এশিয়ানেট নিউজের মুখোমুখি রিকি কেজ, দুবার গ্র্যামি জয়ীর পছন্দ বাউল গান

রিকি কেজ ভারতের শাস্ত্রীয় সঙ্গীতের পাশাপাশি ভারতের ঐতিহ্যবাহী সঙ্গীত শিল্পের ধরন সম্পর্কেও কথা বলেছেন। সংগীতশিল্পী জানান, তিনি বাংলায় বাউল সঙ্গীত নিয়ে কাজ করছেন এবং একটি চলচ্চিত্র নির্মাণ করেছেন যা শেষ করতে চার বছর লেগেছে।

/ Updated: Jul 31 2022, 07:31 PM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

রিকি কেজ ভারতের শাস্ত্রীয় সঙ্গীতের পাশাপাশি ভারতের ঐতিহ্যবাহী সঙ্গীত শিল্পের ধরন সম্পর্কেও কথা বলেছেন। সংগীতশিল্পী জানান, তিনি বাংলায় বাউল সঙ্গীত নিয়ে কাজ করছেন এবং একটি চলচ্চিত্র নির্মাণ করেছেন যা শেষ করতে চার বছর লেগেছে। ছবিটি বাউল সঙ্গীতজ্ঞের জীবনকে দেখায় এবং 1,000 বছরের পুরানো ঐতিহ্যের জীবনযাপন করে। কমার্শিয়াল মিউজিক বা তার নিজের প্যাশন বেছে নেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, "আমি একমাত্র টাইপ বা ধরনের মিউজিক প্রকাশ করব যেটা নিয়ে আমি বিব্রত নই, এবং যে মিউজিকটা আমি অনুভব করি তা সত্যিই আমার কাছ থেকে আসে।" রিকি কেজ ভারতীয় রাগ সঙ্গীত  সম্পর্কে কথা বলেছেন; তিনি বলেছিলেন যে ভারতীয় ধ্রুপদী সঙ্গীতজ্ঞরা ভারতীয় সংস্কৃতি এবং ভারতীয় ঐতিহ্যকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার জন্য অনেক কাজ করছেন। তারাও প্রতিনিয়ত সকল সাংস্কৃতিক বাঁধা ভেঙ্গে যাচ্ছে।

রিকি কেজ কে?
বেঙ্গালুরুর ছেলে রিকি কেজ কয়েক মাস আগে ডিভাইন টাইডসের জন্য তার দ্বিতীয় গ্র্যামি পুরস্কার জিতেছিল, একটি অ্যালবাম যা তিনি স্টুয়ার্ট কোপল্যান্ডের সাথে সহযোগিতা করেছিলেন, আইকনিক রক ব্যান্ড The Police এর প্রতিষ্ঠাতা এবং ড্রামার৷ তারা ৬৪ তম বার্ষিক গ্র্যামি অ্যাওয়ার্ডে সেরা নিউ এজ অ্যালবাম বিভাগে জিতেছেন।রিকি ২০১৫ সালে তার অ্যালবাম "উইন্ডস অফ সামসারা" দিয়ে সেরা নিউ এজ অ্যালবাম বিভাগের জন্য তার প্রথম গ্র্যামি অর্জন করেন। রিকি কেজ তার দ্বিতীয় জয়ের সাথে রবি শঙ্কর, জুবিন মেহতা, জাকির হুসেন, এআর রহমান এবং অন্যান্যদের সহ ভারতীয় চ্যাম্পিয়নদের একটি বিশেষ ক্লাবে যোগদান করেন।
 

Read more Articles on