Asianet News BanglaAsianet News Bangla

কোভিড ১৯-এর তৃতীয় ঢেউ-এর মোকাবিলা করতে সেলফ টেস্ট কিট একটা শক্তিশালী হাতিয়ার

Sep 23, 2021, 5:38 PM IST

কোভিড ১৯-এর (Covid 19) তৃতীয় ঢেউ-এর (Third Wave) মোকাবিলা করতে সেলফ টেস্ট কিট (COVID 19 Self Test Kits) একটা শক্তিশালী হাতিয়ার- স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে ভারতে কোভিড ১৯-এর তৃতীয় ঢেউ শুরু হওয়াটর মুখে। আর সেই জন্য এই মুহূর্তে আমাদের হাতে এমন একটা হাতিয়ার থাকতে হবে যা আমাদের মোকাবিলা করার শক্তি জোগাবে। এমন এক হাতিয়ার হল সেলফ টেস্ট কিট। এই বিষয়ে এশিয়ানেট নিউজ কথা (Asiannet News) বলেছে ডক্টর সত্যনারায়ণ মাইসোরের সঙ্গে (Dr. Satyanarayana Mysore, Head of Department & Consultant – Pulmonology & Lung Transplant Physician at Manipal Hospitals, Bengaluru)। যিনি মণিপাল হাসপাতালের একজন ডিপার্টমেন্টাল হেড এবং কনসালট্যান্ট পদে পালমোনোলজি অ্যান্ড লাং ট্রান্সপ্ল্যান্ট ফিজিশিয়ান হিসাবে কর্মরত। যার সঙ্গে আমরা করোনার তৃতীয় ঢেউ এবং সেলফ টেস্ট কিট-এর কার্যকারিতা নিয়ে কথা বলেছি। কীভাবে সেলফ টেস্ট কিট আপনার সুরক্ষার একটা শক্তিশালী হাতিয়ার হয়ে ওঠার ক্ষমতা রাখে তা বিশ্লেষণ করেছেন তিনি। 
অধিকাংশ রাজ্য এখনও আংশিক লকডাউন চালিয়ে যাচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা এখনও সকলকে সাবধানে থাকার পরামর্শ দিয়েছেন। এমনকী, সংক্রমণের গতি ফের ঊর্ধ্বমুখী হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই যারা ভাবছেন অতিমারি শেষ- তাঁরা একটু দয়া করে ভাবুন। নতুন করে সংক্রমণ বাড়ার লক্ষণ ভারতে দেখা যাচ্ছে। তবে এখনও সংখ্যাটা বিশালভাবে বাড়েনি এটা সত্যি। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, ভারতের করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ আঁছড়ে পড়েছে। এই পরিস্থিতি আমাদের সকলকেই সতর্ক থাকতে হবে ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। 
এহেন পরিস্থিতি অবশ্যই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে সেলফ-টেস্ট কিটস। এতে মানুষ খুব সহজে এবং কয়েক মিনিটে তার শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে অবগত হতে পারছেন। আর সেই সঙ্গে ডায়গোনিস্টিক সেন্টারের উপর টেস্টের জন্য ভরসা করতে হচ্ছে না। ডায়গোনিস্টিক সেন্টারের উপরেও অহেতুক চাপ কমছে।