মুম্বই ইন্ডিয়ান্স বনাম চেন্নাই সুপার কিংস, এক নজরে দেখে নিন ধারে ও শক্তিতে কে এগিয়ে

  • মাত্র আর কয়েক ঘণ্টার প্রতীক্ষা
  • তারপরই শুরু হবে আইপিএল ২০২০
  • মাঠে নামছে সিএসকে ও মুম্বই ইন্ডিয়ান্স
  • জয় দিয়ে অভিযান শুরু করতে মরিয়া দুই দল

/ Updated: Sep 19 2020, 05:46 PM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

অবশেষে প্রতীক্ষার অবসান। আর কয়েক ঘণ্টা পরই শুরু হতে চলেছে আইপিএল ২০২০। করোনা আবহে বিশ্ব জুড়ে ক্রিকেট প্রেমিদের মুখে একটাই নাম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। করোনা মাহামারী, স্পনসর সমস্যা, ভেন্যু সমস্যা সহ আরও একাধিক বাধা বিপত্তিকে অতিক্রম করে আরব আমিরশাহিতে ১৯ সেপ্টেম্বর ঢাকে কাঠি পড়তে চলেছে আইপিএলের। আর প্রথম মেগা ম্যাচেই মুখোমুখি হতে চলেছে গতবারের চ্যাম্পিয়ন দল অধিনায়ক রোহিত শর্মার মুম্বই  ইন্ডিয়ান্স ও অপরদিকে আইপিএলের ইতিহাসে সব থেকে সেরা দল এমএস ধোনির চেন্নাই সুপারর কিংস। দুই মহারথী ও দুই হাই প্রোফাইল টিমের মেগা ডুয়েল দেখার জন্য প্রহর গুনছে ক্রিকেট বিশ্ব।

প্রথম ম্যাচের আগে কোন দল এগিয়ে বা কোন দল একটু পিছিয়ে তা নিয়ে চুল চেরা বিশ্লেষণ শুরু হয়ে গিয়েছে। দুই দলেই কিছু সমস্যা রয়েছে। কিন্তু কিন্তু খেলার শুরুর আগে দলগত শক্তির বিচারে মুম্বইকেই কিছুটা এগিয়ে রাখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। মুম্বই টিমের প্রত্যেকটি বিভাগে ভারসাম্যই তাদের দলের অন্যতম শক্তি। ব্যাটিং রয়েছে রোহিত শর্মা ও কুইন্টন ডি ককের মত অভিজ্ঞতা ও বিধ্বংসী ইনিংস খেলার ক্ষমতা। তেমনই মিডল অর্ডারে সুর্য কুমার যাদব, ইষাণ কিষান ও ক্রিস লিনদের উপরই ভরসা রাখছে দল। শেষে স্লগ ওভারে রানের ঝ়ড় তোলার জন্য রয়েছে কায়রন পোলার্ড ও হার্দিক পান্ডিয়াদের মত হার্ড হিটার। মুম্বইয়ের বোলিং বিভাগে এবার বুমরা ও ট্রেন্ট বোল্ট জুটি দেখার জন্য মুখিয়ে রয়েছেন সকলেই। যে কোনও দিন বিপক্ষের ব্যাটিং লাইন আপকে ধসিয়ে দেওয়ার ক্ষমতা রাখেন তারা। এছাড়াও স্পিন বিভাগে রয়েছেন ক্রুণাল পান্ডিয়া ও রাহুল চাহারদের মত তরুণ তুর্কিরা। যদিও লাসিথ মালিঙ্গার অভাব যে পূরণ করা সম্ভব নয়, সেই কথা নিজেই জানিয়েছেন রোহিত শর্মা। ফলে প্রথম ম্যাচ শুরুর আগে দেখে নেওয়া  যাক মুম্বই ইন্ডিয়ান্সের শক্তি ও দুর্বলতা।

মুম্বই ইন্ডিয়ান্স 
শক্তি
দলের ব্যাটিং লাইনআপে শুরু থেকে শেষ পর্যন্ত ম্যাচ ফিনিশার
রোহিত শর্মা,পোলার্ড ও হার্দিক,বুমরাদের দীর্ঘ বছরের অভিজ্ঞতা
দলে কায়রন পোলার্ড, হার্দিক পান্ডিয়া, লিনদের মত হার্ড হিটার
বুমরা ও বোল্ট সমৃদ্ধ মুম্বইয়ের টুর্নামেন্টের সেরা পেস অ্যাটাক
৪ বার আইপিএল জয়ের সৌজন্য বড় ম্যাচ খেলার অভিজ্ঞতা

