Asianet News BanglaAsianet News Bangla

স্মার্টফোনের বাজারে এগিয়ে গেল ভারত, আমেরিকাকে টপকে এল দ্বিতীয় স্থানে

Jan 30, 2020, 1:12 PM IST

স্মার্টফোনের বাজারে আমেরিকাকে ছাড়িয়ে এগিয়ে গেল ভারত। চিনের পরেই বিশ্বের স্মার্টফোনের বাজারে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।  কাউন্টারপয়েন্ট রিসার্চের সর্বশেষ  তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ভারতে ১৫৮ মিলিয়ন ফোন আমদানি হয়েছে, বার্ষিক বৃদ্ধির হার ৭.৭ শতাংশ। মধ্যম রেঞ্জের  চাইনিজ  ব্র্যান্ডের স্মার্টফোনগুলি সবচেয়ে বেশি জনপ্রিয় হয়েছে, নিজেদের বাজার ধরতে এই ব্র্যান্ডগুলি ফ্লিপকার্ট ও অ্যামাজনের মত ই-কমার্স প্ল্যাটফর্মগুলির সাহায্য নিচ্ছে। 

এই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১৮ সালে যেখানে চিনা ব্র্যান্ডগুলির যৌথভাবে মার্কেট শেয়ার ছিল ৬০ শতাংশ, তা ২০১৯ সালে বেড়ে হয়েছে ৭২ শতাংশ। সব প্রধান প্রধান চিনা ব্র্যান্ডগুলি যেমন শাওমি, রিয়েলমি, অপো, ভিভো গতবছর অফলাইন মার্কেটে যেমন তাদের উপস্থিতি বাড়িয়েছে তেমনি বিনোদন, গেমিং, অর্থিক পরিষেবা ও আরও নানা ক্ষেত্রে বিনোয়গের পরিমাণ বাড়িয়েছে। 

দেখা যাচ্ছে, ভারতে শাওমি তার রেডমি নোট সিরিসের সঙ্গে বাজারে নিজের অবস্থানটি দৃঢ় ভাবে ধরে রেখেছে। স্যামসং তার গ্যালাক্সি এ-সিরিজ বাজারে আনলেও তাদের ব্যাবসা ৫ শতাংশ হ্রাস পেয়েছে। সবচেয়ে দ্রুত বৃদ্ধি চোখে পড়েছে রিয়েলমি-র, ২৫৫ শতাংশ। ২০১৮ সালের মাঝামাঝিতে ভারতে পা দিয়েছে  এই চিনা ব্র্যান্ডটি। 

Video Top Stories