জমে গিয়েছে বেসমেন্টে। 

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ছবিতে দেখা গিয়েছে প্রবল বৃষ্টির জেরে হোয়াইট হাউসের বেসমেন্টে থাকা অফিসের মেঝেতে জমে রয়েছে জল। চেয়ার ও ডেস্কের পায়া ডুবে গিয়েছে জলের মধ্যে। আর এই ঘটনা ঘটে গিয়েছে মাত্র এক ঘন্টার টানা বৃষ্টিতে। 

এখনও পর্যন্ত পাওয়া খবর অনুসারে, সকাল ৯টা থেকে ১০টার মধ্যে সেখানকার রিগান জাতীয় বিমানবন্দরে  বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৮.৪ সেন্টিমিটার। মাত্র এক ঘণ্টার মধ্যে এই পরিমাণ বৃষ্টিপাত এবার রেকর্ড করেছে। কারণ বলা হচ্ছে এর আগে ১৯৫৮ সালে বৃষ্টি হয়েছিল ৫.৬ সেন্টিমিটার। সেদেশের জাতীয় আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে যে, আগামী কয়েকদিনে  আরও প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে যে, প্রতিদিনের বৃষ্টিপাতের নিরিখে, মাত্র এক ঘন্টার মধ্যে এই পরিমাণ বৃষ্টি রীতিমতো রেকর্ড করেছে। 

তবে শুধুমাত্র ওয়াশিংটনেই নয়,  উত্তর পশ্চিম ভার্জিনিয়ার আর্লিংটনেও প্রবল বৃষ্টিপাতের জেরে কার্যত চেহারাটা ছিল একইরকম। মূলত বেলা থেকে বিকেল পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।  অতিরিক্ত বৃষ্টিপাতের জেরে হতাহতের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে যতটা সম্ভব উঁচু স্থানে আশ্রয় নেওয়া উচিত।