World News

৭ অক্টোবর

ইজরায়েলে ভয়াবহ হামলা চালানো শুরু করেছিল প্যালেস্টাইনের হামাস গোষ্ঠী। তারপর গাজা ভূখণ্ডের ওপর পালটা হামলা চালানো শুরু করে বেঞ্জামিন নেতানিয়াহু-শাসিত ইজরায়েল। 

Image credits: Getty

হামাসদের ধ্বংস করার এই যজ্ঞে ধ্বংস হয়ে যাচ্ছেন গাজার নিরপরাধ মানুষ

ক্রমাগত ফসফরাস বোমা, মিসাইল হামলায় ৯ নভেম্বর পর্যন্ত প্রায় ১০ হাজার ৭০০ জনেরও বেশি প্যালেস্টাইন নাগরিকের প্রাণ গেছে। উলটোদিকে, প্রচুর ইজরায়েলি মানুষও মারা গেছেন। 

Image credits: Getty

এই যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ছোট ছোট শিশুরা

গাজার হাসপাতাল, স্কুল, সর্বত্র মিসাইল হামলা চালিয়েছে ইজরায়েল। এখনও পর্যন্ত প্রায় সাড়ে ৪ হাজার শিশুর মারা  যাওয়ার খবর প্রকাশ্যে এসেছে। 

Image credits: Getty

'নদী থেকে সমুদ্র পর্যন্ত, প্যালেস্টাইন স্বাধীন হবে'

এই স্লোগানেই এখন ফুটছেন প্যালেস্টাইনের মানুষ। যদিও, ইজরায়েল সরকার এই স্লোগানকে হামাস-এর সমর্থকদের স্লোগান হিসেবে দাবি করেছে এবং নিষিদ্ধ ঘোষণা করেছে।

Image credits: Getty

এই যুদ্ধ প্রশমিত করার চেষ্টায় রয়েছে গোটা বিশ্ব

গাজা ও দক্ষিণ ইসরায়েলের সংঘাতের সমাধানের জন্য কূটনৈতিক প্রচেষ্টা চালাতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি বৃহস্পতিবার সৌদি আরবে পৌঁছেছেন। 

Image credits: Getty

হামাস গোষ্ঠীর জিম্মায় এখনও পর্যন্ত বহু মানুষ বন্দি রয়েছেন,

তাদের মধ্যে অনেক বিদেশিও আছেন বলে জানা গেছে। হামাসের হাতে বন্দীদের মুক্তির বিনিময়ে গাজায় তিন দিনের মানবিক যুদ্ধবিরতি রাখতে পারে ইজরায়েল। এর উদ্দেশ্যে আলোচনা চলছে বলে জানা গেছে।

Image credits: Getty

বৃহস্পতিবার ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) জানিয়েছে যে,

তারা গাজায় ১৩০টি হামাসের সুড়ঙ্গের প্রবেশপথ ধ্বংস করেছে। টানেলের ভিতরে পাওয়া গেছে জল ও অক্সিজেন, যা ইঙ্গিত দেয় যে, হামাস দীর্ঘদিন ধরে ভূগর্ভস্থ থাকার জন্য প্রস্তুতি নিচ্ছে।

Image credits: Getty

এই যুদ্ধে মূলত গাজার 'আল শিফা' হাসপাতালকে বারবার টার্গেট করছে ইজরায়েল

কারণ, এখানে গাজার সবচেয়ে বড় চিকিৎসা সুবিধা আছে এবং এটি বন্দরের খুব কাছে অবস্থিত। এখানে এখন হাজার হাজার রোগীর চিকিৎসা চলছে।

Image credits: Getty

পশ্চিম তীরের বেথলেহেমে

ইজরায়েলি বাহিনীর গুলিতে একজন প্যালেস্টাইনি মারা গেছেন। তাঁর নাম মোহাম্মদ ফরিদ থাওয়াবতা। হামাস জঙ্গিদের খতম করার অভিযানের সময় তিনি গুলিবিদ্ধ হন।

Image credits: Getty