Cricket

টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অজিঙ্কা রাহানের রেকর্ড অসাধারণ

টেস্টে ভারতীয় দলের অন্যতম সেরা ব্যাটার অজিঙ্কা রাহানে। অধিনায়ক হিসেবেও তিনি সাফল্য পেয়েছেন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে খেলার সুযোগ পেলে ভালো পারফরম্যান্সের আশায় এই ব্যাটার।

Image credits: Facebook

টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১,০০০-এর বেশি রান অজিঙ্কা রাহানের

টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩২ ইনিংসে ১,০৯০ রান করেছেন অজিঙ্কা রাহানে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে খেলার সুযোগ পেলে রান সংখ্যা বাড়াতে তৈরি এই ব্যাটার।

Image credits: Facebook

টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একাধিক শতরান, অর্ধশতরান অজিঙ্কা রাহানের

টেস্টে এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২টি শতরান করেছেন অজিঙ্কা রাহানে। ৫টি অর্ধশতরানও করেছেন এই ব্যাটার। সুযোগ পেলে ফের বড় স্কোর করতে তৈরি রাহানে।

Image credits: Facebook

টেস্টে ভারতের অধিনায়ক হিসেবেও দুর্দান্ত সাফল্য পেয়েছেন অজিঙ্কা রাহানে

২০২০-২১ মরসুমে বিরাট কোহলির অনুপস্থিতিতে অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজে ৩টি ম্যাচে ভারতীয় দলের নেতৃত্বে ছিলেন অজিঙ্কা রাহানে। তরুণদের নিয়েই সেই সিরিজ জিতে নেয় ভারতীয় দল।

Image credits: PTI

এখনও পর্যন্ত ৮২ টেস্ট ম্যাচ খেলে প্রায় ৫,০০০ রান করেছেন অজিঙ্কা রাহানে

এখনও পর্যন্ত ৮২টি টেস্ট ম্যাচ খেলেছেন অজিঙ্কা রাহানে। টেস্টে তাঁর মোট রান ৪,৯৩১। ব্যাটিংয়ের গড় ৩৮.৫২। টেস্টে ১২টি শতরান ও ২৫টি অর্ধশতরান করেছেন রাহানে। সর্বাধিক স্কোর ১৮৮।

Image credits: PTI

১০ বছর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই টেস্টে অভিষেক হয় অজিঙ্কা রাহানের

২০১৩ সালের ২২ মার্চ দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচ খেলেন অজিঙ্কা রাহানে। এবার সেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচেই জাতীয় দলে ফিরলেন তিনি।

Image credits: PTI

২০১৩-১৪ মরসুমে দক্ষিণ আফ্রিকা সফরে টেস্টে সাফল্য পান অজিঙ্কা রাহানে

অভিষেক টেস্টে ব্যর্থ হলেও, ২০১৩-১৪ মরসুমে দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজে ভারতীয় দলে সুযোগ পান রাহানে। সেই সিরিজে তিনি সাফল্য পান। ৬৯.৬৬ গড়ে ২০৯ রান করেন রাহানে।

Image credits: PTI

২০১৪ সালে নিউজিল্যান্ড সফরে টেস্টে প্রথম শতরান পান অজিঙ্কা রাহানে

নিউজিল্যান্ড সফরে টেস্ট সিরিজে ভারতীয় ব্যাটাররা সাধারণত সমস্যায় পড়েন। কিন্তু ২০১৪ সালে ওয়েলিংটনের বেসিন রিজার্ভেই টেস্টে প্রথম শতরান করেন অজিঙ্কা রাহানে।

Image credits: PTI

২০১৪ সালে ইংল্যান্ড সফরেও টেস্ট সিরিজে সাফল্য পান অজিঙ্কা রাহানে

২০১৪ সালে ইংল্যান্ড সফরেও সাফল্য পান অজিঙ্কা রাহানে। দিলীপ ভেঙ্কসরকার, সৌরভ গঙ্গোপাধ্যায় ও অজিত আগরকরের পর চতুর্থ ব্যাটার হিসেবে লর্ডস টেস্টে শতরান করেন রাহানে।

Image credits: PTI

টেস্ট ম্যাচে ভারতীয় দলের মিডল অর্ডারের ভরসা অজিঙ্কা রাহানে

শ্রেয়াস আইয়ার চোট না পেলে হয়তো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতীয় দলে সুযোগ পেতেন না অজিঙ্কা রাহানে। তবে তিনি এখনও টেস্টে মিডল অর্ডারে ভারতীয় দলের ভরসা।

Image credits: PTI