ফি মুকুবের দাবিতে বিক্ষোভ, 'চিলড্রেন্স ফাউন্ডেশন স্কুল'-র বিরুদ্ধে একাধিক প্রশ্ন তুলল অভিভাবকরা

 বৃহস্পতিবার ফি বৃদ্ধি নিয়ে ফের বিক্ষোভ কলকাতার স্কুলে। হাইকোর্টের নির্দেশ,' স্কুলের ৮০ শতাংশ ফি দিতে হবে'। 'তাহলে কী করে এই স্কুল ১০০ শতাংশ ফি দাবি করছে। প্রশ্ন তুলল   চিলড্রেন্স ফাউন্ডেশন স্কুলের অভিভাবকরা। 

/ Updated: Aug 06 2020, 01:47 PM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email


ফি বৃদ্ধির প্রতিবাদে  বৃহস্পতিবার  সকালবেলা কলকাতার চিলড্রেন্স ফাউন্ডেশন স্কুলের সামনে অভিভাবকরা বিক্ষোভ দেখান। তাঁদের দাবি গত এপ্রিল মাসে স্কুল  বন্ধ হয়েছে। তারপর থেকেই অনলাইনে ক্লাস চলছে। কিন্তু এর মধ্যে স্কুল কর্তৃপক্ষ স্কুলের ১০০ শতাংশ ফি দাবি করছে। হাইকোর্টের নির্দেশ দেওয়া সত্বেও কী করে চিলড্রেন্স ফাউন্ডেশন স্কুল  ১০০ শতাংশ ফি দাবি করে, প্রশ্ন তুলেছেন অভিভাবকরা।

কলকাতার চিলড্রেন্স ফাউন্ডেশন স্কুলের অভিভাবকরা জানিয়েছেন, তাদের পক্ষে দেওয়া সম্ভব নয়। তার কারণ ইতিমধ্যে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে স্কুলগুলি ৮০ শতাংশ ফি দিতে হবে। ২০ শতাংশ মুকুব করতে হবে । কিন্তু সেই অর্থে চিলড্রেন্স  ফাউন্ডেশন স্কুল ১০০ শতাংশ ফি দাবি করছেন। এর পাশাপাশি তাঁরা জানিয়েছেন স্কুলে যে সমস্ত অতিরিক্ত ফি আছে,  লাইব্রেরী ফি, কম্পিউটার ফি , বাসের ফি সবকিছুই এই মুহূর্তেই মুকুব করতে হবে। তার কারণ অনলাইনে ক্লাসে শুধুমাত্র শিক্ষার্থীরা পড়াশুনা করছে। এই সুবিধাগুলো কোনও কিছুই তারা পাচ্ছে না। সে অর্থে এগুলি ফি মুকুব করতে হবে। অন্যদিকে তারা জানিয়েছেন রেজিস্ট্রেশন ফি প্রত্যেক বার নেওযা হয়, তবে এবছর সেটা মুকুব করতে হবে।  প্রসঙ্গত, করোনা আবহে রাজ্য তথা দেশজুড়ে এক কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে সবাই যাচ্ছে। আর এই পরিস্থিতিতে অনেকেই কর্মহীন হয়ে পড়েছেন। অনেকে বেতনের অধিকাংশ কমে গিয়েছে। আর এই পরিস্থিতিতে যদি স্কুল কর্তৃপক্ষ অতিরিক্ত মাত্রায় ফি বাড়ায় তা অভিবাবকদের পক্ষে দেওয়া সম্ভব নয়। তাই ইতিমধ্য়েই ফি বৃদ্ধি সহ একাধিক অভিযোগ নিয়ে প্রতিবাদের পথে নেমেছে শহরের একাধিক স্কুল। আর এবার একই পথে বিক্ষোভে সামিল  চিলড্রেন্স ফাউন্ডেশন স্কুলের অভিভাবকরাও।