এমন পাঁচ ভুলে বাড়ছে হার্টের রোগ, জেনে নিন কোন কোন ভুলে

ডায়াবেটিস থেকে প্রেসার, হাইপার টেনশন থেকে হার্টের রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। তবে জানেন কি, এই সব রোগ মূলত আমাদের ভুলেই হয়ে থাকে। মদ্যাপান থেকে ঘুমের ঘাটতি, এমন পাঁচ ভুলে বাড়ছে হার্টের রোগ। জেনে নিন কি থেকে আক্রান্ত হচ্ছেন সকলে কঠিন রোগে।

/ Updated: Jul 08 2022, 09:38 PM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

ঘুমের অভাবে বাড়ছে হার্টের রোগ। চিকিৎসকের মতে প্রতিটি মানুষের রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো উচিত। কিন্তু, ব্যস্ততার কারণে কিংবা সাফল্য অর্জন করতে গিয়ে অধিকাংশরই ঘুম কমে গিয়েছে। রাতে সঠিক সময় ঘুমাতে গেলেও সেই ঘুম আসতে লেগে যায় অনেক ক্ষণ। এতে বাড়ছে হার্টের সমস্যা। রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। 

মদ্যপান শুধু লিভারে ক্ষতি করে এমন নয়। এর কারণে বাড়ছে হার্টের রোগ। অত্যাধিক অ্যালকোহল সেবন উচ্চ রক্তচাপের কারণ হতে পারে। যা অবশেষে হার্ট অ্যাটাক এমনকী হার্ট ফেলিওরের ঝুঁকি বাড়ায়। হার্ট ভালো রাখতে চাইল একেবারে বন্ধ করুন মদ্যপান। 

অধিক ওজন হার্টের রোগের আরও একটি কারণ। সারাদিন কাজের চাপে অনেকেরই শরীরচর্চার সময় নেই। এতে বাড়ছে একের পর এক রোগ। হার্ট সুস্থ রাখতে চাইলে ওজন রাখুন নিয়ন্ত্রণে। সারাদিন যতই ব্যস্ত থাকুন এক্সারসাইজ করুন। তেমনই, অনেকে দিনে ৩০ মিনিট হয়তো এক্সারসাইজ করেন কিন্তু সারাদিন তার কাটে এক জায়গায় বসে। এতে কোনও লাভ নেই। যতটা পারবেন শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকুন। 
 
ধূমপান বন্ধ করুন হার্ট ভালো রাখতে চাইলে। ধূমপানের কারণে তরুণদের হার্ট অ্যাটাকের প্রবণতা তৈরি হচ্ছে। সঙ্গে শরীরের মারাত্মক ক্ষতি করে এতে থাকা নিকোটিন। তাই সুস্থ থাকতে চাইলে অবশ্যই বন্ধ করুন ধূমপান। 

অস্বাস্থ্যকর খাবার দাবারের কারণে বাড়ছে হার্টে রোগ। অধিক তৈলাক্ত খাবার, রেস্তোরাঁর খাবারের কারণে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। এর থেকে বাড়ছে হার্টের রোগ। শরীর সুস্থ রাখতে ও হার্টের রোগ মুক্ত থাকতে চাইলে রোজ সঠিক খাবার খান। খাদ্যাতালিকায় রাখুন ভিটামিন, মিনারেল, ক্যালসিয়ামের মতো পুষ্টি উপাদান। শরীর সুস্থ রাখতে চাইলে ও রোগ মুক্ত থাকতে চাইলে সঠিক খাবার খান। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। তেমনই হার্ট থাকবে সুস্থ। এবার থেকে মেনে চলুন এই টোটকা।