Food

সুপারফুড ভুট্টা

বর্ষা ঋতু নিয়ে আসে নানা রোগ। এই মরসুমে ভুট্টার মতো সুপারফুড খেতে পারেন। এতে অনেক পুষ্টি উপাদান রয়েছে যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে, শরীরে রক্তের অভাব দূর করতে কাজ করে

Image credits: Getty

হার্ট ও হাড়ের জন্য উপকারী

ভুট্টায় রয়েছে ম্যাগনেসিয়াম যা হাড় মজবুত করতে সাহায্য করে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। হার্ট সংক্রান্ত অনেক সমস্যা থেকে রক্ষা করে। এটি হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে।

Image credits: Getty

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ভুট্টা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে। এতে ফেরুলিক অ্যাসিড এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। 

Image credits: Getty

ওজন কমাতে সাহায্য করে

ভুট্টায় ফাইবার বেশি থাকে। এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ অনুভব করায়। এই কারণে আপনি খুব কম ক্ষুধার্ত অনুভব করেন। তাই এটি দ্রুত ওজন কমাতে সাহায্য করে।

Image credits: Getty

রক্তশূন্যতা দূরে রাখে

ভুট্টায় প্রচুর ভিটামিন ও মিনারেল রয়েছে। এতে রয়েছে আয়রন। এটি রক্তের অভাব দূর করতে সাহায্য করে। এটি নতুন রক্ত ​​কণিকা গঠনে সাহায্য করে

Image credits: Getty

স্নায়ুতন্ত্রের কার্যকারিতা বাড়ায়

ভুট্টা খেলে স্নায়ুতন্ত্রের কার্যকারিতা ভালো কাজ করে। এতে রয়েছে অ্যামিনো অ্যাসিড। এটি মনকে শান্ত করে, স্মৃতিশক্তি বাড়াতে কাজ করে, মানসিক চাপ কমায়। 

Image credits: Getty

বার্ধক্য রোধ করে

ভুট্টার বীজে ফেনোলিক অ্যাসিড এবং ফ্ল্যাভোনয়েডের মতো বৈশিষ্ট্য রয়েছে। এই অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি ফ্রি র‌্যাডিক্যালের সমস্যা দূর করতে সাহায্য করে। 

Image credits: Getty

বার্ধক্য রোধ করে

ভুট্টা ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। এটি ফাইন লাইন এবং বলিরেখা দূর করতে সাহায্য করে। এটি শরীরে কোলাজেনের মাত্রা বাড়ায়। সুতরাং বিকেলের চাট বা স্যুপে যোগ করুন ভুট্টা

Image credits: Getty