Cricket

২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি জেতাই আইসিসি টুর্নামেন্টে শেষ সাফল্য

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারতীয় দল। তারপর থেকে গত এক দশকে আর কোনও আইসিসি টুর্নামেন্ট জিততে পারেননি বিরাট কোহলি, রোহিত শর্মারা।

Image credits: PTI

আইসিসি টুর্নামেন্টে এক দশকের খরা কাটানোর সুযোগ রোহিত শর্মার সামনে

অধিনায়ক হিসেবে প্রথমবার ভারতীয় দলকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতানোর সুযোগ রোহিত শর্মার সামনে। অস্ট্রেলিয়াকে হারাতে পারলে এক দশক পর আইসিসি টুর্নামেন্ট জিতবে ভারতীয় দল।

Image credits: PTI

২০১৩ সালের পর থেকে ৮টি আইসিসি টুর্নামেন্ট খেলে প্রতিটিতেই ব্যর্থ ভারত

২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার পর থেকে এখনও পর্যন্ত সব ফর্ম্যাট মিলিয়ে ৮টি আইসিসি টুর্নামেন্ট খেলেছে ভারতীয় দল। তার মধ্যে কোনও টুর্নামেন্টেই সাফল্য আসেনি।

Image credits: PTI

২০১৪ সালে টি-২০ বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কার কাছে হেরে যায় ভারতীয় দল

২০১৪ সালের টি-২০ বিশ্বকাপ হয় বাংলাদেশে। সেই টুর্নামেন্টের ফাইনালে পৌঁছে গিয়েছিল ভারতীয় দল। কিন্তু ফাইনালে শ্রীলঙ্কার কাছে হেরে রানার্স হতে হয় রোহিত শর্মা, বিরাট কোহলিদের।

Image credits: PTI

২০১৫ সালের বিশ্বকাপ সেমি-ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ভারতীয় দল

২০১১ সালে ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পর ২০১৫ সালে ফেভারিট হিসেবেই খেলতে নেমেছিল ভারতীয় দল। কিন্তু সেমি-ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিদায় নিতে হয় মহেন্দ্র সিং ধোনিদের।

Image credits: PTI

২০১৬ সালে দেশের মাটিতে টি-২০ বিশ্বকাপ সেমি-ফাইনালে হেরে যায় ভারতীয় দল

২০১৬ সালের টি-২০ বিশ্বকাপ সেমি-ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে যায় ভারতীয় দল। ইডেন গার্ডেন্সে সেবারের টি-২০ বিশ্বকাপ ফাইনাল হয়। চ্যাম্পিয়ন হয় ক্যারিবিয়ানরা।

Image credits: PTI

২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে পাকিস্তানের কাছে হেরে যায় ভারত

২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে পৌঁছে যায় ভারতীয় দল। কিন্তু ব্যাটিং ব্যর্থতার জেরে হেরে যান বিরাট কোহলিরা। বড় ব্যবধানে জিতে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান।

Image credits: PTI

২০১৯ সালে ওডিআই বিশ্বকাপ সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হার ভারতের

২০১৯ সালে ওডিআই বিশ্বকাপ সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে যায় ভারতীয় দল। সেটাই হয়ে যায় মহেন্দ্র সিং ধোনির শেষ আন্তর্জাতিক ম্যাচ। 

Image credits: PTI

২০২১ সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে কিউয়িদের কাছে হারে ভারত

২০২১ সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে যায় ভারতীয় দল। বৃষ্টিবিঘ্নিত ম্যাচ জিতে প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতার নজির গড়েন কেন উইলিয়ামসনরা।

Image credits: PTI

২০২১ ও ২০২২ সালে টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে ব্যর্থ হয়েছে ভারতীয় দল

২০২১ সালে বিরাট কোহলির নেতৃত্বে শেষবার খেলতে নেমে টি-২০ বিশ্বকাপে গ্রুপ পর্যায় থেকেই বিদায় নেয় ভারতীয় দল। ২০২২ সালে রোহিত শর্মার নেতৃত্বে টি-২০ বিশ্বকাপ সেমি-ফাইনালে হেরে যায় ভারত।

Image credits: PTI