দুর্বলতা
দলের অন্যতম তারকা লাসিথ মালিঙ্গা না থাকা বড় ধাক্কা
মুম্বইয়ের মিডল অর্ডারে তেমন অভিজ্ঞতার অভাব রয়েছে
ক্রুণাল ও দীপক চাহরদের মত তরুণ স্পিনারদের উপর ভরসা
দলে তৃতীয় পেসারের নির্বাচন নিয়ে কিছুটা সমস্য রয়েছে 
এছাড়া আরবে মুম্বইয়ের ট্র্যাক রেকর্ড আশাব্যঞ্জক নয়

অপরদিকে টুর্নামেন্টের শুরু থেকেই বাধা বিপত্তিতে জর্জরিত চেন্নাই সুপার কিংস দল। ২৮ অগাস্ট অনুশীলন শুরুর আগেই ধোনির দলে থাবা বসায় করোনা ভাইরাস।  দুই প্লেয়ার ঋতুরাজ গায়কোয়াড় ও দীপক চাহর সহ ১৩ জন সদস্য করোনা আক্রান্ত হন। দীপক চাহার করোনা মুক্ত হলেও, এখনও করোনা পজেটিভ ঋতুরাজ। এছাড়া সুরেশ রায়না ও হরভজন সিংয়ের মত তারকার আইপিএল না খেলার সিদ্ধান্ত নেওয়া বড় ধাক্কা চেন্নাই সুপার কিমস দলের কাছে। তবুও দলের অধিনায়কের নাম যেহেতু মহেন্দ্র সিং ধোনি, তাই কোনও মতেই বিপক্ষকে অক ইঞ্চ জমি ছাড়তে নারাজ তিনি। সীমিত শক্তি নিয়েই মুম্বই বধের ঘুঁটি সাজাচ্ছে তিনবারের আইপিএল চ্যাম্পিয়নরা। জোর কদমে অনুশীলনও করেছেন শেন ওয়াটসন, ফাফ ডুপ্লেসি, ধোনি, জাদেজা সহ গোটা টিম। ধোনির কাছে তাদের ম্যাচ পিছিয়ে দেওয়ার অপশন থাকলেও, ধোনি প্রথম ম্যাচই খেলতে চেয়ে বুঝিয়ে দিয়েছেন পরিস্থিতি যাই হোক গতবারের ফাইনাল হারের বদলা নিতে মুখিয়ে রয়েছেন তিনি। এবার দেখে নেওয়া যাক চেন্নাই সুপার কিংস দলের শক্তি ও দুর্বলতা।

চেন্নাই সুপার কিংস
শক্তি
বছরের পর বছর ধরে দলের নিউক্লিয়াস ধরে রাখা
দলে একাধিক টি২০ ক্রিকেটের অভিজ্ঞ প্লেয়াররা
ব্যাটিংয়ে ওয়াটসন,ডুপ্লেসি,ধোনিদের মত মহাতারকা
শেষে ডোয়েন ব্রাভো ও জাদেজার মত হার্ড হিটার
জাদেজা,ইমরান তাহির,পীযুষ চাওলা সমৃদ্ধ স্পিন অ্যাটাক 

দুর্বলতা
প্লেয়ারদের বয়স ও ফিটনেস ভোগাতে পারে ধোনির দলকে
দলে সুরেশ রায়নার মত ম্যাচ ফিনিশারের অভাব থাকবেই
এছাড়া হরভজন সিংয়ের বোলিংও মিস করেব সিএসকে দল
পেস বোলিং অ্যাটাকে শার্দুল ঠাকুর ও দীপক চাহার নির্ভরতা
করোনার কারণে ঋতুরাজ গায়কোড়কে দলে না পাওয়া

দু দলরেই বেশ কিছু শক্তি ও দর্বলতা রয়েছে। তবে মাঠে একে অপরকে যে এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজ মুম্বই ও সিএসকে। প্রথম ম্যাচে জয় দিয়ে শুরু করতে চাইবে দুই দলই। ফলে টানটান লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব। আর প্রথম ম্যাচের সব থেকে সেরা আকর্ষণ মহেন্দ্র সিং ধোনি। দেড় বছরের বেশি সময় পর ফের মাহিকে ২২ গজে দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা। ফলে মেগা ডুয়েল ও ধোনির মাঠে ফেরা দুই মিলিয়ে জমজমাট আইপিএলের উদ্বধনী ম্যাচ।