আগুন-আতঙ্কের দিন শেষ, কলকাতায় ভেলকি দেখাতে এল বিশেষ 'রোবট'

আগুন নেভাতে এবার কলকাতায় এল রোবট।  ফায়ার সার্ভিসে আধুনিকরণ অনুষ্ঠানে দমকল মন্ত্রী সুজিত বসু পরিচয় করালেন এই রোবটের সঙ্গে। তিনি বলেন, 'রিমোটের সাহায্যে রোবট জল দেওয়ার কাজ করবে। ফায়ার ফাইটাররা যেখানে যেতে না পারবে না সেখানেও পৌঁছে  যাবে এই রোবট। আপাতত ৪ টি রোবর্ট নিয়ে আসা হয়েছে। যাএই চারটি রোবটের দাম ৪ কোটির একটু বেশি।   প্রয়োজনে আরও রোবট আসবে', জানান দমকল মন্ত্রী ।

/ Updated: Aug 06 2020, 05:28 PM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

আগুন নেভাতে এবার কলকাতায় এল বিশেষ রোবট। 'ফায়ার সার্ভিসের আধুনিকরণ করা হচ্ছে, আধুনিকরণ নিয়েই আজকের অনুষ্ঠান', বলে প্রথমে জানালেন দমকল ডিজি জগ মোহন। তিনি বলেন আজকের মূল অনুষ্ঠান এই  রোবটকে ঘিরেই। যার সঙ্গে পরিচয় করাবে এবং বিস্তারিত জানাবে শহরবাসীকে তিনি হলেন দমকল মন্ত্রী সুজিত বসু। বলতে বলতেই ততক্ষণে অনুষ্ঠানে এসে পৌঁছেলেন  দমকল মন্ত্রী সুজিত বসু।

 ফায়ার সার্ভিসে আধুনিকরণ অনুষ্ঠানে দমকল মন্ত্রী সুজিত বসু পরিচয় করালেন এই রোবটের সঙ্গে। তিনি বলেন, 'রিমোটের সাহায্যে রোবট জল দেওয়ার কাজ করবে।মনিটরের মধ্যে ক্যামেরা আছে এবং রোবটের গায়েও ক্যামেরা লাগানো আছে। তার মাধ্যমে কোথায় আগুন জ্বলছে সেটা দেখে আগুন নেভানো হবে।  ফায়ার ফাইটাররা যেখানে যেতে না পারবে না সেখানেও পৌঁছে  যাবে এই রোবট। আপাতত ৪ টি রোবর্ট নিয়ে আসা হয়েছে। যাএই চারটি রোবটের দাম ৪ কোটির একটু বেশি।   প্রয়োজনে আরও রোবট আসবে',বলে জানান দমকল মন্ত্রী ।