একুশের নির্বাচনে নতুন ভাবনা নির্বাচন কমিশনের। বয়স্ক নাগরিক ও বিশেষভাবে সক্ষমদের জন্য নয়া ভাবনা। তাঁদের জন্য ব্যালট পেপারে ভোট গ্রহণের ব্যবস্থা করল নির্বাচন কমিশন। শুধু তাই নয়, শুক্রবার রাজ্য বিধানসভা ভোটের জন্য চূড়ান্ত তালিকা প্রকাশ করা হতে পারে।

আরও পড়ুন-বাগবাজারের ঘা শুকোয়নি, আবার ঝুপড়িতে অগ্নিকাণ্ড নিউটাউনে

একুশের নির্বাচনের প্রাক্কালে দুদিনের রাজ্য সফরে এসেছেন উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন। প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠকে রাজ্যের আইন-শৃঙ্খলার প্রশ্নে কড়া বার্তা দেন তিনি। এবারের ভোটে হিংসা-অশান্তি কোনওভাবেই বরদাস্ত করা যাবে না বলে স্পষ্ট জানিয়েছেন বলে সূত্রের খবর। পাশাপাশি, এবারের নির্বাচনে বয়স্ক নাগরিক, বিশেষভাবে সক্ষম এবং করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ব্যক্তিদের জন্য ব্য়ালট পেপারে ভোট গ্রহণের ব্যবস্থা করছে কমিশন। তবে এক্ষেত্রে কিছু শর্ত আরোপ করেছেন নির্বাচনী আধিকারিকরা।

আরও পড়ুন-বিজেপিতে যোগ দিচ্ছেন শুভেন্দু-পিতা, তেমনই সুর শোনা গেল শিশির অধিকারীর গলায়

ব্য়ালটে কীভাবে ভোট গ্রহণ?

ভোটের বিজ্ঞপ্তি প্রকাশের পর কমিশনে আবেদন করতে হবে সংশ্লিষ্ট ভোটারদের। আবেদনের পাঁচদিনের মধ্যে কমিশনের অফিসাররা বাড়িতে গিয়ে তাঁদের সম্পর্কে খোঁজ খবর নেবেন। তাঁদের ১২-ডি ফর্ম দেওয়া হবে। ভোচের মনোনয়নের শেষ দিন থেকে ভোটগ্রহণের আগের দিন পর্যন্ত কোনও একদিন নির্বাচনী অফিসার ওই ভোটারের বাড়িতে যাবেন। তাঁর সঙ্গে দুই নিরাপত্তারক্ষীও থাকবেন। তাঁদের উপস্থিতিতে ও ভিডিওগ্রাফির মাধ্যমে ভোট গ্রহণ সম্পন্ন হবে। কমিশনের গাইড লাইন মেনে ব্যালট পেপার সংগ্রহ করে নিয়ে যাবেন নির্বাচনী আধিকারিকরা।