World News

যুদ্ধে সাহায্য করছে ঈগল আর শকুন

ইজরায়েল প্যালেস্টাইন যুদ্ধে দ্বিতীয় সারির যোদ্ধা ঈগল, শকুনের মত শিকারী পাখি। মৃতদের খোঁজা থেকে শুরু করে হামাসের গোপন ঘাঁটির সন্ধানে এরাই সহযোগী ইজরায়েল সেনা বাহিনীর।

Image credits: Pexels

মৃতদেহের সন্ধানে শিকারি পাখি

গত ৭ অক্টোবর হামাসরা ইজরায়েলে যে হামলা চালিয়েছিল তাতে মৃতদেহ খুঁজতে অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত ইজরায়েল সেনা বাহিনী কাজে লাগাচ্ছেন ঈগল, শকুনের মত পাখিদের।

Image credits: Pexels

ট্র্যাকিং ডিভাইস

ট্র্যাকিং ডিভাইস লাগান শিকারি পাখি বা মানুষের দেহ যেসব পাখিরা খায় তাদেরই মৃতদেহ সন্ধানে ব্যবহার করছে। তেমনই জানিয়েছেন ইজরায়েলের প্রকৃতি ও উদ্যান বিভাগের প্রধান ওহাদ হাতজোফ।

Image credits: Pexels

কিভাবে কাজ করে

 প্রকল্পে নেতৃত্বে  গ্রিফন শনুন। প্রধানত মৃতপ্রাণীদের খায়। সেই সঙ্গে ঈগল ও অন্যান্য শিকারী পাখিদেরও কাজে লাগান হচ্ছে।  প্রকল্পে অধীনে জিপিএস ট্র্যাকার লাগিয়ে দেওয়া হয়  শরীরে।

Image credits: Pexels

প্রশিক্ষণ দেওয়া পাখি

আগে থেকেই পাখিদের ট্র্যাক করা হয়। তাদের মাইগ্রেটারি প্যাটার্নের সঙ্গে খাওয়ার অভ্যাসও দেখে নেওযা হয়। তারপরই সেই পাখিকে সংশ্লিষ্ট প্রকল্পের অন্তর্ভুক্ত করে প্রশিক্ষণ দেওয়া হয়।

Image credits: Pexels

মৃতদেহ উদ্ধার

ইজরায়েল সেনা বাহিনী চারটি দেহ উদ্ধার করেছে।  ইজরায়েল বাহিনীর দাবি হামাসের আক্রমণে১৪০০ জনের মৃত্যু হয়েছে।  পাল্টা ইজরায়েলের হামলায় গাজাস্ট্রিমে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ায়িছে।

Image credits: Pexels

যুদ্ধের ভয়াবহতা

হামাসের হামলায় ইজরায়েলে প্রচুর মানুষের মৃত্যু হয়েছে বলে দাবি। কারণ একই সঙ্গে জল স্থল আর আকাশপথে হামালা চালিয়েছিল হামাস জঙ্গিরা। তারা একই সঙ্গে প্রায় ৫ হাজার রকেট তাক করেছিল

Image credits: Getty

পাল্টা ইজরায়েলের হানা

হামাসের পাল্টা ইজরায়েলও হামলা চালাচ্ছে গাজা স্ট্রিপে। ভয়ঙ্কর অস্ত্র ব্যবহার করা হচ্ছে। ইজরায়েল সেনা বাহিনী তন্ন তন্ন করে খুঁজে বেড়াচ্ছে হামাস জঙ্গিদের।

Image credits: Getty