নরেন্দ্র মোদীর স্বপ্ন সাকার করল টিটাগড়, জলে ভাসল 'সাগর অন্বেষিকা', দেখুন ভিডিও

মেক ইন ইন্ডিয়া প্রকল্পে তৈরি ভেসেল ভাসল জলে। ভেসেলটির নাম সাগর অন্বেষিকা। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে এটি তৈরি করেছে টিটাগড় ওয়াগন্স। ন্যাশনাল ইনস্টিটিউট অব ওশান টেকনোলজিতে পাঠানো হবে এটি।

/ Updated: Sep 01 2019, 01:39 AM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প 'মেক ইন ইন্ডিয়া' আর তাকে মাথায় রেখেই উত্তর চব্বিশ পরগণার টিটাগড়ে 'টিটাগড় ওয়াগন্স' কারখানায় সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে একটি ভেসেল। শনিবার ভেসেলটিকে গঙ্গায় ভাসানো হয়।

কেন্দ্রীয় সরকারের ভূবিজ্ঞান মন্ত্রকের অধীন, ন্যাশনাল ইনস্টিটিউট অব ওশান টেকনোলজি-র জন্য এই ভেসেলটি তৈরি করা হয়েছে। নাম 'সাগর অন্বেষিকা'। এর আগেও এই সংস্থার পক্ষ থেকে 'সাগর তারা' নামে আরও একটি ভেসেল তৈরি করে জলে ভাসানো হয়েছিল। এই ভেসেলদুটি নির্মাণ করতে সরকারে পক্ষ থেকে ৯৯ কোটি ৬০ লক্ষ টাকার বরাত পেয়েছিল টিটাগড় ওয়াগন্স। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ওশান টেকনোলজির পুরনো দুটি জাহাজকে বদল করে এই দুটি জাহাজকে কাজে লাগানো হবে। মূলত সমুদ্র উপকূলে গবেষণার কাজ করবে ভেসেলদুটি।

এদিন দুপুরে আনুষ্ঠানিকভাবে এই ভেসেলটির উদ্বোধন করেন ভারতীয় নৌবাহিনীর প্রাক্তন রিয়ার অ্য়াডমিরাল ও গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডের চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর বিপিন কুমার সাক্সেনা-র স্ত্রী। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ভূবিজ্ঞান মন্ত্রকের প্রকল্প আধিকারিক বিকে ঠাকুর, টিটাগর ওয়াগন্সের কার্যনির্বাহী চেয়ারম্যান জগদিশ প্রসাদ চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে এসেছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব ওশান টেকনোলজির অধিকর্তা ডক্টর এমএ আত্মানন্দ।